মুম্বাই, মহারাষ্ট্র সরকার মঙ্গলবার এখানে একটি সর্বদলীয় সভায় মারাঠাদের জন্য চাকরি এবং শিক্ষায় সংরক্ষণের বিষয়ে ঐকমত্য গড়ে তোলার জন্য জোর দিয়েছে এবং জোর দিয়েছিল যে আবেগপূর্ণ সমস্যাটি সমাধান করার সময়, অন্যান্য সম্প্রদায়ের বিদ্যমান কোটাকে বিরক্ত করা হবে না।

সন্ধ্যায় ডাকা মারাঠা সংরক্ষণ ইস্যুতে সর্বদলীয় বৈঠকটি বিরোধী মহা বিকাশ আঘাদি (এমভিএ) বয়কট করেছিল। অক্টোবরে বিধানসভা নির্বাচনের আগে এবং ওবিসি বিভাগের অধীনে কোটা সহ সম্প্রদায়ের দাবিগুলি মেনে নেওয়ার জন্য রাজ্য সরকারের জন্য মারাঠা কোটা কর্মী মনোজ জারেঙ্গের দ্বারা নির্ধারিত সময়সীমা শেষ হওয়ার কয়েক দিন আগে এটি আহ্বান করা হয়েছিল।

গভীর রাতে মুখ্যমন্ত্রীর কার্যালয় (সিএমও) প্রকাশিত একটি বিবৃতিতে সিএম একনাথ শিন্ডের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে যে মারাঠা সম্প্রদায় এবং ওবিসিদের জন্য সংরক্ষণের বিষয়টি আলোচনার মাধ্যমেই সমাধান করা যেতে পারে।শিন্ডে জোর দিয়েছিলেন যে রাজ্য সরকার নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ যে এই বছরের শুরুতে একটি আইনের মাধ্যমে মারাঠা সম্প্রদায়কে একটি পৃথক বিভাগের অধীনে দেওয়া 10 শতাংশ সংরক্ষণ আইনের পরীক্ষায় উত্তীর্ণ হয়।

তিনি আশ্বস্ত করেছেন যে মারাঠা সম্প্রদায়কে সংরক্ষণের প্রস্তাব দেওয়ার সময়, অন্যান্য সম্প্রদায়ের কোটা বিঘ্নিত হবে না।

শিন্ডে বলেন, নিজামের গেজেট পরীক্ষা করার জন্য 11-সদস্যের একটি দল হায়দ্রাবাদে পাঠানো হয়েছে যেখানে মারাঠাওয়াড়ার মানুষের কুনবি রেকর্ড পাওয়া যাবে।বর্তমান মহারাষ্ট্রের মারাঠাওয়াড়া অঞ্চল নিজামের শাসনাধীন ছিল।

উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীস সাংবাদিকদের বলেছেন যে শিন্ডে বৈঠকে রাজনৈতিক দলগুলির নেতাদের মতামত শুনেছেন এবং মারাঠা সংরক্ষণের ইস্যুতে উপযুক্ত সিদ্ধান্ত নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

তিনি বলেন, “ঋষি সোয়ারে” (রক্তের আত্মীয়) কুনবি জাতিগত শংসাপত্র দেওয়ার বিতর্কিত বিষয় নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে।গত মাসে, ওবিসি কোটা কর্মী লক্ষ্মণ হেকে এবং নবনাথ ওয়াঘমারে ওবিসি বিভাগের অধীনে কোটা সুবিধা পাওয়ার জন্য মারাঠাদের কুনবি শংসাপত্র দেওয়ার খসড়া বিজ্ঞপ্তিটি বাতিল করার দাবিতে অনশন করেছিলেন।

কুনবি, একটি কৃষিজীবী সম্প্রদায়, অন্যান্য অনগ্রসর শ্রেণী (ওবিসি) বিভাগে পড়ে, এবং জারেঞ্জ, সংরক্ষণ ইস্যুতে আন্দোলনের নেতৃত্ব দিচ্ছে, সমস্ত মারাঠাদের জন্য কুনবি শংসাপত্র দাবি করছে, তাদের শিক্ষা এবং সরকারি চাকরিতে সংরক্ষণের সুবিধার জন্য যোগ্য করে তুলেছে।

"ইস্যুতে একটি বৃহত্তর ঐকমত্য করার প্রচেষ্টা চলছে। সভার উদ্দেশ্য ছিল রাজ্যে সামাজিক সম্প্রীতি নিশ্চিত করা এবং সমস্ত সম্প্রদায়ের সমস্যাগুলি সমাধান করা হয়," বলেছেন ফড়নভিস।তিনি বলেন, বি আর আম্বেদকরের নাতি প্রকাশ আম্বেদকরের নেতৃত্বে গঠিত ভাঞ্চিত বহুজন আঘাদি, সরকারকে কোটা ইস্যুতে তাদের অবস্থান সম্পর্কে লিখিত বিন্যাসে সব রাজনৈতিক দলের মতামত নেওয়ার পরামর্শ দিয়েছে।

সাংবাদিকদের সাথে কথা বলার সময়, মুখ্যমন্ত্রী শিন্ডে বলেছেন যে সমস্ত দলের নেতারা বৈঠকে যোগ দিতে সম্মত হয়েছেন এবং এমভিএ থেকে দূরে থাকার জন্য নিন্দা করেছেন।

2023 সালের নভেম্বরে অনুরূপ একটি বৈঠক হয়েছিল।বিভিন্ন নেতারা বেশ কিছু মতামত পেশ করেছেন এবং সেগুলি অ্যাডভোকেট জেনারেলের সাথে আলোচনা করা হবে, সিএম বলেছেন।

শিন্ডে বলেন, এমভিএ-এর নীতি হল নিশ্চিত করা যে মহারাষ্ট্র তাদের রাজনৈতিক সুবিধার জন্য অবিরত থাকে।

তিনি অভিযোগ করেছেন যে মারাঠা সম্প্রদায়কে দেওয়া 10 শতাংশ সংরক্ষণ বাতিল করার চেষ্টা করা হচ্ছে এবং সভা এড়িয়ে গিয়ে বিরোধীদের অবস্থান উন্মোচিত হয়েছে।ফড়নভিস সর্বদলীয় সম্মেলনে যোগ না দেওয়ার জন্য এমভিএ নেতাদেরও নিন্দা করেছিলেন এবং বলেছিলেন যে তাদের বয়কট পূর্ব পরিকল্পিত ছিল।

ডেপুটি সিএম, যিনি হোম পোর্টফোলিওও ধারণ করেছেন, অভিযোগ করেছেন বিরোধীরা ইচ্ছাকৃতভাবে সভা এড়িয়ে গেছে যাতে মহারাষ্ট্র "জ্বলতে" থাকে এবং তারা পরিস্থিতির রাজনৈতিক সুবিধা নেয়।

"তাদের (এমভিএ নেতাদের) মারাঠা সংরক্ষণের ইস্যুতে কথা বলার সময় নেই তবে নির্বাচনের প্রস্তুতি নিয়ে আলোচনা করার সময় আছে (12 জুলাই বিধানসভা নির্বাচনের জন্য)। এটি দেখায় যে কোনও সম্প্রদায়ই বিরোধীদের কাছে গুরুত্বপূর্ণ নয় এবং এটি কী গুরুত্বপূর্ণ। নির্বাচন এবং ক্ষমতা," ফড়নবীস বলেছেন।বিধানসভা পরিষদের বিরোধী দলের নেতা আম্বাদাস দানভে বলেছেন যে শিবসেনা (ইউবিটি), এনসিপি (এসপি) এবং কংগ্রেস বৈঠক এড়িয়ে গেছে কারণ সরকার ওবিসি এবং মারাঠা প্রতিনিধিদের সাথে আলোচনার বিষয়ে বিরোধীদের সাথে বিশদ ভাগ করেনি। সম্প্রদায়গুলি

দানভে, একজন শিবসেনা (ইউবিটি) এমএলসি, বলেছেন যে রাজ্যের আইনসভায় কোটা বিষয়ে সরকারের কথা বলা উচিত যেখানে বর্তমানে বর্ষা অধিবেশন চলছে।

আগের দিন, কংগ্রেসের বিধানসভার বিরোধীদলীয় নেতা বিজয় ওয়াডেত্তিওয়ার বলেছিলেন যে এমভিএ সর্বদলীয় সভায় যোগ দেবে না কারণ সরকার এই বিষয়ে বিরোধীদের আস্থায় নেয়নি।বিধানসভায় বক্তৃতা করে, ওয়াডেত্তিওয়ার বলেছিলেন যে রাজ্যের জনগণকে জানতে হবে মুখ্যমন্ত্রী শিন্ডে এবং উপ-মুখ্যমন্ত্রী অজিত পাওয়ার এবং ফাদনবিস কোটা ইস্যুতে এ পর্যন্ত কী আলোচনা করেছেন।

"তারা কী আলোচনা করেছে এবং তারা (আন্দোলনকারীদের কাছে) কী প্রতিশ্রুতি দিয়েছে। তাদের বিধানসভায় ব্যাখ্যা করা উচিত। দুটি সম্প্রদায়ের (ওবিসি এবং মারাঠা) মধ্যে একটি স্থবিরতা রয়েছে এবং সরকারের উচিত উভয়ের বিচার করা। আমরা সেখানে যাচ্ছি না। বৈঠকে সরকারকে অবশ্যই তার অবস্থান স্পষ্ট করতে হবে,” কংগ্রেস বিধায়কের দাবি।

13 জুন তার অনশন স্থগিত করার সময়, কর্মী জারেং মারাঠা সম্প্রদায়ের দাবি মেনে নেওয়ার জন্য সরকারের কাছে এক মাসের (13 জুলাই পর্যন্ত) সময়সীমা বেঁধে দিয়েছিলেন।তিনি কুনবিদের মারাঠাদের "ঋষি সোয়ারে" হিসাবে স্বীকৃতি দেওয়ার খসড়া বিজ্ঞপ্তির বাস্তবায়নের দাবি করছেন এবং কুনবিদের মারাঠা হিসাবে চিহ্নিত করার জন্য একটি আইনও চেয়েছেন।