নয়াদিল্লি, লোকসভায় বিজেপি-নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোটের (এনডিএ) পাতলা সংখ্যাগরিষ্ঠতা আরও সুদূরপ্রসারী অর্থনৈতিক ও রাজস্ব সংস্কার বিলম্বিত করতে পারে যা রাজস্ব একীকরণের অগ্রগতিতে বাধা দিতে পারে, মুডি'স রেটিং বুধবার বলেছে।

সাধারণ নির্বাচনে এনডিএ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির জন্য ঐতিহাসিক তৃতীয় মেয়াদ দেবে।

"আমরা নীতির ধারাবাহিকতা আশা করি, বিশেষ করে শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধিকে সমর্থন করার জন্য অবকাঠামো ব্যয়ের উপর বাজেটের জোর দেওয়া এবং গার্হস্থ্য উত্পাদন বৃদ্ধির ক্ষেত্রে।

"তবে, এনডিএ-র তুলনামূলকভাবে ক্ষীণ ব্যবধানে বিজয়, সেইসাথে সংসদে বিজেপির সম্পূর্ণ সংখ্যাগরিষ্ঠতা হারানো, আরও সুদূরপ্রসারী অর্থনৈতিক এবং রাজস্ব সংস্কার বিলম্বিত করতে পারে যা আর্থিক একীকরণের অগ্রগতিতে বাধা দিতে পারে," মুডি'স একটি নোটে বলেছে৷

ভারতের আর্থিক ফলাফলগুলি Baa-রেটেড সমকক্ষদের তুলনায় দুর্বল থাকবে, এমনকি মার্চ 2025 (অর্থবছর 2024-25) শেষ হওয়া অর্থবছরের চূড়ান্ত বাজেট আগামী কয়েক সপ্তাহের মধ্যে প্রকাশিত হওয়ার সময়কালে ভারতের আর্থিক নীতির কিছু ইঙ্গিত দেয়। 2029 সালের মধ্যে আসন্ন সরকারের মেয়াদ, এতে বলা হয়েছে।

2023-24 অর্থবছরে, ভারতের প্রকৃত জিডিপি আগের বছরের 7.0 শতাংশ থেকে 8.2 শতাংশে ত্বরান্বিত হয়েছে, স্থূল স্থির মূলধন গঠনে লাভের দ্বারা চালিত হয়েছে কারণ সরকারের পরিকাঠামো কর্মসূচি আরও ট্র্যাকশন অর্জন করেছে এমনকি ব্যক্তিগত খরচ কম থাকা সত্ত্বেও।

"ভারতের অর্থনৈতিক শক্তি সম্পর্কে আমাদের মূল্যায়ন 2023-24 থেকে 2025-26 অর্থবছরের মধ্যে তিন বছরের মধ্যে প্রায় 7 শতাংশের প্রকৃত জিডিপি প্রবৃদ্ধি অন্তর্ভুক্ত করে, যখন উত্পাদনশীলতার উন্নতি এবং সম্ভাব্য প্রবৃদ্ধির ফলে মধ্যমেয়াদে সম্ভাব্য উর্ধ্বগতির কারণ করা হয়। অবকাঠামো উন্নয়ন এবং ডিজিটালাইজেশনের পিছনে ট্র্যাকশন," মুডি'স বলেছে।

রেটিং এজেন্সি বলেছে, যদিও এটি 2025-26 অর্থবছরের মাধ্যমে G20-এর অন্যান্য সমস্ত অর্থনীতির তুলনায় ভারতকে দ্রুত বৃদ্ধির প্রজেক্ট করে, নিকট-মেয়াদী অর্থনৈতিক গতিবেগ কাঠামোগত দুর্বলতাগুলিকে মুখোশ দেয় যা দীর্ঘমেয়াদী সম্ভাব্য বৃদ্ধির ঝুঁকি তৈরি করে।

"সব সেক্টরে উচ্চ স্তরের যুব বেকারত্ব এবং সার্বভৌম বৃহৎ কৃষি খাতে উত্পাদনশীলতা বৃদ্ধিতে দুর্বলতা এর বৃদ্ধির সম্ভাবনাকে সীমাবদ্ধ করে চলেছে," এটি বলে। "যদিও আমরা আশা করি আসন্ন সরকার আর্থিক একত্রীকরণের উপর তার ফোকাস বহন করবে, তার ঋণের অনুপাত এবং সুদের পরিষেবার উপাদানগত উন্নতি এখনও বাস্তবায়িত হয়নি।"

2020-21 অর্থবছরে ঘাটতিতে পৌঁছানোর পর থেকে, কেন্দ্রীয় সরকারের ঘাটতি টানা তিন বছর ধরে সংকুচিত হওয়ার সম্ভাবনা রয়েছে; যদি 2024-25 অর্থবছরের অন্তর্বর্তী বাজেটে ঘোষিত জিডিপির প্রায় 5 শতাংশের পরিকল্পিত ঘাটতি অর্জিত হয় তবে এটি 2025-26 অর্থবছরের মধ্যে জিডিপি ঘাটতির 4.5 শতাংশ অর্জনের সরকারের লক্ষ্যকে নাগালের মধ্যে রাখবে।

"তবে, মহামারী পরবর্তী ভারতের আর্থিক একত্রীকরণের গতি এশিয়া-প্যাসিফিকের অন্যান্য উদীয়মান বাজারকে ছাড়িয়ে যায় নি, এবং এর আর্থিক ও ঋণের পরিমাপ ইন্দোনেশিয়া (Baa2 স্থিতিশীল), ফিলিপাইন (Baa2 স্থিতিশীল) এবং থাইল্যান্ড (Baa1 স্থিতিশীল) এর চেয়ে দুর্বল রয়েছে। , সেইসাথে বিশ্বব্যাপী অন্যান্য Baa-রেটেড সহকর্মীরা।

"এছাড়াও, ভারতের আর্থিক পরিমাপ, কেন্দ্রীয় সরকার বা সাধারণ সরকার স্তরে একত্রিত হোক না কেন, মহামারীর আগের তুলনায় আরও খারাপ থাকবে, যখন ভারতের রেটিং Baa2 তে বেশি ছিল," এটি যোগ করেছে।