ইসলামাবাদ, পাকিস্তান সরকার সোমবার শিয়াদের সমাবেশে জঙ্গি গোষ্ঠীর হামলার আশঙ্কার মধ্যে মহরমের সময় আইনশৃঙ্খলা বজায় রাখতে সারা দেশে সেনাবাহিনী মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে।

ইসলামি ক্যালেন্ডারের প্রথম মাস মহরম সোমবার শুরু হয়েছে।

ইসলামের নবীর দৌহিত্র হুসেইন ইবনে আলীর শাহাদাতের স্মরণে শিয়া মুসলমানরা মাসের প্রথম দশদিনে সমাবেশ করে।

প্রদেশগুলির অনুরোধের পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় নিয়মিত সেনা মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে।

মন্ত্রকের জারি করা একটি বিজ্ঞপ্তি অনুসারে, অনির্দিষ্টকালের জন্য বলবৎ করা সেনা মোতায়েনের বিবরণ গিলগিট বাল্টিস্তান, পাকিস্তান-অধিকৃত কাশ্মীর এবং ইসলামাবাদ সহ সংশ্লিষ্ট প্রদেশগুলির কর্তৃপক্ষের সাথে চূড়ান্ত করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, "উক্ত স্থাপনার ডি-রিকুজিশনের তারিখ পরবর্তীতে সকল স্টেকহোল্ডারদের মধ্যে পারস্পরিক পরামর্শের পরে সিদ্ধান্ত নেওয়া হবে।"

ইসলামিক ঐতিহ্য অনুসারে, মুসলিম শাসক ইয়াজিদ ইবনে মুয়াবিয়ার বাহিনী দ্বারা 680 খ্রিস্টাব্দে আধুনিক ইরাকের কারবালা এলাকায় মহররমের 10 তারিখে পরিবারের অন্তত 72 জন সদস্যসহ হোসেনকে হত্যা করা হয়েছিল, যারা তাকে তার শাসনের জন্য হুমকি বলে মনে করেছিল। .

মুসলমানরা সাধারণত তার শাহাদাতকে অত্যাচারের বিরুদ্ধে প্রতিরোধের প্রতীক হিসেবে পালন করে এবং শিয়া মুসলমানরা মাসের 9 ও 10 তম দিনে বিশাল মিছিলে পরিণত হয়।

শিয়াদের সাথে সুন্নি মুসলমানদের একটি ঐতিহাসিক ধর্মতাত্ত্বিক প্রতিদ্বন্দ্বিতা রয়েছে এবং চরমপন্থী সুন্নি গোষ্ঠীগুলি তাদের বিধর্মী হিসাবে চিহ্নিত করে এবং বোমা হামলার মাধ্যমে তাদের লক্ষ্যবস্তু করে, অতীতে পাকিস্তান এই ধরনের অসংখ্য হামলার সাক্ষী ছিল।

সরকার প্রায়শই বেসামরিক আইন প্রয়োগকারী সংস্থাগুলিকে মহরমের সময় শান্তি বজায় রাখতে সাহায্য করার জন্য নিয়মিত সেনা মোতায়েন করে।

জঙ্গিদের মধ্যে যোগাযোগ বিঘ্নিত করার জন্য, পাকিস্তানের সরকারগুলি মুহররম চলাকালীন অন্যান্য নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে, যার মধ্যে ইন্টারনেট, সেল ফোন এবং সোশ্যাল মিডিয়া পরিষেবা স্থগিত রয়েছে।

এর আগে, পাঞ্জাব সহ প্রাদেশিক সরকারগুলি অনুরোধ করেছিল যে ফেডারেল সরকার ইন্টারনেটে ঘৃণার বিস্তার রোধ করতে সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মগুলি এক সপ্তাহের জন্য স্থগিত করবে।

যাইহোক, স্বরাষ্ট্র মন্ত্রক বিষয়টি প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের কাছে উল্লেখ করেছে যিনি অনুরোধের বিষয়ে সিদ্ধান্ত নেবেন বলে আশা করা হচ্ছে।