নয়াদিল্লি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বুধবার বলেছেন যে কেন্দ্র কেরল সরকারকে সম্ভাব্য বন্যা এবং ভূমিধসের বিষয়ে একাধিক আগাম সতর্কবার্তা পাঠিয়েছিল, যা 23 জুলাই থেকে শুরু হয়েছিল এবং একই দিনে নয়টি এনডিআরএফ দলকে রাজ্যে পাঠানো হয়েছিল। .

ওয়েনাড পরিস্থিতির বিষয়ে লোকসভা এবং রাজ্যসভায় মনোযোগ দেওয়ার আহ্বানের জবাবে, শাহ বলেছিলেন যে কেরালা সরকার যদি প্রাথমিক সতর্কতার প্রতি মনোযোগ দেয় বা রাজ্যে এনডিআরএফ দল অবতরণের কারণে সতর্ক করা হয় তবে বেশ কয়েকটি জীবন বাঁচানো যেত।

"আমি কাউকে কিছুর জন্য অভিযুক্ত করতে চাই না। এটাই সময় কেরালার জনগণ এবং সরকারের পাশে দাঁড়ানোর। আমি হাউসকে আশ্বস্ত করতে চাই যে দলগত রাজনীতি নির্বিশেষে, নরেন্দ্র মোদি সরকার কেরলের সঙ্গে পাথরের মতো দাঁড়িয়ে থাকবে। জনগণ এবং কেরালার সরকারের এতে কোনো সন্দেহ থাকা উচিত নয়।

উভয় কক্ষে বিরোধী সদস্যরা প্রাকৃতিক দুর্যোগের জন্য আগাম সতর্কতা ব্যবস্থার প্রয়োজনীয়তার উপর জোর দেওয়ার পরে শাহের মন্তব্য এসেছে।

"2014 সালের আগে, ভারতের দুর্যোগের দিকে একটি উদ্ধার-কেন্দ্রিক দৃষ্টিভঙ্গি ছিল, কিন্তু 2014 এর পরে, মোদি সরকার শূন্য হতাহতের পদ্ধতির সাথে এগিয়ে যাচ্ছে," তিনি বলেছিলেন।

সাত দিন আগে দুর্যোগের পূর্বাভাস দেওয়ার ক্ষমতার শীর্ষ চার-পাঁচটি দেশের মধ্যে ভারত ছিল, শাহ বলেন, বৃষ্টিপাত, ঘূর্ণিঝড়, তাপপ্রবাহ, ঠান্ডা তরঙ্গ, সুনামি, ভূমিধস এবং এমনকি বজ্রপাতের জন্য আগাম সতর্কতা ব্যবস্থা চালু ছিল।

শাহ বলেন, "আমি কিছু বলতে চাইনি, কিন্তু সরকারের প্রাথমিক সতর্কতা ব্যবস্থা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। শুধু 'দয়া করে আমাদের কথা শুনুন' বলে চিৎকার করবেন না, অনুগ্রহ করে যে সতর্কবার্তাগুলো জারি করা হয়েছে তা পড়ুন।"

তিনি বলেছিলেন যে ওড়িশা, যেখানে একবার ঘূর্ণিঝড়ের কারণে হাজার হাজার প্রাণ হারিয়েছিল, প্রাথমিক সতর্কতা অবলম্বন করে প্রাকৃতিক দুর্যোগের কারণে মৃত্যু কমাতে সফল হয়েছে।

লোকসভা কিছু উত্তপ্ত মুহুর্তের সাক্ষী ছিল কারণ বিজেপি সদস্য তেজস্বী সূর্য দাবি করেছেন যে রাহুল গান্ধী, যিনি পূর্ববর্তী লোকসভায় ওয়ানাডের প্রতিনিধিত্ব করেছিলেন, তিনি কখনই তার নির্বাচনী এলাকায় ভূমিধসের বিষয়টি উত্থাপন করেননি।

সূর্য আরও দাবি করেছেন যে কেরালা বিপর্যয় ব্যবস্থাপনা সংস্থার সুপারিশ সত্ত্বেও, ধর্মীয় সংগঠনগুলির কথিত চাপের কারণে ওয়ানাদে অবৈধ দখলগুলি সরানো হয়নি।

সূর্যের মন্তব্যের ফলে কংগ্রেস সদস্যরা বিক্ষোভের মুখে পড়েন।

সূর্যের আপাত প্রতিরক্ষায়, শাহ বলেছিলেন প্রায় ছয় বছর আগে, আইআইটি-দিল্লির বিশেষজ্ঞরা ভূমিধস-আক্রান্ত এলাকা থেকে লোকেদের স্থানান্তর করার পরামর্শ দিয়েছিলেন, কিন্তু তাদের পরামর্শে কান দেওয়া হয়নি।

তিনি বলেছিলেন যে ত্রাণ ও উদ্ধার অভিযানের সাথে জড়িত সমস্ত উল্লম্ব মোতায়েন করা হয়েছে, যার মধ্যে সেনাবাহিনী, বিমান বাহিনী এবং এমনকি একটি ছোট ইউনিট সিআইএসএফ রয়েছে যা এই অঞ্চলে পোস্ট করা হয়েছিল।

শাহ বলেন, 23 জুলাই, সাত দিন আগে, তারপরে আবার 24 জুলাই এবং 25 জুলাই। 26 জুলাই জানানো হয়েছিল যে 20 সেন্টিমিটারের বেশি ভারী বৃষ্টিপাত হবে, ভূমিধসের সম্ভাবনা রয়েছে, একটি হতে পারে। মাটির ভিড় এবং তার নীচে চাপা পড়ে মানুষ মারাও যেতে পারে।

কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে আপাত খোঁচাতে, শাহ বলেছিলেন, "কিন্তু কিছু লোক ভারতীয় সাইটগুলি খুলবে না, শুধুমাত্র বিদেশী সাইটগুলি, এখন বিদেশী (ওয়েবসাইটগুলিতে) এই প্রাথমিক সতর্কতা ব্যবস্থাটি দেখাবে না, আপনাকে আমাদের সাইটগুলি খুলতে হবে"।

"আমি পুনরায় বলতে চাই যে প্রাথমিক সতর্কতা দেওয়া হয়েছিল এবং তাই আমরা 23 জুলাই সেখানে নয়টি এনডিআরএফ দল প্রেরণ করেছি যেখানে গতকাল (30 জুলাই) তিনটি দল পাঠানো হয়েছিল," শাহ বলেছিলেন।

রাজ্যসভায় কলিং মনোযোগ প্রস্তাবের জবাবে, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই বলেছেন যে এখনও পর্যন্ত 133 টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে এবং মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

আলোচনায় অংশ নিয়ে, জন ব্রিটাস সিপিআই(এম) এটিকে কেরালায় সবচেয়ে খারাপ ভূমিধস বলে অভিহিত করেছেন, যখন কেন্দ্রকে এটিকে 'জাতীয় বিপর্যয়' হিসাবে ঘোষণা করার আহ্বান জানিয়েছেন।

জেবি মাথার হিশাম (কংগ্রেস) ওয়েনাড ট্র্যাজেডিকে একটি জাতীয় বিপর্যয় হিসাবে ঘোষণা করার দাবি করেছে এবং দুঃখ প্রকাশ করেছে যে এই জাতীয় প্রাকৃতিক দুর্যোগের জন্য কোনও প্রাথমিক সতর্কতা ব্যবস্থা নেই। রাঘব চাড্ডা (এএপি) "ভবিষ্যতে এই ধরনের দুর্ভাগ্যজনক ঘটনার জন্য নিজেদেরকে" প্রস্তুত করার ব্যবস্থার অংশ হিসেবে আগাম সতর্কতা ব্যবস্থা জোরদার করার আহ্বান জানিয়েছে।

প্রফুল প্যাটেল (এনসিপি), এম থামবিদুরাই (এআইএডিএমকে)ও ওয়ানাড ট্র্যাজেডিকে একটি জাতীয় বিপর্যয় ঘোষণা করার আহ্বানকে সমর্থন করেছিলেন।

লোকসভায়, বিরোধী দলের নেতা রাহুল গান্ধী সরকারকে ভূমিধস-বিধ্বস্ত ওয়েনাডের জনগণকে সম্ভাব্য সব ধরনের সাহায্য প্রসারিত করার এবং সেখানে "পরিবেশগত সমস্যা" দেখার জন্য অনুরোধ করেছেন।