মস্কো [রাশিয়া], রাশিয়ার সবচেয়ে দক্ষিণাঞ্চলীয় প্রদেশ দাগেস্তানে বন্দুকধারীদের সমন্বিত হামলায় নয়জন নিহত এবং ২৫ জন আহত হয়েছে। দাগেস্তান প্রজাতন্ত্রের জন্য রাশিয়ার তদন্ত কমিটির তদন্তকারী অধিদপ্তর জানিয়েছে যে এটি একটি "উদ্যোগ শুরু করেছে। রাশিয়ান ফেডারেশনের ফৌজদারি কোডের অধীনে হামলার বিষয়ে সন্ত্রাসী তদন্ত, সিএনএন জানিয়েছে।

প্রায় 120 কিলোমিটার (75 মাইল) দূরে অবস্থিত ডারবেন্ট এবং মাখাচকালা শহরে গির্জা, সিনাগগ এবং একটি পুলিশ ট্রাফিক স্টপে হামলার খবর পাওয়া গেছে।

একটি বিবৃতিতে, তদন্ত অধিদপ্তর বলেছে, "ঘটনার সমস্ত পরিস্থিতি এবং সন্ত্রাসী হামলার সাথে জড়িত ব্যক্তিদের প্রতিষ্ঠিত করা হচ্ছে এবং তাদের ক্রিয়াকলাপগুলির একটি আইনি মূল্যায়ন করা হবে।"

স্থানীয় কর্তৃপক্ষের মতে নিহতদের মধ্যে সাতজন আইন প্রয়োগকারী কর্মকর্তা, একজন যাজক এবং একজন গির্জার নিরাপত্তারক্ষী রয়েছেন। রাশিয়ার বার্তা সংস্থা তাস জানিয়েছে, চার "জঙ্গি"ও নিহত হয়েছে।

দাগেস্তান পাবলিক মনিটরিং কমিশনের চেয়ারম্যান শামিল খাদুলায়েভ বলেছেন, "আমি যে তথ্য পেয়েছি তা অনুসারে, ফাদার নিকোলেকে ডারবেন্টের চার্চে হত্যা করা হয়েছিল, তারা তার গলা কেটেছিল। তিনি 66 বছর বয়সী এবং খুব অসুস্থ ছিলেন।"

তিনি আরও বলেন, গির্জার একজন নিরাপত্তারক্ষীকে শুধুমাত্র একটি পিস্তল দিয়ে গুলি করা হয়েছে।

দাগেস্তানের অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রণালয়ের টেলিগ্রাম অনুসারে, নিহত আইন প্রয়োগকারী কর্মকর্তাদের একজন হলেন "দাগেস্তান লাইটস" পুলিশ বিভাগের প্রধান, মাভলুদিন খিদিরনাবিভ।

মাখাচকালার একটি গির্জায়, 19 জন লোক একটি বন্দুকযুদ্ধের সময় নিরাপত্তার জন্য নিজেদের আটকে রেখেছিল যা অন্তত একজন আক্রমণকারী নিহত হওয়ার সাথে শেষ হয়েছিল, দাগেস্তানের অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে TASS রিপোর্ট করেছে।

এদিকে, ডার্বেন্টের একটি সিনাগগে আগুন লাগিয়ে দেওয়া হয়েছিল, যেখানে ভবনটির অন্তত এক তলায় জানালাগুলির একটি সিরিজ থেকে প্রচুর পরিমাণে অগ্নিশিখা এবং ধোঁয়া বের হচ্ছে।

ডারবেন্টের মতো একই সময়ে সমন্বিত হামলা বলে মনে হয়, মাখাচকালাতে একটি সিনাগগ এবং একটি পুলিশ ট্রাফিক পোস্টও আগুনের শিকার হয়।

দাগেস্তান প্রজাতন্ত্রের প্রধান সের্গেই মেলিকভ টেলিগ্রামে একটি বিবৃতি প্রকাশ করেছেন। বিবৃতিতে, তিনি বলেছেন যে "অজানা ব্যক্তিরা সামাজিক পরিস্থিতি অস্থিতিশীল করার চেষ্টা করেছিল। দাগেস্তান পুলিশ অফিসাররা তাদের পথে দাঁড়িয়েছিল। প্রাথমিক তথ্য অনুসারে, তাদের মধ্যে ভিকটিমও রয়েছে।"

মেলিকভ বলেছেন যে আক্রমণকারীদের পরিচয় প্রতিষ্ঠা করা হচ্ছে এবং একটি অপারেশনাল সদর দফতর তৈরি করা হয়েছে এবং একটি পাল্টা অপারেশন "ইন্টারসেপশন" এর পরিকল্পনা করা হচ্ছে।

জনগণকে শান্ত থাকার আহ্বান জানিয়ে সের্গেই মেলিকভ বলেছেন, "আতঙ্ক এবং ভয়ের মধ্যেই তারা গণনা করছিল... তারা দাগেস্তানিসের কাছ থেকে এটি পাবে না!"

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় এটিকে দুটি উপাসনালয়ের ওপর ‘সম্মিলিত হামলা’ বলে অভিহিত করেছে। বিবৃতিতে, মন্ত্রণালয় বলেছে যে মাখাচকালা এবং ডারবেন্টের উপাসনালয়ে হামলা হয়েছে, প্রতিবেদনে বলা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, "ডারবেন্টের সিনাগগে আগুন লাগিয়ে মাটিতে পুড়িয়ে দেওয়া হয়েছে। স্থানীয় রক্ষীদের হত্যা করা হয়েছে। মাখাচকালার সিনাগগে বন্দুকযুদ্ধে হামলা হয়েছে, এর বেশি কোনো বিবরণ নেই"।

বিবৃতিতে বলা হয়েছে, "যতদূর জানা যায়, হামলার সময় উপাসনালয়ে কোনো উপাসক ছিল না এবং ইহুদি সম্প্রদায়ের কোনো হতাহতের ঘটনাও জানা যায়নি।"