ক্যানবেরা, অ্যান্টার্কটিক চুক্তি ব্যবস্থাকে সফল আন্তর্জাতিক সহযোগিতার উদাহরণ হিসেবে দীর্ঘকাল ধরে সমাদৃত করা হয়েছে। কিন্তু এটা কি ঝুঁকির মধ্যে থাকতে পারে?

দক্ষিণ ভারতের কোচিতে গরম পড়েছে, যেখানে বিশ্বের শীতলতম মহাদেশ অ্যান্টার্কটিকার ভবিষ্যতের বিষয়ে দুটি গুরুত্বপূর্ণ বৈঠকের জন্য অন্তত ৬০টি দেশের প্রতিনিধিরা জড়ো হয়েছেন।

46 তম অ্যান্টার্কটিক চুক্তি পরামর্শমূলক সভা এবং তার সাথে পরিবেশ সুরক্ষা কমিটির 26 তম সভা এছাড়াও অ্যান্টার্কটি পর্যটন নিয়ন্ত্রণ এবং এর পরিবেশ সুরক্ষায় আগ্রহ সহ বিভিন্ন বেসরকারি সংস্থার পর্যবেক্ষকদের আকর্ষণ করে৷কিন্তু বাইরের তাপমাত্রার বিপরীতে, রাশিয়া ব্রিটিশ অ্যান্টার্কটিক টেরিটরিতে প্রচুর পরিমাণে ওআই এবং গ্যাস আবিষ্কার করেছে এমন সাম্প্রতিক প্রতিবেদনের পরে মিটিং ভেন্যুর ভিতরের পরিবেশ হিমশীতল হয়েছে।

অ্যান্টার্কটিকায় খনির কার্যক্রম নিষিদ্ধ করা হয়েছে পরিবেশ সুরক্ষার প্রোটোকলের অধীনে অ্যান্টার্কটিক চুক্তিতে, যেটি 1991 সালে গৃহীত হয়েছিল, যেখানে অস্ট্রেলিয়া প্রধান ভূমিকা পালন করেছিল।

রাশিয়ার কর্মকাণ্ড অন্যান্য দেশকে উদ্বিগ্ন করছে যে আশঙ্কা করছে যে তারা অবশ্যই চুক্তিটি ছিঁড়ে ফেলবে যদি সম্ভাবনা আরও যায়।যা অস্ট্রেলিয়ার জাতীয় স্বার্থের জন্য বিশ্বের একটি অংশ সম্পর্কে একটি আকর্ষণীয় বৈঠকের মঞ্চ তৈরি করে যা আপনি বুঝতে পারেন না।

অ্যান্টার্কটিকা পরামর্শমূলক সভা হল 1959 সালের অ্যান্টার্কটিক চুক্তির রাষ্ট্রপক্ষের নিয়মিত বার্ষিক সভা।

মিটিংগুলি হল যেখানে রাজ্যগুলি সম্মিলিতভাবে চুক্তি বাস্তবায়নের ব্যবসা পরিচালনা করে, যা অ্যান্টার্কটিকার শাসন ব্যবস্থার ভিত্তিপ্রস্তর যা অ্যান্টার্কটিক চুক্তি ব্যবস্থা নামে পরিচিত৷অ্যান্টার্কটিক চুক্তিকে শীতল যুদ্ধের উচ্চতায় একটি কূটনৈতিক বিজয় বলে মনে করা হয়েছিল।

মহাদেশটি সংঘাতের জায়গা হয়ে উঠতে পারে বলে উদ্বিগ্ন, ওয়াশিংটন ডিসিতে মূল 1 রাষ্ট্রের বৈঠক যারা চুক্তিতে স্বাক্ষর করেছিল তারা শুধুমাত্র শান্তিপূর্ণ উদ্দেশ্যে অ্যান্টার্কটিক ব্যবহার করতে সম্মত হয়েছিল।

চুক্তিটি বৈজ্ঞানিক গবেষণার জন্য বা অন্য কোনো শান্তিপূর্ণ উদ্দেশ্যে সামরিক কর্মী বা সরঞ্জাম ব্যবহারের অনুমতি দেয়, তবে সামরিক কৌশল বা অস্ত্র পরীক্ষার মতো সামরিক প্রকৃতির ব্যবস্থা নিষিদ্ধ করে।সম্ভবত চুক্তি দ্বারা সম্বোধন করা সবচেয়ে মৌলিক প্রশ্ন হল মহাদেশের ভূ-রাজনৈতিক অবস্থা।

সাতটি রাজ্য অ্যান্টার্কটিকার নির্দিষ্ট অংশের জন্য দাবি করেছিল - আর্জেন্টিনা অস্ট্রেলিয়া, চিলি, ফ্রান্স, নিউজিল্যান্ড, নরওয়ে এবং যুক্তরাজ্য। কিছু o দাবি ওভারল্যাপ.

পরিস্থিতি আরও জটিল হয়েছিল যে মার্কিন যুক্তরাষ্ট্র বা তৎকালীন ইউএসএসআর কেউই আনুষ্ঠানিক দাবি করেনি।অস্ট্রেলিয়ার অ্যান্টার্কটিক টেরিটরিতে অস্ট্রেলিয়ার আঞ্চলিক অধিকার রয়েছে, যা অ্যান্টার্কটিক মহাদেশের 42 শতাংশ জুড়ে রয়েছে।

জনপ্রিয় মতামতের বিপরীতে, আরও কয়েকটি দেশ অস্ট্রেলিয়ার শিরোনামকে স্পষ্টভাবে স্বীকৃতি দিয়েছে তা তার আইনি বৈধতা থেকে বিঘ্নিত হয় না।

চুক্তিতে ভূখণ্ডের সার্বভৌমত্বের প্রশ্নে অসম্মতির একটি চুক্তি অন্তর্ভুক্ত রয়েছে। অস্ট্রেলিয়াকে তার সার্বভৌমত্ব ত্যাগ করতে হবে না কিন্তু চুক্তির জীবদ্দশায় অন্যান্য রাষ্ট্রেরও আমাদের আঞ্চলিক শিরোনামকে সম্মান করতে হবে না।অ্যান্টার্কটিক চুক্তি অস্ট্রেলিয়ার জন্য বিশেষ গুরুত্ব বহন করে কারণ এটি অস্ট্রেলিয়ার অ্যান্টার্কটি টেরিটরির ক্ষেত্রে অস্ট্রেলিয়ার আইনি অধিকার রক্ষা করে। অস্ট্রেলিয়া চিকিত্সা ব্যবস্থার মধ্যে একটি সক্রিয় এবং শক্তিশালী অংশগ্রহণকারী।

চুক্তিটি সফল আন্তর্জাতিক সহযোগিতার উদাহরণ হিসেবে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে।

এটা অনুমান করা সহজ যে অ্যান্টার্কটিকার ক্ষেত্রে সম্প্রীতি ছিল - এবং অব্যাহত থাকবে - এর দূরত্ব দ্বারা নিশ্চিত করা এবং চুক্তি ব্যবস্থার উল্লেখযোগ্য অর্জনকে অবমূল্যায়ন করা।কিন্তু ভূ-রাজনীতির পরিবর্তন এবং পরিবর্তিত জলবায়ু উভয়ই এই ফিনা ফ্রন্টিয়ারকে প্রভাবিত করতে পারে, যা সমগ্র বিশ্বের জন্য প্রভাব ফেলবে।

2023 সালের বৈঠকটি জলবায়ু পরিবর্তনের উপর একটি ঘোষণাপত্র গৃহীত হয়েছে এবং চুক্তি পদ্ধতির ওয়েবসাইটের জন্য কোন শব্দের বিষয়ে সম্মত হয়েছে - যে দুটিই বৈজ্ঞানিক গবেষণা ব্যতীত খনিজ সম্পদ কার্যক্রমের উপর নিষেধাজ্ঞার সাধারণ ভুল ধারণার প্রতিক্রিয়া হিসাবে আংশিকভাবে বোঝা যেতে পারে। 2048 সালে আসবে।

নিষেধাজ্ঞার কোন শেষ তারিখ নেই। যে কোন পক্ষ 204 এর পর থেকে তার পর্যালোচনার জন্য অনুরোধ করতে পারে, কিন্তু নিষেধাজ্ঞা প্রত্যাহার করা একটি তুলনামূলকভাবে জটিল প্রক্রিয়ার সাথে জড়িত হবে যা সফল হওয়ার কোনো নিশ্চয়তা নেই।সভাগুলিতে রাজনৈতিক উত্তেজনা অনুভূত হয়, যদিও উচ্চতর দাগের সাথে এই বিষয়গুলির ক্ষেত্রে আরও বেশি। রাশিয়া এবং ইউক্রেন উভয়ই চুক্তির পক্ষ এবং চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ কিছু বৈরিতার সৃষ্টি করেছে।

রাশিয়া 2023 সভার জন্য একটি কাগজ প্রস্তুত করেছে, যা সমাবেশের "রাজনীতিকরণ" হিসাবে উল্লেখ করেছে।

এমন উদ্বেগ রয়েছে যে আমরা 2048-এ পৌঁছানোর আগেই, গ্রেজোন কার্যকলাপগুলি অপ্রীতিকর বা জবরদস্তিমূলক কার্যকলাপ যা স্পষ্টভাবে প্রতিষ্ঠিত নিয়ম এবং নিয়মগুলি লঙ্ঘন করে না - সেই নিয়মগুলির শক্তিকে দুর্বল করে দিতে পারে বা এমনকি চুক্তি ব্যবস্থার সম্পূর্ণ ভাঙ্গনের দিকে নিয়ে যেতে পারে৷গ্রেজোন কার্যক্রম হতে পারে এমন একটি সুস্পষ্ট নিয়ম হল সম্ভাব্যতা বনাম বৈজ্ঞানিক গবেষণা।

রাশিয়ার কথিত তেল-গ্যাস কর্মকাণ্ডের অভিবাদন যে অ্যালার্ম তা এই আলোতেই বোঝা যাবে।

চীনের অ্যান্টার্কটিক উচ্চাকাঙ্ক্ষার বিষয়েও উদ্বেগ রয়েছে, উভয়ই দ্বৈত ব্যবহারের প্রযুক্তির ক্ষেত্রে এবং অ্যান্টার্কটিকা এবং দক্ষিণ মহাসাগরের সম্পদগুলিতে আরও বেশি অ্যাক্সেসের জন্য চীনের লক্ষ্যের পরিপ্রেক্ষিতে।এই বছরের শুরুর দিকে চীন রস সাগরের অবর্ণনীয় দ্বীপে তার পঞ্চম অ্যান্টার্কটিক সুবিধা, কিনলিন স্টেশন খুলেছে।

অস্ট্রেলিয়ার অফিসিয়াল অ্যান্টার্কটিক অগ্রাধিকার বা আগ্রহগুলি অস্ট্রেলিয়ান অ্যান্টার্কটিক কৌশল এবং 10 বছরের কর্ম পরিকল্পনার 202 আপডেটে সেট করা হয়েছে।

অস্ট্রেলিয়ার জাতীয় স্বার্থে অ্যান্টার্কটিকার গুরুত্ব সম্পর্কে বর্তমান ফেডারেল সরকারের তদন্তও রয়েছে।অ্যান্টার্কটিকার সাথে আমাদের নৈকট্যের কারণে, সেখানে জলবায়ু পরিবর্তন যেমন অ্যান্টার্কটিক বরফের গলন এবং এর ফলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, ইন্দো-প্যাসিফিকের ভূ-রাজনীতিতে গভীর প্রভাব ফেলতে পারে।

এমনকি উদ্বেগ রয়েছে যে অ্যান্টার্কটিকায় বার্ড ফ্লু ছড়িয়ে পড়া অস্ট্রেলিয়ান পোল্ট্রি খামারগুলিকে প্রভাবিত করতে পারে।

অ্যান্টার্কটিকার গভর্ন্যান্সের বিষয়ে একটি শক্তিশালী অস্ট্রেলিয়ান কণ্ঠস্বর অ্যান্টার্কটিকার জন্য একটি শান্তিপূর্ণ এবং টেকসই ভবিষ্যত নিশ্চিত করার জন্য গুরুত্বপূর্ণ (360info.org) PYপিওয়াই