নয়াদিল্লি, ভারত 2024 সালের নভেম্বরে নির্ধারিত ইউরোপীয় হাইড্রোজেন সপ্তাহের একচেটিয়া অংশীদার হবে, বৃহস্পতিবার নতুন ও পুনর্নবীকরণযোগ্য শক্তি মন্ত্রক জানিয়েছে।

মন্ত্রকের এক বিবৃতিতে বলা হয়েছে, নতুন দিল্লির ভারত মণ্ডপমে অনুষ্ঠিত গ্রিন হাইড্রোজেন সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় দিন (ICGH-2024), ইউরোপীয় হাইড্রোজেন সপ্তাহের সাথে ভারতের একচেটিয়া অংশীদারিত্বের ঘোষণার সাক্ষী।

দিনটি রপ্তানি বাড়ানোর জন্য ইইউ-এর সবুজ বিধি মোতাবেক ভারতের অভিপ্রায়কে তুলে ধরে। এছাড়াও, অ্যামোনিয়া আমদানি টার্মিনালের জন্য নেদারল্যান্ডের চেনে টার্মিনাল এবং ভারতের ACME Cleantech-এর মধ্যে একটি লেটার অফ ইনটেন্ট (LoI) স্বাক্ষরিত হয়েছিল।

ইভেন্টটি গ্রিন হাইড্রোজেন সেক্টরে সুযোগ এবং চ্যালেঞ্জগুলি সম্পর্কে ইইউ, অস্ট্রেলিয়া এবং নেদারল্যান্ডসের দৃষ্টিভঙ্গি নিয়ে আসার সেশনগুলিও দেখেছিল। হাইড্রোজেন ইউরোপের সিইও জর্গো চ্যাটজিমার্কাকিস-এর সাথে পাওয়ার সেক্রেটারি পঙ্কজ আগরওয়ালের সভাপতিত্বে ইইউ অধিবেশনে বৈশ্বিক ডিকার্বনাইজেশন প্রচেষ্টায় একটি গুরুত্বপূর্ণ উপাদান হিসাবে সবুজ হাইড্রোজেনের ভূমিকার উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছিল।

আলোচনায় তুলে ধরা হয়েছে যে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) জীবাশ্ম জ্বালানির প্রতিযোগী হিসাবে হাইড্রোজেনের স্কেলিংকে উত্সাহিত করতে কার্যকরভাবে কার্বনের দামে সহায়তা করার জন্য তার নির্গমন ট্রেডিং সিস্টেম (ETS) সংস্কারের দিকে মনোনিবেশ করছে।

শিল্পের খেলোয়াড় এবং পাবলিক কোম্পানির 100 টিরও বেশি স্টল সবুজ হাইড্রোজেন ভ্যালু চেইনের ক্ষেত্রে সর্বশেষ প্রযুক্তি এবং উদ্ভাবন প্রদর্শন করছে। এই অনুষ্ঠানে শিক্ষাবিদ, শিল্প বিশেষজ্ঞ স্টার্ট আপ, নীতিনির্ধারক এবং কূটনীতিকদের সাথে জড়িত 2000 টিরও বেশি জাতীয় ও আন্তর্জাতিক প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

প্রদর্শনীর পাশাপাশি, দিনটি একটি জাতীয় পোস্টার প্রতিযোগিতারও সাক্ষী ছিল যেখানে অংশগ্রহণকারীরা একটি টেকসই ভবিষ্যত নির্মাণে তাদের ধারণা এবং উদ্ভাবন প্রদর্শন করেছিল।

এই দিনটিতে সিঙ্গাপুর এবং দক্ষিণ কোরিয়াতে দুটি দেশের গোলটেবিল, ভারত-মার্কিন হাইড্রোজেন টাস্কফোর্সের জন্য একটি শিল্প গোলটেবিল এবং হাইড্রোজেনের উপর একটি যুগান্তকারী গোলটেবিল, যার সবকটি গভীর আন্তর্জাতিক সহযোগিতা এবং কৌশলগত সংলাপকে উত্সাহিত করেছে।