নয়াদিল্লি, বিজেপি বৃহস্পতিবার বলেছে যে ভারত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে অগ্রগতির পথে অগ্রসর হচ্ছে এবং কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে কর্মসংস্থান এবং সরকারের নীতির বিষয়ে জনগণকে বিভ্রান্ত করার অভিযোগে সরকারি তথ্য উদ্ধৃত করেছে।

বুধবার গান্ধী যে দেশের যুবকেরা বেকারত্বের দ্বারা সম্পূর্ণভাবে হতাশ হয়ে পড়েছে এবং বিজেপির "শিক্ষাবিরোধী মানসিকতার" কারণে তাদের ভবিষ্যত "অচল" বলে দাবি করেছেন তার একদিন পরে শাসক দলের অভিযোগ আসে।

গান্ধীর মন্তব্য একটি মিডিয়া রিপোর্টে এসেছে, যেখানে দাবি করা হয়েছে যে 2024 সালে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (IITs) থেকে স্নাতক হওয়া ইঞ্জিনিয়ারদের বেতন নিয়োগে ধীরগতির কারণে হ্রাস পেয়েছে।

এখানে বিজেপির সদর দফতরে একটি সাংবাদিক সম্মেলনে বক্তব্য রেখে দলের জাতীয় মুখপাত্র সৈয়দ জাফর ইসলাম বলেছেন যে মোদী সরকারের গত 10 বছরে প্রায় 12.5 কোটি চাকরির সৃষ্টি হয়েছে এবং সম্প্রতি প্রকাশিত RBI রিপোর্টে দেখা গেছে "পাঁচ কোটি চাকরির সৃষ্টি হয়েছে। 2023-24 একা"।

“পুরো বিশ্বে এটি নিজেই একটি রেকর্ড। প্রধানমন্ত্রী মোদীর বলিষ্ঠ নেতৃত্বের কারণে কর্মসংস্থান সৃষ্টিতে ভারত বিশ্বের সবচেয়ে সফল দেশ," তিনি বলেছিলেন।

“হিন্দুদের অপমানকারী রাহুল গান্ধী মিথ্যার ধর্ম অনুসরণ করতে শুরু করেছেন। তিনি এবং অন্যান্য বিরোধী নেতারা মিথ্যা প্রচার করে জনগণকে বিভ্রান্ত করছেন,” ইসলামের অভিযোগ।

বিজেপি নেতা বলেছিলেন যে গান্ধী এবং অন্যান্য বিরোধী দলের নেতারা হয়তো দাবি করছেন যে দেশে বেকারত্ব রয়েছে এবং চাকরি তৈরি হচ্ছে না কিন্তু বিশ্ব তা বলে না।

বিশ্বব্যাংক এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের মতো বহুপাক্ষিক এবং বড় প্রতিষ্ঠানগুলি বলছে যে ভারতে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রয়েছে এবং দেশটি কর্মসংস্থান সৃষ্টিতে শীর্ষে রয়েছে, তিনি যোগ করেছেন।

রবিবার, কংগ্রেস অভিযোগ করেছে যে মোদি সরকার "তুঘলকিয়ান নোটবন্দীকরণ, দ্রুত জিএসটি এবং চীন থেকে ক্রমবর্ধমান আমদানি" এর মাধ্যমে চাকরি তৈরিকারী এমএসএমইগুলির ধ্বংসের সাথে ভারতের "বেকারত্বের সঙ্কট" বাড়িয়ে তুলেছে।

একটি বিবৃতিতে, কংগ্রেসের সাধারণ সম্পাদক, যোগাযোগের দায়িত্বে থাকা, জয়রাম রমেশ সিটিগ্রুপ, একটি গ্লোবাল ব্যাঙ্কের একটি নতুন প্রতিবেদনের উদ্ধৃতি দিয়েছিলেন, "আশঙ্কাজনক সংখ্যাগুলি" চিহ্নিত করতে, যা তিনি দাবি করেছেন যে সাম্প্রতিক নির্বাচনী প্রচারে কংগ্রেস যা বলেছে তা নিশ্চিত করেছে৷

প্রত্যাবর্তন করে, ইসলাম বলেছিলেন যে "একজন অর্থনীতিবিদ" প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের অধীনে পূর্ববর্তী কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স (ইউপিএ) সরকার তার 10 বছরের মেয়াদে মাত্র 2.9 কোটি কর্মসংস্থান তৈরি করেছিল।

"বেকারত্বের হার, যা 2017 সালে ছয় শতাংশ ছিল, এখন 3.2 শতাংশে নেমে এসেছে," তিনি যোগ করেছেন।

এই সপ্তাহের শুরুতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) দ্বারা প্রকাশিত তথ্য ইঙ্গিত দেয় যে ভারত 2023-24 এর মধ্যে প্রায় 4.7 কোটি চাকরি যোগ করেছে, যা সমগ্র অর্থনীতিকে কভার করে 27টি সেক্টরে বিস্তৃত মোট নিযুক্ত লোকের সংখ্যা 64.33 কোটিতে নিয়ে গেছে।

টর্নকভিস্ট অ্যাগ্রিগেশন ফর্মুলা ব্যবহার করে, আরবিআই বলেছে যে 2023-24 সালে কর্মসংস্থানের বার্ষিক বৃদ্ধি এক বছরের আগের সময়ের 3.2 শতাংশের তুলনায় ছয় শতাংশ ছিল।

আরবিআই রিপোর্টের প্রতিক্রিয়া জানিয়ে, ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি মঙ্গলবার বলেছেন যে ভারতের ডেটা বিশ্বাসযোগ্যতা আরও গভীরতায় নিমজ্জিত হচ্ছে।

"আরবিআই বলছে 2024 সালে চাকরির সংখ্যা 6 শতাংশ বেড়েছে। ভারতের ডেটা বিশ্বাসযোগ্যতা আরও গভীরতায় নিমজ্জিত হচ্ছে। মোদির প্রচার এবং স্পিন সত্যকে ধ্বংস করছে!" ইয়েচুরি এক্স-এর একটি পোস্টে বলেছিলেন।

তিনি বেসরকারি অর্থনৈতিক থিঙ্ক ট্যাঙ্ক সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি (CMIE) দ্বারা প্রকাশিত তথ্যও ভাগ করেছেন, যা দেখায় যে 2024 সালের জুনে বেকারত্ব ছিল 9.2 শতাংশে।