নয়াদিল্লি [ভারত], প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে ভারতের বিমান চালনা খাতে অনেক উন্নতি হয়েছে, বলেছেন সুমেশ প্যাটেল, SITA, এশিয়া প্যাসিফিকের সভাপতি৷

এএনআই-এর সাথে কথা বলার সময়, তিনি আরও জোর দিয়েছিলেন যে বিমান চলাচলের উপর মোদী সরকারের ফোকাস ভারতীয় জনসংখ্যার জন্য বিমান ভ্রমণের বিস্তৃত অ্যাক্সেস নিশ্চিত করে বিমানবন্দরের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করেছে।

প্যাটেল বলেন, "মোদি সরকারের নেতৃত্বে বিমানবন্দরগুলি বৃদ্ধি পেয়েছে, তাদের বিমান চলাচলের উপর খুব বড় মনোযোগ রয়েছে। এবং এটি স্পষ্টভাবে নিশ্চিত করছে যে ভারতের প্রতিটি ব্যক্তি বা প্রতিটি ব্যক্তি উড়তে পারে", প্যাটেল বলেছিলেন।

SITA হল একটি বিশ্বব্যাপী কোম্পানি যা বিমান পরিবহন শিল্পে তথ্য ও টেলিযোগাযোগ (ICT) সমাধান প্রদান করে।

প্যাটেল হাইলাইট করেছেন যে ভারত বিমান চালনা সেক্টরের মধ্যে পরিচালিত কোম্পানিগুলির জন্য একটি গুরুত্বপূর্ণ বাজারের প্রতিনিধিত্ব করে, সহায়ক সরকারী নীতি এবং অবকাঠামোগত উন্নয়নের জন্য শিল্পের দ্রুত বৃদ্ধিকে দায়ী করে।

"আমি মনে করি আমাদের জন্য, ভারত একটি মূল বাজার। আমরা 1969 সাল থেকে ভারতে ছিলাম এবং প্রকৃতপক্ষে, এয়ার ইন্ডিয়া ছিল আমাদের প্রথম এশিয়া প্যাসিফিক সদস্য যিনি 1952 সালে আমাদের সাথে যোগ দিয়েছিলেন। তাই আমরা এই শিল্পকে অনেক দিন ধরে সেবা দিয়ে আসছি। ভারত নিঃসন্দেহে এভিয়েশন এখন সবচেয়ে দ্রুত বর্ধনশীল একটি বাজার, তাই ভারতের পরিপ্রেক্ষিতে আমাদের প্রতিশ্রুতি খুবই শক্তিশালী।

ভারতে SITA-এর সম্প্রসারণ প্রচেষ্টার মধ্যে রয়েছে ব্যাক-অফিস অপারেশন এবং সফ্টওয়্যার উন্নয়নে উল্লেখযোগ্য বিনিয়োগ, বিশেষ করে দিল্লি এবং গুরুগ্রামে। এই কৌশলটি কেবল বিমান চালনা খাতের বৃদ্ধিকে সমর্থন করে না বরং এই অঞ্চলের বিস্তৃত অর্থনৈতিক উন্নয়নেও অবদান রাখে। ভারতে তার ক্রিয়াকলাপ বৃদ্ধি করে, SITA-এর লক্ষ্য হল দেশের বর্ধমান বিমান চলাচলের বাজার, যা বিশ্বব্যাপী দ্রুত বর্ধনশীল একটি।

"সুতরাং আমরা ভারতে এবং বিশেষ করে দিল্লি এবং গুরুগ্রামে আমাদের ব্যাক অফিস এবং সফ্টওয়্যার ডেভেলপমেন্টের অনেক কাজ করছি। তাই আমরা বেশ ভারী বিনিয়োগ করছি এবং ভারতেও অনেক প্রসারিত করছি" প্যাটেল বলেছিলেন।

তিনি আরও হাইলাইট করেছেন যে সংস্থাটি সর্বনিম্ন খরচে ভারতের বিমান চালনায় নতুন প্রযুক্তি আনার পরিকল্পনা করছে।

ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (IATA) অনুসারে, 2030 সালের মধ্যে ভারতের বিমান চালনা সেক্টর আগামী দশ বছরে বিশ্বের তৃতীয় বৃহত্তম বিমান যাত্রী বাজার হিসাবে চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

অধিকন্তু, সেক্টরে ক্রমবর্ধমান চাহিদা এই সেক্টরে চালিত বিমানের সংখ্যাকে ঠেলে দিয়েছে। 2027 সালের মধ্যে বিমানের সংখ্যা 1,100 প্লেনে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।