নতুন দিল্লি [ভারত], ভারতের রিয়েল এস্টেট সেক্টরে আগামী তিন বছরে প্রায় 14 লক্ষ কোটি টাকার ঋণ অর্থায়নের সুযোগ রয়েছে, রিয়েল এস্টেট কোম্পানি জেএলএল এবং প্রপস্ট্যাকের একটি প্রতিবেদন হাইলাইট করে৷

প্রতিবেদনে আরও হাইলাইট করা হয়েছে যে 2018-23 সালে রিয়েল এস্টেট সেক্টরের মোট ঋণ অনুমোদনের পরিমাণ ছিল 9.63 লক্ষ কোটি টাকা।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে রিয়েল এস্টেট বাজারে ঋণদাতাদের জন্য ভালো সম্ভাবনা রয়েছে। এটি বলেছে যে দুটি প্রাথমিক বাজার বিভাগে সুযোগ রয়েছে, নির্মাণ অর্থ বা দীর্ঘমেয়াদী ঋণ এবং লিজ ভাড়া ছাড়, উভয়ই 2024-2026 সময়কালে ভাল বৃদ্ধির জন্য নির্ধারিত।

শীর্ষ সাতটি শহর জুড়ে অনুমোদিত ঋণের সংখ্যা বিশ্লেষণ করে, মুম্বাই, এনসিআর এবং ব্যাঙ্গালোর গত ছয় বছরে অনুমোদিত মোট ঋণের 80 শতাংশের জন্য দায়ী।

"মুম্বইয়ের মতো একটি প্রতিযোগিতামূলক বাজারে, ঋণ অর্থায়নকে দ্রুত বাস্তবায়নের জন্য মূলধন করা হয় এবং বিদ্যমান সুযোগগুলিকে কাজে লাগাতে প্রকল্পগুলির দ্রুত পরিবর্তন করা হয়৷ এটি ডেভেলপারদের তাদের পরিমাপযোগ্যতা এবং বাজারের ক্যাপ উন্নত করার জন্য একটি প্রান্ত দেয়৷ যদিও ঋণ অর্থায়ন অর্থনৈতিক কার্যকলাপকে উদ্দীপিত করে, চাকরির সৃষ্টি করে৷ , এবং মুম্বাইয়ের মতো মেট্রোপলিসে আবাসনের ঘাটতি হ্রাস করে, এটি ঝুঁকিও বহন করে" নিরঞ্জন হিরানন্দানি, চেয়ারম্যান, হিরানন্দানি গ্রুপ ANI কে বলেছেন৷

তিনি আরও যোগ করেছেন "ক্রমবর্ধমান আর্থিক লিভারেজ এবং সুদের হারের অস্থিরতার জন্য বিচক্ষণ আর্থিক ব্যবস্থাপনার প্রয়োজন। বিকাশকারীদের অবশ্যই কৌশলগতভাবে সম্পদ বরাদ্দ করতে হবে এবং প্রবৃদ্ধি বজায় রাখতে এবং ক্রমবর্ধমান চাহিদাকে পুঁজি করতে সতর্ক থাকতে হবে"।

আবাসিক বাজারে ঋণের চাহিদা 2026 সাল পর্যন্ত প্রায় 4.3 লক্ষ কোটি টাকায় পৌঁছাবে। অধিকন্তু, প্রতিবেদনে বলা হয়েছে যে ভারতের রিয়েল এস্টেট নির্মাণ বাজার, গ্রেড A বাণিজ্যিক অফিস, উচ্চ-মানের মল, গুদামঘর পার্ক এবং ডেটার মতো অন্যান্য সম্পদ শ্রেণী সমন্বিত। কেন্দ্রগুলি, সমষ্টিগতভাবে একই সময়ের মধ্যে 35-40 শতাংশ বৃদ্ধির গতিপথ অনুভব করার পূর্বাভাস দেওয়া হয়েছে।

ভারতে নির্মাণ অর্থায়ন আবাসিক খাত দ্বারা প্রভাবিত, বাজারের প্রায় 70 শতাংশ। যাইহোক, মোট আবাসিক নির্মাণ ঋণের প্রয়োজনীয়তা এবং মঞ্জুর করা ঋণের মধ্যে এখনও একটি উল্লেখযোগ্য ব্যবধান রয়েছে, যা বাজারের অপ্রতুল সম্ভাবনাকে নির্দেশ করে।

উপরন্তু, বাণিজ্যিক বিভাগে LRD (লিজ ভাড়া ছাড়) বাজার 2026 সালের মধ্যে INR 800,000 কোটির মূল্য ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে। শক্তিশালী চাহিদার মৌলিক বিষয় এবং স্থায়িত্ব ব্যবস্থার সাথে, শুধুমাত্র বাণিজ্যিক অফিস বিভাগেই LRD সম্ভাবনা বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। আগামী তিন বছরে 30 শতাংশ।

যাইহোক, 2018 সালে IL&FS এবং NBFC (নন-ব্যাঙ্কিং আর্থিক কোম্পানি) সংকট এবং 2020 সালে মহামারীর প্রভাবের মতো চ্যালেঞ্জগুলি ঋণের বাজারে মন্দার কারণ হয়েছিল। কিন্তু 2021 সাল থেকে রিয়েল এস্টেট বাজারের পুনরুত্থান ঋণদাতা এবং ঋণগ্রহীতাদের জন্য নতুন সুযোগ তৈরি করেছে

প্রতিবেদনে ভারতের রিয়েল এস্টেট সেক্টরকে দেশের জিডিপি বৃদ্ধিতে একটি গুরুত্বপূর্ণ অবদানকারী হিসাবে তুলে ধরা হয়েছে, এই ক্রমবর্ধমান বাজারে ঋণদাতাদের জন্য উল্লেখযোগ্য সম্ভাবনার পূর্বাভাস দেওয়া হয়েছে।

সমীক্ষায় দেখা গেছে যে ব্যাংকিং খাতের অংশগ্রহণ বেড়েছে, যা 2023 সালে অনুমোদিত মোট ঋণের 70 শতাংশ, অ-ব্যাংকিং খাতের তুলনায়।

রিয়েল এস্টেট সেক্টরে সংস্কার, যেমন দেউলিয়া এবং দেউলিয়া কোড (IBC), সরকারী এবং বেসরকারী উভয় ক্ষেত্রের ব্যাঙ্কগুলির মধ্যে আস্থা তৈরি করেছে৷

"ভারতের সমৃদ্ধশালী রিয়েল এস্টেট সেক্টরে, ঋণদাতাদের গতিকে পুঁজি করার একটি সুবর্ণ সুযোগ রয়েছে৷ সাম্প্রতিক রূপান্তরগুলি, যেমন RERA (রিয়েল এস্টেট রেগুলেটরি অথরিটি), GST, এবং REITs (রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট ট্রাস্ট), ঋণদাতাদের অংশগ্রহণ বৃদ্ধির জন্য দরজা খুলে দিয়েছে৷ গত বছর, পাবলিক এবং প্রাইভেট সেক্টরের ব্যাঙ্কগুলি মঞ্জুর করা মোট ঋণের 68 শতাংশের জন্য দায়ী, ক্রমবর্ধমান আস্থা এবং সুদকে তুলে ধরে" বলেছেন লতা পিল্লাই, সিনিয়র ম্যানেজিং ডিরেক্টর, ক্যাপিটাল মার্কেটস, ইন্ডিয়া, জেএলএল

ঋণ অর্থায়নে কয়েকটি বড় খেলোয়াড়ের আধিপত্য উচ্চাকাঙ্ক্ষী বিকাশকারীদের জন্য চ্যালেঞ্জ তৈরি করে। যাইহোক, মানসম্পন্ন রিয়েল এস্টেট সম্পদের চাহিদা এবং সেক্টরের অনুমানিত বৃদ্ধি সম্প্রসারণ এবং নতুন খেলোয়াড়দের জন্য সুযোগ রয়েছে। বেসরকারী ক্রেডিট প্রদানকারী, যেমন বিকল্প বিনিয়োগ তহবিল (AIFs), অর্থায়নের ফাঁক পূরণে এবং ঋণগ্রহীতাদের উপযুক্ত সমাধান প্রদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।