মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন এবং তার অস্ট্রেলিয়ান ও জাপানের সমকক্ষ রিচার্ড মার্লেস এবং মিনোরু কিহারা বৃহস্পতিবার বৈঠকে উত্তর কোরিয়া, ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ, দক্ষিণ চীন সাগর এবং দক্ষিণ চীন সাগর সহ বিভিন্ন আঞ্চলিক ও বৈশ্বিক সমস্যা নিয়ে আলোচনা করেন। তাইওয়ান স্ট্রেট, ইয়োনহাপ নিউজ এজেন্সি জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, "মন্ত্রীরা উত্তর কোরিয়া ও রাশিয়ার মধ্যে ক্রমবর্ধমান সামরিক সহযোগিতার তীব্র নিন্দা করেন, যার মধ্যে উত্তর কোরিয়ার রপ্তানি এবং রাশিয়ার ক্রয়কারী উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র UNSC রেজোলিউশন লঙ্ঘন করে, সেইসাথে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার এই ক্ষেপণাস্ত্র ব্যবহারের"।

অস্টিন, মার্লেস এবং কিহারাও পিয়ংইয়ংয়ের অস্বাভাবিক অস্ত্র উন্নয়ন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

এতে বলা হয়েছে, "মন্ত্রীরা উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র উন্নয়ন নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন।"

"তারা উত্তর কোরিয়ার বারবার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের তীব্র নিন্দা করে, যার মধ্যে রয়েছে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তি ব্যবহার করে অন্যান্য উৎক্ষেপণ, যা UNSC রেজুলেশনের গুরুতর লঙ্ঘন।"

উপরন্তু, তারা এই অঞ্চলের জন্য পিয়ংইয়ংয়ের "গুরুতর" হুমকি মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে কাজ করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে।

তারা উত্তর কোরিয়াকে "অবিলম্বে" অপহরণ সমস্যা সমাধান এবং এর মানবাধিকার লঙ্ঘন বন্ধ করার জন্য তাদের আহ্বান পুনর্নবীকরণ করেছে।

চীনের প্রতি, প্রতিরক্ষা প্রধানরা "দক্ষিণ ও পূর্ব চীন সাগরে একতরফাভাবে বলপ্রয়োগ বা জবরদস্তি করে স্থিতাবস্থা পরিবর্তন করার" বেইজিংয়ের যে কোনও প্রচেষ্টার বিরুদ্ধে তাদের "দৃঢ়" বিরোধিতার উপর জোর দিয়েছেন।

"এর মধ্যে রয়েছে দক্ষিণ চীন সাগরে অস্থিতিশীল কর্মকাণ্ড, যেমন সমুদ্রে এবং আকাশে অনিরাপদ এনকাউন্টার, বিরোধের বৈশিষ্ট্যের সামরিকীকরণ, এবং উপকূলরক্ষী জাহাজ এবং মেরিটিম মিলিশিয়ার বিপজ্জনক ব্যবহার... এবং অন্যান্য দেশগুলিকে ব্যাহত করার প্রচেষ্টা। 'অফশোর রিসোর্স এক্সপ্লোরেশন,' বিবৃতিতে বলা হয়েছে।

অধিকন্তু, তারা তাইওয়ান প্রণালী জুড়ে শান্তি ও স্থিতিশীলতার গুরুত্বের উপর জোর দিয়েছে এবং ক্রস-স্ট্রেট সমস্যার শান্তিপূর্ণ সমাধানের আহ্বান জানিয়েছে।