ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু রাফাহ-এর বিরুদ্ধে ইসরায়েলি গ্রাউন আক্রমণ শুরু করার প্রতিশ্রুতি দিয়েছেন, যেটি এখন গাজা উপত্যকায় অন্যত্র ইসরায়েলি হামলা থেকে পালিয়ে আসা লক্ষাধিক ফিলিস্তিনি শরণার্থীদের দ্বারা পরিপূর্ণ।

মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মানি এবং অন্যান্য ইসরায়েলি মিত্ররা মিশরের সীমান্তে অবস্থিত শহরটিতে সরাসরি আক্রমণ থেকে পতনের বিরুদ্ধে সতর্কতার পরিবর্তে সংযমের আহ্বান জানিয়ে আসছে।

কিরবি, বৃহস্পতিবার ওয়াশিংটনে সাংবাদিকদের সাথে কথা বলার সময়, আলোচনার সুনির্দিষ্ট বিষয়বস্তু সম্পর্কে মন্তব্য করতে বা অংশগ্রহণকারীদের শনাক্ত করতে অস্বীকৃতি জানান, তিনি বলেন মিটিং শেষ হলে তিনি বিস্তারিত জানাবেন।

"মূল উদ্দেশ্য হল রাফাহ সম্পর্কে কথা বলা ... এবং সেখানে একটি বড় স্থল আক্রমণের বিষয়ে আমাদের অব্যাহত উদ্বেগ শেয়ার করা," তিনি বলেছিলেন।

মার্কিন পক্ষের উদ্বেগ নিয়ে আলোচনার জন্য এই সপ্তাহে একটি ইসরায়েলি প্রতিনিধি দলের সাথে একটি বৈঠকের পরিকল্পনা করা হয়েছিল।

সপ্তাহান্তে ইসরায়েলের উপর ইরানের বড় বিমান হামলার আগে, নেতানিয়াহু গত সপ্তাহে ঘোষণা করেছিলেন যে রাফাহ আক্রমণ ইতিমধ্যেই নির্ধারিত ছিল।

যদিও ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট নেতানিয়াহুর মন্তব্যের পরপরই খণ্ডন করেছেন।




শা/