লন্ডন, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক সোমবার ক্ষমা চেয়েছেন ব্রিটেনের রাষ্ট্রীয় অর্থায়নে পরিচালিত ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) সরকারের কাছে জমা দেওয়া একটি পাবলিক তদন্ত প্রতিবেদনে 1970 এর দশকের সংক্রামিত রক্ত ​​কেলেঙ্কারিতে আড়াল করার অভিযোগে।

তদন্তের চেয়ার স্যার ব্রায়ান ল্যাংস্টাফ এই বিষয়ে তার জঘন্য রায় দেওয়ার কয়েক ঘন্টা পরে হাউস অফ কমন্সে বক্তৃতা করে, ব্রিটিশ ভারতীয় নেতা বলেছিলেন যে ব্যর্থতার ক্যাটালগ এবং অস্বীকার করার মনোভাব নথিভুক্ত করার পরে আমি "ব্রিটিশ রাষ্ট্রের জন্য লজ্জার দিন"। অনুসন্ধান.

এই কেলেঙ্কারিতে 30,000 জনেরও বেশি মানুষ এইচআইভি এবং হেপাটাইটিস সি-এর মতো জীবন-হুমকির ভাইরাসে সংক্রামিত হয়েছিল যখন তারা 1970 এবং 1990-এর দশকের মধ্যে NHS তত্ত্বাবধানে ছিল, যার মধ্যে 3,000 জনেরও বেশি মারা গিয়েছিল।

"এটি কেমন লাগত তা বোঝা প্রায় অসম্ভব বলে মনে হচ্ছে...আমি সম্পূর্ণ হৃদয় দিয়ে এবং দ্ব্যর্থহীন ক্ষমা চাইতে চাই," সুনাক বলেছেন, ক্ষতিগ্রস্তদের এবং তাদের পরিবারকে সম্বোধন করে, যাদের মধ্যে কেউ কেউ সংসদে ছিলেন।

"এটির পক্ষে এবং 1970 এর দশক পর্যন্ত প্রসারিত প্রতিটি সরকারের পক্ষে, আমি আন্তরিকভাবে দুঃখিত," তিনি যোগ করেছেন, "যা কিছু খরচ হোক না কেন" সবাইকে ক্ষতিপূরণ নিশ্চিত করেছেন।

এই কেলেঙ্কারিতে ফ্যাক্টর VIII-এর সংক্রামিত ব্যাচ জড়িত, একটি অপরিহার্য ব্লু ক্লটিং প্রোটিন যা হিমোফিলিয়াকরা প্রাকৃতিকভাবে তৈরি করে না, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা হয় এবং সেই সময়ে রোগীদের চিকিত্সার জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয়। যুক্তরাজ্যে 1986 সাল পর্যন্ত এইচআইভি/এইডস এবং 1991 সাল পর্যন্ত হেপাটাইটিস সি-এর জন্য রক্তদানের রক্ত ​​পরীক্ষা করা হয়নি বলে তারা সংক্রামিত হয়েছিল।

“যা ঘটেছে তার মাত্রা ভয়াবহ। সবচেয়ে সঠিক অনুমান হল যে 3,000 এরও বেশি মৃত্যু সংক্রামিত রক্ত, রক্তের পণ্য এবং টিস্যু দ্বারা দায়ী,” ল্যাংস্টাফ পাঁচ বছরের তদন্তের পরে তার প্রতিবেদনে উল্লেখ করেছেন।

“ফিরে দাঁড়িয়ে, এবং এনএইচএস এবং সরকারের প্রতিক্রিয়া দেখে, ‘একটি কভার আপ ছিল কি?’ এই প্রশ্নের তম উত্তর হল যে হয়েছে। আমি কিছু মুষ্টিমেয় লোককে বিভ্রান্ত করার জন্য একটি সাজানো ষড়যন্ত্রে ষড়যন্ত্র করার বোধ করি না, তবে এমন একটি উপায়ে যা আরও সূক্ষ্ম, আরও বিস্তৃত এবং এর প্রভাবগুলির মধ্যে আরও শীতল ছিল। মুখ বাঁচাতে এবং খরচ বাঁচাতে, অনেক সত্য লুকিয়ে রাখা হয়েছে,” তিনি বলেছিলেন।

2,527-পৃষ্ঠা এবং সাত-খণ্ডের নথিটি কেলেঙ্কারির বিশাল স্কেল সম্পর্কে বিশদ বিবরণ দেয় এবং সরাসরি ক্ষতিগ্রস্তদের জন্য একটি দ্রুত ক্ষতিপূরণ স্কিম সহ এবং এর ফলে যারা প্রিয়জনকে হারিয়েছে তাদের জন্য একটি ক্রমবর্ধমান সুপারিশও করে। রিপোর্টটি 1996 সালের আগে ব্লু ট্রান্সফিউশন পেয়েছিলেন এমন যে কেউ হেপাটাইটিস সি-এর জন্য জরুরীভাবে পরীক্ষা করা হয়েছে তা নিশ্চিত করার জন্য এনএইচএস-কে আহ্বান জানিয়েছে। চিকিৎসা অনুশীলনে নতুন রোগীদেরও জিজ্ঞাসা করা উচিত যে তারা সেই সময়ের আগে রক্ত ​​​​সঞ্চালন করেছে কিনা।

প্রতিবেদনে মার্গার থ্যাচারের নেতৃত্বাধীন কনজারভেটিভ পার্টি সরকারের অধীনে কেলেঙ্কারির পদ্ধতিকেও আলাদা করা হয়েছে, যা জোর দিয়েছিল যে লোকেদের সেই সময়ে "উপলভ্য সেরা চিকিত্সা" দেওয়া হয়েছিল।

“বাস্তবতা হল এই কম্বল লাইনের এই ব্যবহারটি গ্রহণ করার জন্য – কখনও কখনও রক্তপাতজনিত ব্যাধিযুক্ত লোকেদের অবস্থানে প্রযোজ্য, কখনও কখনও রক্ত ​​বা রক্তের পণ্য থেকে হেপাটাইটিস সি-তে আক্রান্ত সকলের ক্ষেত্রে প্রযোজ্য - অনুপযুক্ত ছিল। আমি ভুল ছিলাম এবং এর ব্যবহার অগ্রহণযোগ্য ছিল। এটি একটি মন্ত্র হয়ে উঠেছে এবং প্রশ্ন করা হয়নি,” এটি নোট করে।

“একটি ক্ষমা চাওয়ার জন্য কেবল কিসের জন্য ক্ষমা চাওয়া হচ্ছে তার কিছু বিশদ বিবরণ দেওয়া উচিত নয় তবে যাদের কাছে এটি আন্তরিক এবং অর্থপূর্ণ বলে সম্বোধন করা হয়েছে তাদের দ্বারা বোঝা উচিত এটি পদক্ষেপের দিকে পরিচালিত করবে। ক্ষতিপূরণ এই অংশ,” এটা যোগ করে.

দূষিত রক্তের এই ঐতিহাসিক স্বাস্থ্য কেলেঙ্কারিতে দুই সেট লোক ধরা পড়েছিল – হিমোফিলিয়া এবং অনুরূপ রক্তের জমাট বাঁধা রোগে আক্রান্ত ব্যক্তিরা যারা দান করা মানব রক্তের প্লাজমা থেকে তৈরি মিসিন ক্লটিং এজেন্ট প্রতিস্থাপনের জন্য সেই সময়ে একটি নতুন চিকিত্সা পেয়েছিলেন এবং দ্বিতীয় গ্রুপ যারা হ্যাপি প্রসবের পরে, দুর্ঘটনা বা চিকিত্সার সময় রক্ত ​​​​সঞ্চালন।

সুনাক-নেতৃত্বাধীন সরকারের মন্ত্রীরা তদন্তের প্রতিবেদন প্রকাশিত হওয়ার পরে চূড়ান্ত ক্ষতিপূরণের সমস্যাটি সমাধান করার প্রতিশ্রুতি দিয়েছেন, যার মোট খরচ বিলিয়ন পাউন্ডে চলে যেতে পারে।