নয়াদিল্লি, গত মাসে জম্মু ও কাশ্মীরের রিয়াসিতে তীর্থযাত্রীদের বহনকারী একটি বাসে হামলার ঘটনায় গ্রেপ্তার অভিযুক্তকে NIA-এর জিজ্ঞাসাবাদ নিষিদ্ধ সন্ত্রাসী সংগঠন লস্কর-ই-তৈয়বার পাকিস্তান-ভিত্তিক হ্যান্ডলারদের ভূমিকার দিকে ইঙ্গিত করেছে, কর্মকর্তারা মঙ্গলবার বলেছেন।

9 জুন সন্ত্রাসীরা একটি 53-সিটের বাসে গুলি চালালে নয় জন নিহত এবং 41 জন আহত হয়, যেটি শিব খোরি মন্দির থেকে কাটরার মাতা বৈষ্ণো দেবীর মন্দিরে যাচ্ছিল, যার ফলে এটি রাস্তা থেকে ছিটকে পড়ে এবং এতে পড়ে যায়। রিয়াসিতে একটি গভীর খাদ।

NIA আধিকারিকরা জানিয়েছেন, অন্তত তিনজন সন্ত্রাসী বাসে হামলার সঙ্গে জড়িত থাকতে পারে। হাকাম খান ওরফে হাকিন দিনকে জিজ্ঞাসাবাদে জানা গেছে যে সে সন্ত্রাসীদের আশ্রয়, রসদ ও খাবার সরবরাহ করত।

খান সন্ত্রাসীদেরকে এলাকার একটি রেক পরিচালনা করতেও সাহায্য করেছিল এবং এমনকি তাদের সাথে ছিল, কর্মকর্তারা বলেছেন, হামলার সাথে জড়িত সন্ত্রাসীরা 1 জুন থেকে অন্তত তিনবার খানের সাথে ছিল।

খানের দেওয়া বিশদ বিবরণের ভিত্তিতে, NIA 30 জুন, হাইব্রিড সন্ত্রাসী এবং তাদের ওভারগ্রাউন্ড কর্মীদের সাথে যুক্ত পাঁচটি অবস্থানে অনুসন্ধান করেছিল।

খানের জিজ্ঞাসাবাদে পাকিস্তান ভিত্তিক দুই এলইটি কমান্ডার - সাইফুল্লাহ ওরফে সাজিদ জুট এবং আবু কাতাল ওরফে কাতাল সিন্ধি --এর ভূমিকার দিকেও ইঙ্গিত করা হয়েছে যারা আক্রমণকারীদের হ্যান্ডলার হিসাবে কাজ করতে পারে, কর্মকর্তা বলেছেন।

এই দিকটি আরও যাচাই করা হচ্ছে, কর্মকর্তা যোগ করেছেন।

15 জুন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশে জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) মামলার তদন্তভার গ্রহণ করে।

2023 সালে J-K এর রাজৌরি জেলায় বেসামরিক নাগরিকদের উপর হামলার সাথে সম্পর্কিত তদন্তের জন্য NIA দ্বারা এই বছর দায়ের করা একটি চার্জশিটে এলইটি কমান্ডার জুট এবং কাতালের নামও রয়েছে।

1 জানুয়ারী, 2023 তারিখে রাজৌরির ধানগরি গ্রামে সন্ত্রাসবাদীদের আক্রমণের সময় সংখ্যালঘু সম্প্রদায়ের সাতজন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়। সন্ত্রাসীদের গুলিতে পাঁচজন বেসামরিক লোক মারা গেলেও পরের দিন আইইডি বিস্ফোরণে দুজন প্রাণ হারান।

এনআইএ বলেছে যে জম্মু ও কাশ্মীরে সাম্প্রতিক সন্ত্রাসী হামলার কোনও সাধারণ কোণ এখনও নিশ্চিত করা যায়নি।

তদন্ত সংস্থা গত বছরের জম্মু ও কাশ্মীরের পুঞ্চে একটি সেনা কনভয়ের উপর সন্ত্রাসী হামলার তদন্ত করার জন্য একটি মামলা নথিভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে যাতে পাঁচজন কর্মী নিহত হয়।

তদন্তটি জম্মু ও কাশ্মীরে সাম্প্রতিক সন্ত্রাসী হামলার সাথে গত বছরের আক্রমণের যে কোনও "সাধারণ কোণ" খুঁজে বের করতে দেখবে, কর্মকর্তারা বলেছেন, এই মামলায় পাকিস্তান-ভিত্তিক হ্যান্ডলারদের জড়িত থাকার বিষয়টি উড়িয়ে দেওয়া যায় না।

20 এপ্রিল, 2023-তে পুঞ্চ জেলার অন্তর্গত ভাটা ধুরিয়ান এলাকায় সন্ত্রাসী হামলার পরে তাদের গাড়িতে আগুন লেগে পাঁচজন সেনা কর্মী প্রাণ হারিয়েছিলেন এবং অন্য একজন গুরুতর আহত হয়েছিল।

এনআইএ মঙ্গলবার কাঠুয়ায় সেনা কনভয়ে সন্ত্রাসী হামলার তদন্তে জম্মু ও কাশ্মীর পুলিশকে সহায়তা করার জন্য তার অফিসারদের একটি দলও পাঠিয়েছে।

আনুমানিক 150 কিলোমিটার দূরে লোহাই মালহারের বদনোটা গ্রামের কাছে দুর্গম মাচেদি-কিন্ডলি-মালহার পাহাড়ী রাস্তায় একটি টহল দলে ভারী অস্ত্রধারী সন্ত্রাসীদের একটি দল অতর্কিত হামলা চালালে একজন জুনিয়র কমিশন্ড অফিসার সহ পাঁচজন সেনা সদস্য নিহত হয় এবং আরও অনেকে আহত হয়। কাঠুয়া জেলা সদর থেকে।

এক মাসের মধ্যে জম্মু অঞ্চলে এটি ছিল পঞ্চম সন্ত্রাসী হামলা।