1970 এর দশকের শেষের দিক থেকে, NASA স্পেসসুটগুলি সর্বাধিক শোষণকারী পোশাক (MAG)-স্তরযুক্ত প্রাপ্তবয়স্ক ডায়াপার দিয়ে তৈরি করা হয়েছে যা সুপার অ্যাবজরবেন্ট পলিমার দিয়ে তৈরি।

স্পেসওয়াক-এ নভোচারীরা যখন তাদের স্পেসস্যুটের ভিতরে নিজেকে স্বস্তি দেয়, তখন এটি ফাঁসের রিপোর্ট এবং মূত্রনালীর সংক্রমণ এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল যন্ত্রণার মতো স্বাস্থ্য সমস্যা উভয়ই অস্বস্তিকর।

কর্নেল ইউনিভার্সিটির গবেষকদের দ্বারা ডিজাইন করা স্পেস স্যুটের নতুন প্রোটোটাইপ "একটি ভ্যাকুয়াম-ভিত্তিক বাহ্যিক ক্যাথেটার অন্তর্ভুক্ত করে যা সম্মিলিত ফরোয়ার্ড-রিভার্স অসমোসিস ইউনিটের দিকে পরিচালিত করে"।

ওয়েইল কর্নেল মেডিসিনের একজন গবেষণা কর্মী সদস্য সোফিয়া এটলিন বলেন, এটি মহাকাশচারীর সুস্থতা নিশ্চিত করতে একাধিক নিরাপত্তা ব্যবস্থা সহ পানীয় জলের অবিচ্ছিন্ন সরবরাহ প্রদান করে।

500ml প্রস্রাব সংগ্রহ এবং বিশুদ্ধ করতে মাত্র পাঁচ মিনিট সময় লাগে, এই গবেষণাটি স্পেস টেকনোলজিতে ফ্রন্টিয়ার্স জার্নালে বিস্তারিতভাবে প্রকাশ করেছে।

এটিতে একটি প্রস্রাব সংগ্রহের যন্ত্রও রয়েছে, যার মধ্যে রয়েছে নমনীয় ফ্যাব্রিকের একাধিক স্তর দিয়ে তৈরি একটি অন্তর্বাস। এটি যৌনাঙ্গের চারপাশে ফিট করার জন্য ছাঁচে তৈরি সিলিকনের একটি সংগ্রহের কাপের সাথে (মহিলা এবং পুরুষদের জন্য আলাদা আকৃতি এবং আকারের) সংযোগ করে।

কমপ্যাক্ট এবং লাইটওয়েট (8 কেজি) সিস্টেমটি কন্ট্রোল পাম্প, সেন্সর এবং একটি লিকুইড-ক্রিস্টাল ডিসপ্লে স্ক্রিনকেও একীভূত করে। এটি 40 amp-ঘন্টার ক্ষমতা সহ একটি 20.5V ব্যাটারি দ্বারা চালিত।

দলটির লক্ষ্য সিমুলেটেড অবস্থার অধীনে এবং পরবর্তীকালে বাস্তব স্পেসওয়াকের সময় নতুন নকশা পরীক্ষা করা। এটি 2025 এবং 2026 সালে আসন্ন চাঁদ এবং মঙ্গল মিশনের সময় নভোচারীদের সাহায্য করার উদ্দেশ্যে।