ছত্রপতি সম্ভাজিনগর, মহারাষ্ট্র কংগ্রেসের সভাপতি নানা পাটোলে ফ্রিদার উপর অভিযোগ করেছেন যে মারাঠওয়াড় খরার মুখোমুখি হওয়ার সময় রাজ্য সরকার পদক্ষেপে অনুপস্থিত।

পাটোলে খরা কবলিত জেলা বিড, জালনা এবং ছত্রপাট সম্ভাজিনগর সফর করেন।



একটি সাংবাদিক সম্মেলনে ভাষণ দেওয়ার সময়, কংগ্রেস নেতা মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডেকে ফোন করার চেষ্টা করেছিলেন এবং দাবি করেছিলেন যে তিনি ফোনে অনুপলব্ধ ছিলেন।



"মারাঠাওয়াড়ায় যখন মানুষ খরার মুখোমুখি হচ্ছে তখন সরকার কাজ করতে অনুপস্থিত। আমি মুখ্যমন্ত্রীকে টেলিফোন করার চেষ্টা করেছি, কিন্তু কলটি সংযোগ হয়নি," তিনি বলেছিলেন।



মহাযুতি সরকার মারাঠওয়াড়া অঞ্চলের জন্য প্রস্তাবিত ওয়াটার গ্রিড প্রকল্প বাস্তবায়ন করেনি, তিনি বলেছিলেন।



"সরকার যখন ঋণ নিয়ে নাগপুর-মুম্বাই সমৃদ্ধি এক্সপ্রেসওয়ে নির্মাণ করতে পারে, তখন কেন এটি ওয়াটার গ্রিড প্রকল্পের জন্য একই কাজ করতে পারে না?" পাটোলে ড



"আমরা কাগজে জল গ্রিড স্কিম রাখব না। আমরা নিশ্চিত করব যে আমি জনগণকে উপকৃত করব," তিনি বলেছিলেন।



মারাঠাওয়াড়া ওয়াটার গ্রিডের লক্ষ্য সেখানে জলের সঙ্কট কাটিয়ে উঠতে এই অঞ্চলের সমস্ত সেচ প্রকল্পগুলিকে সংযুক্ত করা। এটি 2014 এবং 2019-এর মধ্যে রাজ্যে তম দেবেন্দ্র ফড়নবিস সরকারের আমলে কল্পনা করা হয়েছিল এবং প্রায় 40,000 কোটি টাকা খরচ হবে বলে অনুমান করা হয়েছিল।

রাজ্য কংগ্রেস প্রধান আরও দাবি করেছেন যে বীজের কৃত্রিম ঘাটতি রয়েছে এবং কৃষকদের কাছ থেকে বেশি দাম নেওয়া হচ্ছে।



"কৃষকরা অভিযোগ করেছেন যে তুলার বীজের একটি ব্যাগ, যার দাম 864 টাকা, তা বিক্রি হচ্ছে 1,100 টাকায়। চাষীদেরও প্রয়োজন নেই এমন সার কেনার জন্য তৈরি করা হয়েছিল," তিনি অভিযোগ করেছেন।



পাটোলে দাবি করেছিলেন যে কৃষকরা ফসলের ক্ষতির জন্য হেক্টর প্রতি 2 লক্ষ টাকা সাহায্য পান এবং তুঁত চাষকেও বীমা প্রকল্পে অন্তর্ভুক্ত করা হোক।