নয়াদিল্লি, কংগ্রেস সোমবার আদানি গোষ্ঠী মহারাষ্ট্রে 6,600 মেগাওয়াট বান্ডিল পুনর্নবীকরণযোগ্য এবং তাপবিদ্যুৎ সরবরাহ করার বিড জিতে মহাযুতি সরকারকে নিন্দা করেছে এবং ভাবছে যে "এই পুনর্ব্যবহারগুলি" দলটিকে রাজ্যের উপর শুল্কের একটি ভারী বোঝা চাপিয়ে দেবে কিনা। ভোক্তাদের

কংগ্রেসের জেনারেল সেক্রেটারি ইনচার্জ কমিউনিকেশনস জয়রাম রমেশ বলেছেন, এমনকি মহারাষ্ট্রে মহাযুতি সরকার "ভূমিধস পরাজয়ের দিকে ধাবিত" হলেও, তারা "মোদানি এন্টারপ্রাইজ" অনুসরণ করে ক্ষমতায় তাদের শেষ কয়েক দিন কাটাতে বেছে নিয়েছে, আদানি গ্রুপকে একটি বিশাল শক্তি ক্রয় করেছে। চুক্তি

"এখানে অ-জৈবিক প্রধানমন্ত্রীর জন্য তার নতুন যৌথ উদ্যোগে 5 টি প্রশ্ন রয়েছে। এটা কি সত্য নয় যে - 13 মার্চ, 2024-এ 1600 মেগাওয়াট তাপ এবং 5000 মেগাওয়াট সোলারের জন্য দরপত্রের জন্য মহারাষ্ট্র সরকার জারি করা টেন্ডারের শর্তাবলী। , প্রতিযোগিতা কমানোর জন্য স্ট্যান্ডার্ড বিডিং নির্দেশিকা থেকে পরিবর্তন করা হয়েছে?" তিনি এক্স-এর একটি পোস্টে বলেছেন।

"1600 মেগাওয়াট কয়লা বিদ্যুতের জন্য শুল্ক প্রায় 12 কোটি টাকা প্রতি মেগাওয়াট, এমন সময়ে যখন আদানি নিজেই BHEL এর সাথে প্রতি মেগাওয়াট 7 কোটি টাকার কম চুক্তি করেছে, এবং অন্যান্য প্রদানকারী যেমন NTPC/DVC/Neveli লিগনাইট কর্পোরেশনগুলি বাস্তবায়ন করছে প্রতি মেগাওয়াট রুপি 8-9 কোটি টাকা বড় তাপ প্রকল্প,” তিনি বলেন.

রমেশ জিজ্ঞাসা করেছিলেন যে প্রকল্পের ব্যয়ের 28,000 কোটি টাকা সম্পূর্ণভাবে মহারাষ্ট্র সরকারের বিদ্যুৎ মন্ত্রক দ্বারা নিয়ন্ত্রিত সংস্থাগুলি দ্বারা অর্থায়ন করা হবে কিনা।

"সৌর বিদ্যুতের জন্য শুল্ক প্রতি ইউনিট সীমার মধ্যে 2.5 টাকা কিন্তু আদানি গ্রীন প্রতি ইউনিট 2.7 টাকায় বিদ্যুত সরবরাহ করবে? আদানি গ্রুপকে বিতরণ করা এই রেভিডিস (ফ্রিবিজ) 2.7 কোটি গ্রাহকদের উপর শুল্কের ভারী বোঝা চাপবে৷ মহারাষ্ট্র রাজ্য?" রমেশ বলল।

আদানি গোষ্ঠী মহারাষ্ট্রে দীর্ঘমেয়াদে 6,600 মেগাওয়াট বান্ডিল পুনর্নবীকরণযোগ্য এবং তাপবিদ্যুৎ সরবরাহ করার জন্য একটি বিড জিতেছে যখন এর উদ্ধৃতি প্রতি ইউনিট 4.08 টাকা জেএসডব্লিউ এনার্জি এবং টরেন্ট পাওয়ারকে হারিয়েছে৷

25 বছরের জন্য বান্ডিলযুক্ত পুনর্নবীকরণযোগ্য এবং তাপ শক্তি সরবরাহের জন্য আদানি পাওয়ারের বিডটি মহারাষ্ট্র বর্তমানে যে খরচে বিদ্যুৎ সংগ্রহ করে তার চেয়ে প্রায় এক রুপি কম ছিল এবং রাজ্যের ভবিষ্যতের বিদ্যুতের প্রয়োজনীয়তা মেটাতে সহায়তা করবে, বিষয়টির সরাসরি জ্ঞানের সাথে দুটি সূত্র জানিয়েছে।

অভিপ্রায় পত্র প্রদানের তারিখ থেকে 48 মাসের মধ্যে সরবরাহ শুরু হবে।