নয়াদিল্লি, গ্লোবাল ব্রোকারেজ ফার্ম মরগান স্ট্যানলি আশা করে যে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের আসন্ন বাজেট 2047 সালের মধ্যে 'ভিক্সিত ভারত'-এর জন্য সরকারের রোড ম্যাপে ফোকাস করবে এবং আর্থিক একত্রীকরণের জন্য মধ্যমেয়াদী পরিকল্পনার বানান করবে৷

বুধবার মর্গ্যান স্ট্যানলির গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, "আর্থিক বিচক্ষণতার সাথে সামগ্রিক রাজস্ব নীতির অবস্থানের দিকনির্দেশনা দিয়ে, আমরা আশা করি যে রাজস্ব ব্যয়ের তুলনায় মূলধন ব্যয়ের উপর ফোকাস থাকবে এবং ভৌত, সামাজিক এবং ডিজিটাল অবকাঠামোতে অ্যাক্সেসের উন্নতির উপর দৃষ্টি নিবদ্ধ করে সামাজিক খাতের ব্যয় লক্ষ্য করা যাবে।" .

সীতারামন 23 জুলাই 2024-25 অর্থবছরের জন্য সম্পূর্ণ বাজেট পেশ করার কথা রয়েছে, যা হবে নতুন সরকারের প্রথম প্রধান নীতি নথি।

ব্রোকারেজ ফার্মটি আশা করে যে কেন্দ্রীয় সরকারের রাজস্ব ঘাটতি লক্ষ্যমাত্রা 2024-25 সালে জিডিপির 5.1 শতাংশে রাখা হবে অন্তর্বর্তী বাজেটের (2023-24 সালে জিডিপির 5.6 শতাংশের বিপরীতে) এবং লক্ষ্য অর্জনের পথে থাকবে। আগামী অর্থবছরের মধ্যে জিডিপির 4.5 শতাংশ।

"আরবিআইয়ের কাছ থেকে প্রত্যাশিত-প্রত্যাশিত-অধিক ট্রান্সফারের মাধ্যমে আর্থিক হেডরুমের উন্নতি হয়েছে, যা আমাদের দৃষ্টিতে, মূলধন ব্যয়ের গতি বজায় রাখতে এবং লক্ষ্যযুক্ত কল্যাণ ব্যয় বৃদ্ধি করতে সহায়তা করবে৷ এই প্রসঙ্গে, আমরা সম্ভাবনা দেখতে পাচ্ছি৷ ট্যাক্স এবং অ-ট্যাক্স রাজস্ব থেকে সমর্থন দেওয়ায় একটি সামান্য কম রাজস্ব ঘাটতির লক্ষ্য (জিডিপির 5.1 শতাংশের নিচে)," এটি বলে।

এটি 2047 সালের মধ্যে 'বিকিত ভারত' (উন্নত দেশ) এর জন্য সরকারের রোড ম্যাপে ফোকাস প্রদান করবে বলেও আশা করে।

এছাড়াও, বাজেট 2025-26 এর পরেও আর্থিক একত্রীকরণের জন্য একটি মধ্যমেয়াদী পরিকল্পনার জন্য একটি রোড ম্যাপ দিতে পারে, এটি যোগ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে যে স্টক মার্কেটে বাজেটের প্রভাব ধর্মনিরপেক্ষ পতনের উপর পড়েছে, যদিও প্রকৃত কর্মক্ষমতা প্রাক-বাজেট প্রত্যাশার একটি ফাংশন (যেমন বাজেটের আগে বাজারের কর্মক্ষমতা দ্বারা পরিমাপ করা হয়)।

এখন পর্যন্ত, বাজার উচ্ছ্বাসের সাথে বাজেটের কাছে আসছে বলে মনে হচ্ছে এবং ইতিহাস যদি একটি নির্দেশিকা হয় তবে বাজেট-পরবর্তী অস্থিরতা এবং সংশোধন উভয়ের সাথে মোকাবিলা করতে পারে, এটি বলে।