ওয়াশিংটন, নয়াদিল্লিতে তার সফর বাতিল ঘোষণার একদিন পর মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান ভারতের সাথে "গভীরভাবে পরিণতিমূলক এবং বহুমুখী অংশীদারিত্ব" এগিয়ে নিতে ব্যক্তিগতভাবে প্রতিশ্রুতিবদ্ধ, প্রশাসনের সিনিয়র কর্মকর্তা বুধবার এখানে বলেছেন।

মঙ্গলবার, এই সপ্তাহে সুলিভানের ভারত সফর এই বছরের দ্বিতীয়বারের জন্য স্থগিত করা হয়েছিল। ইসরায়েল ও ইরানের মধ্যে ক্রমবর্ধমান বৈরিতার পর পশ্চিম এশিয়ার ক্রমবর্ধমান পরিস্থিতির কারণে এবার তার সফর স্থগিত করা হয়েছে।

সুলিভান, যিনি মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের শীর্ষ জাতীয় নিরাপত্তা সহকারী, তিনি তার ভারতীয় প্রতিপক্ষ অজিত ডোভালের সাথে ইউএস-ইন্ডিয়া ইনিশিয়েটিভ অন ক্রিটিকাল অ্যান এমার্জিং টেকনোলজিস (আইসিইটি) বাস্তবায়নে অগ্রগতি নিয়ে বিস্তৃত আলোচনা করার কথা বলেছেন। অন্যান্য সমস্যা ছাড়াও।

"NSA সুলিভান পরবর্তী সম্ভাব্য তারিখে iCET বার্ষিক পর্যালোচনার জন্য উন্মুখ এবং ভারতের সাথে আমাদের গভীর ফলপ্রসূ এবং বহুমুখী অংশীদারিত্বকে এগিয়ে নিতে ব্যক্তিগতভাবে প্রতিশ্রুতিবদ্ধ," বলেছেন প্রশাসনের সিনিয়র কর্মকর্তা।

সরকার, ব্যবসা এবং একাডেমি প্রতিষ্ঠানের মধ্যে কৌশলগত প্রযুক্তি অংশীদারিত্ব এবং প্রতিরক্ষা শিল্প সহযোগিতাকে উন্নত ও প্রসারিত করতে গত বছর ক্রিটিক্যাল অ্যান্ড এমার্জিং টেকনোলজি বা iCET-এর উপর US-ভারত উদ্যোগ চালু করা হয়েছিল।

iCET রাষ্ট্রপতি বিডেন এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি ব্যক্তিগত উদ্যোগ। দুই নেতা প্রথম এই উদ্যোগটি 2022 সালের মে মাসে ঘোষণা করেছিলেন এবং 2023 সালের জানুয়ারিতে এটি আনুষ্ঠানিকভাবে চালু করেছিলেন।

“একইভাবে, রাষ্ট্রপতি কোয়াড নেতার পরবর্তী বৈঠকের অপেক্ষায় আছেন এবং বিনামূল্যে, উন্মুক্ত এবং সমৃদ্ধির জন্য আমাদের ভাগ করা দৃষ্টিভঙ্গির সমর্থনে আমেরিকান এবং ভারতীয় জনগণের পাশাপাশি আমাদের অংশীদারদের ফলাফল প্রদানের জন্য ভারতের সাথে আমাদের প্রচেষ্টা অব্যাহত রাখবেন। ইন্দো-প্যাসিফিক,” কর্মকর্তা বলেন.

জানুয়ারিতে ভারতে কোয়াড নেতাদের শীর্ষ বৈঠকের পরিকল্পনা করা হয়েছিল। যাইহোক, এটি ঘটতে পারেনি কারণ ওয়াশিংটন ভারতকে জানিয়েছিল যে বিডেন ভ্রমণ করতে পারবেন না।

QUAD বা চতুর্পক্ষীয় নিরাপত্তা সংলাপ, অস্ট্রেলিয়া, ভারত, জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে একটি কৌশলগত কূটনৈতিক নিরাপত্তা সংলাপ।