লিলংওয়েতে দুদিনের বার্ষিক সাউদার্ন আফ্রিকান কনফেডারেশন অফ এগ্রিকালচারাল ইউনিয়নস (সাকাউ) সম্মেলনে বুধবার তার উদ্বোধনী বক্তৃতায় চাকভেরা সহযোগিতার গুরুত্বের উপর জোর দিয়েছিলেন। বার্তা সংস্থা সিনহুয়া জানায়, সম্মেলনে দক্ষিণ আফ্রিকার ১২টি সদস্য দেশের প্রতিনিধিদের একত্রিত করা হয়েছে।

চাকভেরা হাইলাইট করেছেন যে জলবায়ু পরিবর্তনের প্রভাব, যেমন এল নিনো এবং ঘূর্ণিঝড়, শুধুমাত্র মালাউয়ার কৃষকদের মধ্যে সীমাবদ্ধ নয় বরং সমগ্র দক্ষিণ আফ্রিকান অঞ্চলের কৃষকদের প্রভাবিত করছে। তিনি আঞ্চলিক সংহতির গুরুত্বের উপর জোর দিয়েছিলেন, দেশগুলিকে এই চ্যালেঞ্জগুলি থেকে কৃষকদের রক্ষা করার জন্য একত্রিত এবং সম্মিলিতভাবে সমাধান বিকাশের আহ্বান জানান।

চাকভেরা বলেছেন যে এই সহযোগিতা এই অঞ্চলের কৃষকদের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাবগুলি কার্যকরভাবে প্রশমিত করার জন্য শক্তিশালী কৌশল এবং নীতি বিকাশে সহায়তা করবে।

তিনি আরও যোগ করেছেন যে দক্ষিণ আফ্রিকার দেশগুলির যৌথ প্রচেষ্টা তাদের উত্পাদনশীলতা উন্নত করতে চাষের নতুন উপায় অবলম্বন করে জলবায়ু পরিবর্তনের প্রভাবগুলির বিরুদ্ধে কৃষকদের স্থিতিস্থাপকতা তৈরি এবং শক্তিশালী করতে সহায়তা করবে।

মালাউইয়ের নেতা জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে অন্যান্য দক্ষিণ আফ্রিকার দেশগুলির সাথে সহযোগিতা করার জন্য মালাউইয়ের অটল প্রতিশ্রুতি নিশ্চিত করেছেন। তিনি গ্রিনহাউস গ্যাস নিঃসরণ কমাতে, কার্বন সিঙ্ক বাড়ানো এবং টেকসই উন্নয়ন অনুশীলনের প্রচার সহ মালাউই যে মূল উদ্যোগগুলি গ্রহণ করছে তা তুলে ধরেন।

চাকওয়েরার মতে, মালাউই ইতিমধ্যেই জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার প্রচেষ্টায় ভাল অগ্রগতি করেছে, এবং ইতিমধ্যে, দেশটি কৃষকদের স্থিতিস্থাপকতা এবং উত্পাদনশীলতা বাড়াতে সংরক্ষণ কৃষি, কৃষি-বনায়ন এবং অন্যান্য জলবায়ু-স্মার্ট ক্রিয়াকলাপগুলিকে প্রচার করছে।

তার মূল বক্তব্যে, SACAU এর প্রধান নির্বাহী কর্মকর্তা (CEO) ইসমায়েল সুঙ্গা দক্ষিণ আফ্রিকার দেশগুলিতে কৃষি খাতকে পুনরুজ্জীবিত করার গুরুত্বের উপর জোর দেন। তিনি জলবায়ু পরিবর্তনের মুখে কৃষকদের তাদের অভিযোজন কৌশলগুলির অংশ হিসাবে ডিজিটাল কৃষি প্রযুক্তি গ্রহণ করার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন।