মস্কো, রাশিয়া বিস্তৃতভাবে ভারতীয়দের রাশিয়ান সামরিক বাহিনীতে সহায়তা স্টাফ হিসাবে নিয়োগ বন্ধ করার এবং বাহিনীতে যারা এখনও কাজ করছে তাদের প্রত্যাবর্তন নিশ্চিত করার জন্য ভারতের আহ্বানে ব্যাপকভাবে মনোযোগ দিয়েছে, শীর্ষ সূত্র মঙ্গলবার জানিয়েছে।

জানা গেছে, গত রাতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এক অনানুষ্ঠানিক বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিষয়টি তুলে ধরেন।

মঙ্গলবার মোদি এবং পুতিনের মধ্যে শীর্ষ বৈঠকের পরে রাশিয়ান সেনাবাহিনীতে সহায়তা স্টাফ হিসাবে কর্মরত সমস্ত ভারতীয়দের ছাড় দেওয়ার রাশিয়ার সিদ্ধান্তের বিষয়ে একটি ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে।

রাশিয়া এই বিষয়ে আমাদের অনুরোধে ব্যাপকভাবে সম্মত হয়েছে, সূত্র জানিয়েছে।

গত মাসে, বিদেশ মন্ত্রক (MEA) বলেছে যে রাশিয়ান সেনাবাহিনীর সাথে সেবারত আরও দুই ভারতীয় নাগরিক রাশিয়া-ইউক্রেন সংঘর্ষে নিহত হয়েছে, এই ধরনের মৃত্যুর সংখ্যা চারজনে নিয়ে গেছে।

দুই ভারতীয়ের মৃত্যুর পর, নয়াদিল্লি রাশিয়ান সেনাবাহিনীর দ্বারা ভারতীয় নাগরিকদের আরও নিয়োগের জন্য একটি "যাচাই করা বন্ধ" দাবি করেছে।

MEA আরও বলেছিল যে ভারতীয় নাগরিকদের রাশিয়ান সেনাবাহিনীতে কাজ করার বিষয়টি "সর্বোচ্চ উদ্বেগের" বিষয় এবং মস্কোর কাছ থেকে এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছে।

এই বছরের মার্চে, 30 বছর বয়সী হায়দ্রাবাদের বাসিন্দা মোহাম্মদ আসফান ইউক্রেনের সাথে ফ্রন্টলাইনে রাশিয়ান সৈন্যদের সাথে কাজ করার সময় আহত হয়ে মারা যান।

ফেব্রুয়ারী মাসে, গুজরাটের সুরাটের বাসিন্দা 23 বছর বয়সী হেমাল অশ্বিনভাই মাঙ্গুয়া, ডোনেটস্ক অঞ্চলে "নিরাপত্তা সহকারী" হিসাবে কাজ করার সময় ইউক্রেনের বিমান হামলায় মারা যান।