লন্ডন, প্রতিরক্ষা সচিব গ্রান্ট শ্যাপস এবং বিচার সচিব অ্যালেক্স চাক শুক্রবারের প্রথম দিকে প্রধানমন্ত্রী ঋষি সুনাকের মন্ত্রিসভায় যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে তাদের আসন হারানো প্রথম প্রবীণ রক্ষণশীল নেতা হয়েছেন।

ভোটের ফলাফল এখনও পর্যন্ত কনজারভেটিভ পার্টির জন্য একটি বিপর্যয়কর রাতের পূর্বাভাস দিয়েছে, তার সর্বনিম্ন মোট আসনের পূর্বাভাস দিয়েছে এবং সুনাকের প্রধানমন্ত্রীত্বের অবসান ঘটিয়েছে।

দ্য ইন্ডিপেনডেন্ট পত্রিকার খবরে বলা হয়েছে, শাপস ওয়েলভিন হ্যাটফিল্ডে শ্রমের কাছে হেরেছেন এবং চেল্টেনহ্যামে লিবারেল ডেমোক্র্যাট প্রার্থী ম্যাক্স উইলকিনসনের কাছে চাক পরাজিত হয়েছেন।

শ্যাপস তার ছাড়ের বক্তৃতায় রক্ষণশীল "আনন্দ"কে আঘাত করেছেন যা তাদের নির্বাচনে ব্যয় করেছে বলে মনে হচ্ছে, ভোটাররা বিভক্ত দলগুলিকে সমর্থন করে না।

কয়েক দশক ধরে টোরি দলের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব, 2005 সালে ভাইস-চেয়ারম্যান নিযুক্ত হওয়ার পর, 2019 সালের নির্বাচনে জয়ের পর শ্যাপস সরকারে উচ্চ-প্রোফাইল হয়ে ওঠে।

শ্যাপস, 55, তখন থেকে পাঁচটি মন্ত্রিসভা পদে অধিষ্ঠিত ছিলেন – পরিবহন সচিব এবং স্বরাষ্ট্র সচিব থেকে জ্বালানি নিরাপত্তা সচিবের পাশাপাশি ব্যবসায়িক সচিব এবং সম্প্রতি প্রতিরক্ষা সচিবের ভূমিকায়।

2022 সালে একটি স্বল্পকালীন টোরি নেতৃত্বের বিডের পরে, শ্যাপস সেই প্রতিযোগিতায় লিজ ট্রাসের প্রতিদ্বন্দ্বী সুনাকের প্রধান সমর্থক হয়ে ওঠে।

Covid-19 মহামারী চলাকালীন এবং পরবর্তী বিমানবন্দরের বিশৃঙ্খলার সময় শ্যাপস পরিবহণ বিভাগকে তত্ত্বাবধান করেছিল যখন ভ্রমণ পুনরায় শুরু হয়েছিল, শিল্প পদক্ষেপ নিয়ে ইউনিয়নগুলির সাথে জড়িত হতে ব্যর্থ হওয়ার জন্য সমালোচনার মুখোমুখি হয়েছিল।

ওয়েলভিন হ্যাটফিল্ডে শ্রমের কাছে হেরে যাওয়া শ্যাপস বলেছেন, "আজ রাতে এটা পরিষ্কার যে সকালে ব্রিটেনে একটি নতুন সরকার আসবে"।

"আজ রাতে আমার কাছে যা স্পষ্ট, তা হল এই নির্বাচনে লেবাররা জিতেছে এমনটা নয়, কিন্তু কনজারভেটিভরা হেরেছে," তিনি যোগ করেছেন।

"দ্বারে দ্বারে, ভোটাররা আমাদের ব্যক্তিগতভাবে আমাদের মতভেদ দূর করতে এবং তারপর জনসমক্ষে ঐক্যবদ্ধ হতে আমাদের অক্ষমতায় হতাশ হয়ে পড়েছে।"

"পরিবর্তে, আমরা প্রথাগত রক্ষণশীল ভোটারদের ধৈর্যের চেষ্টা করেছি অভ্যন্তরীণ প্রতিদ্বন্দ্বিতা এবং বিভাজন থেকে একটি অন্তহীন রাজনৈতিক সোপ অপেরা তৈরি করার প্রবণতা যা ক্রমবর্ধমানভাবে প্রবেশ করেছে," তিনি বলেছিলেন।

"আজ, ভোটাররা সহজভাবে বলেছে, 'যদি আপনি একে অপরের সাথে একমত হতে না পারেন তবে আমরা আপনাকে ভোট দিতে রাজি হতে পারি না'।"

"আমরা রাজনীতির একটি মৌলিক নিয়ম ভুলে গেছি, যে জনগণ বিভক্ত দলকে ভোট দেয় না।"

এক্সিট পোল অনুসারে, যা প্রায়শই চূড়ান্ত সংখ্যার কাছাকাছি, লেবার 410টি আসন জিততে পারে, আরামে অর্ধেক 326 চিহ্ন অতিক্রম করে এবং প্রধানমন্ত্রী ঋষি সুনাকের নেতৃত্বাধীন ক্ষমতাসীন টোরিদের সাথে 170-সিটের সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। মাত্র 131টি আসন।

হাউস অফ কমন্সের নেতা পেনি মর্ডান্ট, 51, তার বর্তমান পোর্টসমাউথ উত্তর নির্বাচনী এলাকায় অল্পের জন্য হেরেছেন।

ঐতিহ্যগতভাবে একটি বেলওয়েদার আসন, লেবার পার্টির আমান্ডা মার্টিন 14,495 ভোট পেয়ে জিতেছেন, মর্ডান্টের 13,715 ভোট - একটি 18 শতাংশ সুইং, বিবিসি জানিয়েছে।

তার পরাজয় মধ্যপন্থী রক্ষণশীলদের জন্য একটি ধাক্কা হবে যারা পার্টির পপুলিস্ট উইং থেকে দূরে নিয়ন্ত্রণ করতে আশা করছে, মিডিয়া রিপোর্ট অনুসারে।