মুম্বই, বুধবার সন্ধ্যায় মহারাষ্ট্রের রাজ্যপাল হিসেবে শপথ নিয়েছেন সি পি রাধাকৃষ্ণান।

বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি দেবেন্দ্র কুমার উপাধ্যায় তাঁকে পদ ও গোপনীয়তার শপথ পাঠ করান।

রাধাকৃষ্ণন, 1960 সালে রাজ্য গঠিত হওয়ার পর থেকে মহারাষ্ট্রের 21 তম রাজ্যপাল, রমেশ বাইসের স্থলাভিষিক্ত।

রাজভবনের দরবার হলে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস এবং অজিত পাওয়ার, অন্যান্য মন্ত্রী এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এরপর ভারতীয় নৌবাহিনীর পক্ষ থেকে নতুন গভর্নরকে আনুষ্ঠানিক গার্ড অব অনার প্রদান করা হয়।

রাধাকৃষ্ণন তার নতুন নিয়োগের আগে প্রায় দেড় বছর ঝাড়খণ্ডের গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

তিনি অল্প সময়ের জন্য তেলেঙ্গানার গভর্নর এবং পুদুচেরির লেফটেন্যান্ট গভর্নর হিসেবে অতিরিক্ত দায়িত্ব পালন করেন।

চার দশকেরও বেশি অভিজ্ঞতার সাথে, রাধাকৃষ্ণন তামিলনাড়ুর রাজনীতিতে একজন সম্মানিত ব্যক্তিত্ব।

4 মে, 1957 তারিখে তামিলনাড়ুর তিরুপুরে জন্মগ্রহণ করেন, রাধাকৃষ্ণান ব্যবসায় প্রশাসনে স্নাতক ডিগ্রি অর্জন করেন। একজন আরএসএস কর্মী হিসাবে শুরু করে, তিনি 1974 সালে ভারতীয় জনসংঘের (বিজেপির পূর্বসূরি) রাজ্য কার্যনির্বাহী কমিটির সদস্য হন।

1996 সালে, রাধাকৃষ্ণন বিজেপির তামিলনাড়ু ইউনিটের সেক্রেটারি নিযুক্ত হন। তিনি 1998 সালে কোয়েম্বাটোর থেকে প্রথমবার লোকসভায় নির্বাচিত হন এবং 1999 সালে পুনরায় নির্বাচিত হন।

সংসদ সদস্য হিসেবে তিনি বস্ত্র সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি পাবলিক সেক্টর আন্ডারটেকিংস (পিএসইউ) এবং অর্থ বিষয়ক পরামর্শক কমিটির সদস্য ছিলেন। তিনি স্টক এক্সচেঞ্জ কেলেঙ্কারির তদন্তকারী সংসদীয় বিশেষ কমিটিরও সদস্য ছিলেন।

2004 সালে, রাধাকৃষ্ণান একটি সংসদীয় প্রতিনিধি দলের অংশ হিসাবে জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ দেন। তিনি তাইওয়ানে প্রথম সংসদীয় প্রতিনিধি দলের সদস্যও ছিলেন।

2004 এবং 2007 এর মধ্যে, রাধাকৃষ্ণান তামিলনাড়ু বিজেপির প্রধান হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। সেই ভূমিকায়, তিনি সমস্ত ভারতীয় নদীকে সংযুক্ত করা, সন্ত্রাসবাদ নির্মূল, একটি অভিন্ন নাগরিক বিধি বাস্তবায়ন, অস্পৃশ্যতা দূরীকরণ এবং মাদকদ্রব্যের হুমকির বিরুদ্ধে লড়াইয়ের মতো দাবিগুলি তুলে ধরার জন্য 19,000 কিলোমিটার 'রথযাত্রা' গ্রহণ করেছিলেন। তিনি বিভিন্ন কারণে দুটি 'পদযাত্রা'ও পরিচালনা করেছিলেন।

2016 সালে, রাধাকৃষ্ণন কয়ার বোর্ড, কোচির চেয়ারম্যান নিযুক্ত হন, এই পদটি তিনি চার বছর ধরে অধিষ্ঠিত ছিলেন। তার নেতৃত্বে, ভারত থেকে কয়ার রপ্তানি সর্বকালের সর্বোচ্চ 2,532 কোটি রুপি পৌঁছেছে। 2020 থেকে 2022 সাল পর্যন্ত, তিনি কেরালার জন্য বিজেপির সর্বভারতীয় ইনচার্জ ছিলেন।

18 ফেব্রুয়ারী, 2023-এ, রাধাকৃষ্ণনকে ঝাড়খণ্ডের রাজ্যপাল হিসাবে নিযুক্ত করা হয়েছিল। তিনি তেলেঙ্গানার গভর্নর এবং পুদুচেরির লেফটেন্যান্ট গভর্নর হিসেবেও অতিরিক্ত দায়িত্ব পালন করেন।