নয়াদিল্লি, চিফ অফ ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল অনিল চৌহান বলেছেন যে তিনি বিশ্বাস করেন যে মহাকাশ ইতিমধ্যেই যুদ্ধের একটি প্রতিষ্ঠিত ডোমেন এবং এটি বায়ু, সামুদ্রিক এবং স্থল ডোমেনে "এর প্রভাব ফেলবে"৷

বৃহস্পতিবার দিল্লিতে তিন দিনের ভারতীয় প্রতিরক্ষা মহাকাশ সিম্পোজিয়ামের উদ্বোধনী অধিবেশনে একটি রেকর্ড করা ভিডিও ভাষণে জেনারেল চৌহা আরও বলেছিলেন যে "মহাকাশ কূটনীতি" শীঘ্রই বাস্তবে পরিণত হবে।

নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার, ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) চেয়ারম্যান সমীর ভি কামাত এবং সশস্ত্র বাহিনীর অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা এখানে মানেকশ সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

তার ভাষণে, জেনারেল চৌহান ভবিষ্যৎ যুদ্ধে মহাকাশের ক্রমবিকাশের ভূমিকার ওপর জোর দেন।

"আমরা কোথায় আছি এবং আমাদের কোথায় যেতে হবে তা আমি স্পর্শ করব," তিনি বলেছিলেন।

"মহাকাশকে চূড়ান্ত সীমান্ত বলা হয়। মহাকাশ তার বিস্তৃতিতে অসীম এবং আমিও প্রসারিত হচ্ছি। অন্যান্য সমস্ত সীমান্তের মতো, এটির প্রান্তটি খুব স্পষ্টভাবে সংজ্ঞায়িত করা কঠিন। মহাকাশের রহস্য উন্মোচন করতে মানবজাতিকে দীর্ঘ পথ অতিক্রম করতে হবে ভারত চায়। সেই যাত্রার অংশ হও,” সিডিএস বলেছে।

তিনি ভারতের "গগনযান" প্রোগ্রামের অংশ হিসাবে চারটি "প্রশিক্ষণাধীন মহাকাশচারী" সম্পর্কেও কথা বলেছেন।

"মহাকাশকে যুদ্ধের একটি উদীয়মান ডোমেন হিসাবেও উল্লেখ করা হয়। আমি বিশ্বাস করি যে আমি ইতিমধ্যেই যুদ্ধের একটি প্রতিষ্ঠিত ডোমেন। আমার বিশ্বাস এই নির্দিষ্ট ডোমেনে ঘটছে দ্রুত গতির বিকাশের উপর ভিত্তি করে," তিনি বলেছিলেন।

জেনারেল চৌহান বলেছিলেন যে যুদ্ধের ইতিহাস "আমাদের শিখিয়েছে যে কোনও যুদ্ধে, তম প্রাথমিক প্রতিযোগিতা সাধারণত একটি নতুন ডোমেনে ঘটে"।

নতুন ডোমেইন পুরানো ডোমেনে যুদ্ধগুলিকেও প্রভাবিত করে, তিনি যোগ করেন।

"প্রাথমিকভাবে, নৌ শক্তি ভূমিতে যুদ্ধকে প্রভাবিত করতে সক্ষম হয়েছিল। পরে, AI শক্তি স্থল এবং সমুদ্রে যুদ্ধকে প্রভাবিত করেছিল। এটা আমার বিশ্বাস যে এখন, মহাকাশ বায়ু, সামুদ্রিক এবং স্থল ডোমেনে তার প্রভাব ফেলবে," জেনারেল চৌহান বলেছিলেন। হাই ভিডিও ঠিকানা।

মহাকাশকে "গ্লোবাল কমন্স" উল্লেখ করে তিনি বলেন, "মহাকাশে সার্বভৌমত্বের কোনো ধারণা থাকতে পারে না"।

সিডিএস আরও বলেছে "মহাকাশ কূটনীতি শীঘ্রই বাস্তবে পরিণত হবে"।

বন্ধু দেশগুলির কাছে মহাকাশে সহযোগিতা প্রসারিত করার জন্য একজনকে প্রতিবেশী হতে হবে না। দূরত্ব এবং ভূ-রাজনৈতিক বিচ্ছিন্নতা "প্রতিরক্ষা স্থান সহযোগিতার সুবিধা" হতে পারে, তিনি যোগ করেন।