পশ্চিমা দেশগুলি তাদের আল্টিমেটাম দিয়ে কিয়েভকে নিয়ন্ত্রণ করার জন্য সম্ভাব্য সবকিছু করার চেষ্টা করছে, ল্যাভরভ পররাষ্ট্র মন্ত্রণালয়ের কূটনৈতিক একাডেমিতে রাষ্ট্রদূতদের সাথে ইউক্রেন নিয়ে গোলটেবিল আলোচনার সময় বলেছিলেন।

তিনি বলেন, পশ্চিম ও তার মিত্ররা ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির শান্তি ফর্মুলাকে একমাত্র আলোচনার প্রস্তাব হিসেবে দেখে।

ল্যাভরভ আরও বলেছেন যে ন্যাটো বিশেষজ্ঞরা বেসামরিক অবকাঠামো সহ রাশিয়ান ভূখণ্ডের গভীরে লক্ষ্যবস্তু চিহ্নিত করতে সহায়তা করার জন্য কিয়েভকে পুনরুদ্ধার তথ্য সরবরাহ করছেন।

সংঘাতের সর্বশেষ বিকাশের বিষয়ে, ল্যাভরভ বলেছেন যে রাশিয়ান বাহিনী ইউক্রেনের সীমান্তবর্তী রাশিয়ার কুরস্ক অঞ্চল থেকে ইউক্রেনীয় সেনাদের ঠেলে দিতে অব্যাহত রেখেছে।

ইউক্রেনের প্রসিকিউটর জেনারেলের অফিস এক বিবৃতিতে বলেছে, বৃহস্পতিবারের প্রথম দিকে, রাশিয়া ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর কনোটোপে যুদ্ধের ড্রোন দিয়ে আঘাত করায় 14 জন বেসামরিক ব্যক্তি আহত হয়েছে।

বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, হামলায় সাতটি অ্যাপার্টমেন্ট বিল্ডিং, একটি ব্যক্তিগত বাসভবন, একটি ব্যাংক এবং স্বাস্থ্যসেবা ও শিক্ষা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে।

আক্রমণটি একটি বিস্তৃত রাতারাতি হামলার অংশ ছিল, যেখানে রাশিয়া 64টি যুদ্ধ ড্রোন এবং পাঁচটি ক্ষেপণাস্ত্রের ব্যারেজ চালু করেছে, ইউক্রেনের বিমান বাহিনী জানিয়েছে।

এছাড়াও বৃহস্পতিবার, ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রধান গোয়েন্দা অধিদপ্তর বলেছে যে তারা কৃষ্ণ সাগরের উপর একটি রাশিয়ান Su-30SM যুদ্ধবিমান ধ্বংস করেছে।