ওয়াশিংটন, মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে যে তারা ভারতকে একটি কৌশলগত অংশীদার হিসাবে দেখবে এবং রাশিয়ার সাথে তার সম্পর্কের বিষয়ে উদ্বেগ থাকা সত্ত্বেও তার সাথে একটি দৃঢ় সংলাপ করবে, এটি আস্থা রাখে যে নয়াদিল্লি রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনকে মেনে চলার গুরুত্ব জানাবে। জাতিসংঘের সনদ এবং ইউক্রেনের উপর সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার নীতিতে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 22 তম ভারত-রাশিয়া বার্ষিক শীর্ষ সম্মেলনের জন্য দুই দিনের জন্য রাশিয়ায় ছিলেন যা পশ্চিমারা ঘনিষ্ঠভাবে ইউক্রেন সংঘাতের মধ্যে পর্যবেক্ষণ করেছে।

মঙ্গলবার পুতিনের সাথে তার আলোচনার সময় প্রধানমন্ত্রী মোদি রাষ্ট্রপতি পুতিনকে বলেছিলেন যে ইউক্রেন সংঘাতের সমাধান যুদ্ধক্ষেত্রে সম্ভব নয় এবং বোমা ও বুলেটের মধ্যে শান্তি প্রচেষ্টা সফল হয় না।

মঙ্গলবার, পেন্টাগন এবং স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্ররা রাশিয়ার সাথে ভারতের সম্পর্ক এবং মোদির মস্কো সফর নিয়ে প্রশ্নে পৃথকভাবে প্রতিক্রিয়া জানিয়েছেন।

"ভারত এবং রাশিয়ার মধ্যে অনেক দিন ধরে সম্পর্ক রয়েছে। মার্কিন দৃষ্টিকোণ থেকে, ভারত একটি কৌশলগত অংশীদার যার সাথে আমরা রাশিয়ার সাথে তাদের সম্পর্ক অন্তর্ভুক্ত করার জন্য সম্পূর্ণ এবং খোলামেলা আলোচনা চালিয়ে যাচ্ছি। যেহেতু এটি ন্যাটো শীর্ষ সম্মেলনের সাথে সম্পর্কিত। পেন্টাগন প্রেস সেক্রেটারি মেজর জেনারেল প্যাট রাইডার এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেছেন, এই সপ্তাহে, অবশ্যই, আপনার মতো, বিশ্বও সেদিকে দৃষ্টি নিবদ্ধ করেছে।

অন্যদিকে, মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার তার দৈনিক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্র তার "রাশিয়ার সাথে ভারতের সম্পর্ক নিয়ে উদ্বেগ" সম্পর্কে বেশ স্পষ্ট।

মিলার তার দৈনিক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেন, "আমরা সরাসরি ভারত সরকারের কাছে ব্যক্তিগতভাবে সেগুলি প্রকাশ করেছি এবং তা চালিয়ে যাচ্ছি। এবং এটি পরিবর্তন হয়নি।"

ভারত দৃঢ়ভাবে রাশিয়ার সাথে তার "বিশেষ এবং বিশেষ সুবিধাপ্রাপ্ত কৌশলগত অংশীদারিত্ব" রক্ষা করছে এবং ইউক্রেন সংঘাত সত্ত্বেও সম্পর্কের গতি বজায় রেখেছে।

ভারত এখনও 2022 সালে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা করেনি এবং সংলাপ এবং কূটনীতির মাধ্যমে সংঘাতের সমাধানের জন্য ক্রমাগতভাবে সমর্থন জানিয়েছে।

রাইডার বলেছেন: "আমি মনে করি না যে (রাশিয়ার) রাষ্ট্রপতি (ভ্লাদিমির) পুতিন এই সফরকে এমনভাবে উপস্থাপন করার চেষ্টা করলে যে কেউ অবাক হবেন যা কোনওভাবে দেখাতে চায় যে তিনি বাকি বিশ্বের থেকে বিচ্ছিন্ন নন। এবং সত্য ব্যাপারটা হল প্রেসিডেন্ট পুতিনের পছন্দের যুদ্ধ রাশিয়াকে বাকি বিশ্বের থেকে বিচ্ছিন্ন করেছে এবং এর জন্য অনেক মূল্য দিতে হয়েছে।

তাদের আগ্রাসনের যুদ্ধ অনেক মূল্য দিয়ে এসেছে, এবং ঘটনাগুলি তা বহন করে," তিনি বলেছিলেন।

"সুতরাং আমরা ভারতকে একটি কৌশলগত অংশীদার হিসাবে দেখতে থাকব। আমরা তাদের সাথে একটি শক্তিশালী সংলাপ চালিয়ে যাব," রাইডার বলেছেন।

"তিনি (পুতিন) মস্কোতে বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের প্রধানের সাথে এতটা বিচ্ছিন্ন দেখছেন না, এখনই তাকে আলিঙ্গন করছেন," একজন সাংবাদিক জিজ্ঞাসা করেছিলেন।

রাইডার প্রতিক্রিয়া জানিয়েছিলেন যে প্রধানমন্ত্রী মোদি সম্প্রতি ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির সাথেও দেখা করেছেন এবং তাঁর আশ্বাস দিয়েছেন যে ভারত ইউক্রেনের যুদ্ধের শান্তিপূর্ণ সমাধানকে সমর্থন করার জন্য তার উপায়ে সবকিছু করতে থাকবে।

"আমি মনে করি যে আমরা বিশ্বাস করি যে ভারত ইউক্রেনের জন্য একটি স্থায়ী এবং ন্যায্য শান্তি উপলব্ধি করার প্রচেষ্টাকে সমর্থন করবে এবং মিঃ পুতিনকে জাতিসংঘের সনদ এবং সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার নীতিগুলি মেনে চলার গুরুত্ব জানাবে," তিনি যোগ করেছেন।

মিলার বলেন, ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা ও সার্বভৌমত্ব বজায় রাখার উপর ভিত্তি করে জাতিসংঘের সনদের নীতির ভিত্তিতে ইউক্রেনে স্থায়ী ও ন্যায়সঙ্গত শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টাকে সমর্থন করার জন্য যুক্তরাষ্ট্র ভারতকে আহ্বান জানাচ্ছে। সম্পর্কে ভারতের সাথে।