বেইজিং, মালদ্বীপের বাণিজ্য মন্ত্রী মোহাম্মদ সাঈদ বৃহস্পতিবার তার দেশের অর্থনীতিকে চাঙ্গা করার জন্য কৌশলগত জোট গঠনের জন্য চীনা ব্যাংকগুলির সাথে আলোচনা করেছেন কারণ মার্কিন ক্রেডিট রেটিং এজেন্সি ফিচ পুরুষের ক্রেডিট রেটিং জাঙ্কে নামিয়ে দিয়েছে, দেশটির তার পরিশোধ করার ক্ষমতা নিয়ে প্রশ্ন চিহ্ন তুলেছে। বৈদেশিক ঋণ।

সাইদ, যিনি বর্তমানে চীনে আছেন, চীনের দালিয়ানে অনুষ্ঠিতব্য 15তম বিশ্ব অর্থনৈতিক ফোরামে যোগদানের জন্য, চীন ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড কমার্শিয়াল ব্যাংকের (আইসিবিসি) ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে আরও যোগদানের কৌশল নিয়ে আলোচনা করার জন্য সাক্ষাত করেন এবং পরে তাদের সাথে দেখা করেন। ব্যাংক অফ চায়নার ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সাইদ, যিনি মালদ্বীপের অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রকের দায়িত্বও পালন করেন, তিনি X-এ একটি পোস্ট লিখেছেন যে বেইজিং-এ রাষ্ট্রীয় সফরের সময় চীনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের সাথে জানুয়ারিতে রাষ্ট্রপতি মোহাম্মদ মুইজ্জুর বৈঠকের পরে, তিনি ব্যাংক অফ চায়নার সিনিয়র নির্বাহীদের সাথে দেখা করেছিলেন “ চীন ও মালদ্বীপের মধ্যে সহযোগিতা জোরদার করার উপায় অন্বেষণ করা।

মুইজ্জুর রাষ্ট্রীয় সফরের পর, সাইদই প্রথম উচ্চ পর্যায়ের কর্মকর্তা যিনি চীনে যান।

এদিকে, বুধবার, মার্কিন ক্রেডিট এজেন্সি ফিচ মালদ্বীপের দীর্ঘমেয়াদী বৈদেশিক মুদ্রা ইস্যুয়ার ডিফল্ট রেটিং (IDR) কে 'B-' থেকে 'CCC+'-এ নামিয়েছে।

সর্বনিম্ন রেটিং ব্যাখ্যা করে, ফিচ একটি বিবৃতিতে বলেছে: "ফিচ সাধারণত 'CCC+' বা তার নিচে রেটিং সহ সার্বভৌমদের কাছে আউটলুক বরাদ্দ করে না" এবং বলেছে মালদ্বীপের দুর্বল রেটিং "দেশের ক্রমবর্ধমান বাহ্যিক অর্থায়নের সাথে যুক্ত ঝুঁকিকে প্রতিফলিত করে এবং তারল্য পরিমাপ।"

“আমরা আশা করি আগামী বছরে মালদ্বীপের বৈদেশিক রিজার্ভ উল্লেখযোগ্য চাপের মধ্যে থাকবে। এক বছর আগের USD 748 মিলিয়ন থেকে 2024 সালের মে মাসে 492 মিলিয়ন মার্কিন ডলারে তাদের পতন একটি ক্রমাগত উচ্চ কারেন্ট অ্যাকাউন্ট ঘাটতি (CAD) প্রতিফলিত করে,” এটি বলে।

দুর্বল বাহ্যিক বাফারগুলির তালিকা করে, এটি আরও বলেছে: “মালদ্বীপ মনিটারি অথরিটি (MMA) মুদ্রা পেগকে সমর্থন করার জন্য হস্তক্ষেপ অব্যাহত রেখেছে; 2023 সালের ডিসেম্বরে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সাথে USD 100 মিলিয়ন অদলবদল ব্যবস্থার পরিশোধ এবং স্বল্পমেয়াদী বিদেশী দায়বদ্ধতার মোট বৈদেশিক রিজার্ভের পরিমাণ উল্লেখযোগ্যভাবে কম ছিল USD73 মিলিয়ন।"

মালদ্বীপের জন্য ফিচ-এর রেটিং ভাষ্য অনুসারে, 2024 সালে সার্বভৌম বহিরাগত ঋণ-পরিষেবা বাধ্যবাধকতাগুলিতে USD 233 মিলিয়ন এবং সর্বজনীনভাবে গ্যারান্টিযুক্ত বহিরাগত ঋণ-পরিষেবা বাধ্যবাধকতাগুলির মধ্যে USD 176 মিলিয়ন আসবে৷ "পরিসংখ্যান 2025 সালে USD 557 মিলিয়নে বেড়ে যাবে এবং অতিক্রম করবে 2026 সালে এক বিলিয়ন মার্কিন ডলার,” বিবৃতিতে বলা হয়েছে।

সরকারী তথ্য অনুসারে, 2023 সালের হিসাবে, মালদ্বীপের বৈদেশিক ঋণ চার বিলিয়ন মার্কিন ডলারের বেশি বলে উল্লেখ করা হয়েছিল যার মধ্যে এটি তার বৃহত্তম ঋণদাতা চীনের কাছে প্রায় 1.5 বিলিয়ন মার্কিন ডলার পাওনা রয়েছে।

এর আগে বুধবার, সাঈদ মালদ্বীপ ও চীনের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) সম্পর্কিত আলোচনার জন্য চীনের বাণিজ্যমন্ত্রী ওয়াং ওয়েনতাও-এর সাথে দেখা করেন। তবে, ঋণ পুনর্গঠনের জন্য চীনের কাছে মালদ্বীপের অনুরোধের বিষয়ে দুই মন্ত্রীর মধ্যে কোনো আলোচনার কোনো উল্লেখ পাওয়া যায়নি।

গত মাসে মালদ্বীপে চীনা রাষ্ট্রদূত ওয়াং লিক্সিন মালে মিডিয়াকে বলেছিলেন যে বেইজিংয়ের কাছে মালদ্বীপের পাওনা ঋণ পুনর্গঠন করার কোনো পরিকল্পনা চীনের নেই কারণ এটি মালেকে নতুন ঋণ সুরক্ষিত করতে বাধা দেবে।

একটি বৈশ্বিক ছুটির গন্তব্য হিসাবে, মালদ্বীপ, 26টি প্রবালপ্রাচীর সহ একটি দ্বীপপুঞ্জের দেশ প্রধানত এর বৈদেশিক মুদ্রা আয়ের জন্য পর্যটনের উপর নির্ভর করে।

পর্যবেক্ষকরা বলছেন, ঋণের পুনর্গঠন ছাড়াই, মালদ্বীপ 2022 সালে শ্রীলঙ্কার সার্বভৌম খেলাপির মুখোমুখি হওয়ার মতো একই পরিস্থিতির মুখোমুখি হতে পারে।