মুম্বাই (মহারাষ্ট্র) [ভারত], রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) গভর্নর শক্তিকান্ত দাস শুক্রবার সকাল 10 টায় মুদ্রানীতিতে ভাষণ দেবেন, তারপর দুপুরে একটি নীতি-পরবর্তী সংবাদ সম্মেলন করবেন৷

গভর্নর দাসের সভাপতিত্বে আর্থিক নীতি কমিটি (এমপিসি) এই সপ্তাহে মুম্বাইতে একটি চ্যালেঞ্জিং অর্থনৈতিক ল্যান্ডস্কেপের মধ্যে মূল নীতিগত সিদ্ধান্ত নিয়ে আলোচনা করার জন্য আহ্বান করেছে।

বেঞ্চমার্ক সুদের হারের বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের অবস্থান উল্লেখযোগ্য মনোযোগ অর্জন করেছে, বিশেষ করে ক্রমাগত মুদ্রাস্ফীতির চাপের কারণে, বিশেষ করে খাদ্য খাতে।

RBI এর রেপো রেট, বর্তমানে 2023 সালের ফেব্রুয়ারিতে শেষ বৃদ্ধির পর থেকে 6.5 শতাংশে ধারণ করা হয়েছে, অষ্টম টানা দ্বি-মাসিক নীতি পর্যালোচনার জন্য অপরিবর্তিত থাকবে বলে ব্যাপকভাবে প্রত্যাশিত।

এম গোবিন্দ রাও, চতুর্দশ অর্থ কমিশনের সদস্য এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ পাবলিক ফিনান্স অ্যান্ড পলিসির প্রাক্তন পরিচালক মন্তব্য করেছেন, "এটি ব্যাপকভাবে প্রত্যাশিত যে MPC টানা অষ্টম বৈঠকে নীতিগত হার ধারণ করবে৷ মুদ্রাস্ফীতির হার, বিশেষ করে খাদ্য মূল্যস্ফীতি 4 শতাংশের লক্ষ্যমাত্রার চেয়ে অনেক বেশি" মুদ্রাস্ফীতি গতিশীলতা এবং অর্থনৈতিক আউটলুক:

খাদ্য মূল্যস্ফীতি একটি ক্রমাগত উদ্বেগের বিষয় ছিল, শহরাঞ্চলে 1.03 শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং গ্রামীণ এলাকায় এপ্রিল মাসে 0.59 শতাংশ বৃদ্ধি পেয়েছে, যার ফলে সম্মিলিত জাতীয় খাদ্য মূল্যস্ফীতি 0.74 শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এই প্রবণতা মূল্য স্থিতিশীলতা বজায় রাখার ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংকের মুখোমুখি চ্যালেঞ্জগুলিকে আন্ডারস্কোর করে।

এই মূল্যস্ফীতির চাপ সত্ত্বেও, কৃষি খাতকে ঘিরে আশাবাদ রয়েছে। স্বাভাবিকের চেয়ে বেশি বর্ষার পূর্বাভাস এবং কৃষি উৎপাদনে প্রত্যাশিত উন্নতি আগামী মাসগুলিতে খাদ্য মূল্যস্ফীতি কমাতে সাহায্য করতে পারে।