রিতেশ তিওয়ারি, বিদায়ী সভাপতি, বোম্বে চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং সিএফও, হিন্দুস্তান ইউনিলিভার এবং ইউনিলিভার দক্ষিণ এশিয়া, শ্রী দাস এবং পিঙ্কি মেহতা, বোম্বে চেম্বারের সভাপতি এবং আদিত্য বিড়লা ক্যাপিটাল লিমিটেডের সিএফও।

জুন 27, 2024, মুম্বাই: ভারত তার বৃদ্ধির গতিপথে একটি বড় কাঠামোগত পরিবর্তনের দ্বারপ্রান্তে রয়েছে, একটি স্থির পদ্ধতিতে 8 শতাংশ জিডিপি প্রবৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে, আরবিআই গভর্নর শ্রী শক্তিকান্ত দাস বলেছেন। বম্বে চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ১৮৮তম এজিএমে তিনি এসব কথা বলেন। পরিসংখ্যান প্রদান করে, শ্রী দাস বলেছেন যে গত তিন বছরে ভারতের গড় প্রবৃদ্ধি রেকর্ড করা হয়েছে 8.3%, বর্তমান বছরে 7.2% বৃদ্ধির অনুমান করা হয়েছে। "গত অর্থবছরে ভারতীয় অর্থনীতি বিশ্বব্যাপী বৃদ্ধির 18.5 শতাংশে অবদান রেখেছিল - এবং এটি কোনও গড় অর্জন নয়," তিনি যোগ করেছেন।

শ্রী দাসের মতে, গত তিন বছরে এই প্রবৃদ্ধির মূল চালিকাশক্তি হল বিভিন্ন কাঠামোগত সংস্কার এবং নীতিগত উদ্যোগ। তিনি উল্লেখ করেছেন যে জিএসটি অন্যান্য অর্থনীতির তুলনায় অনেক দ্রুত স্থিতিশীল হয়েছে - এটি প্রতিমাসে প্রতিফলিত হয় যে জিএসটি-তে ট্যাক্স সংগ্রহ প্রতি মাসে 1.7 লক্ষ কোটি ছুঁয়েছে। আরও, 2016 সালে RBI আইন সংশোধনের মাধ্যমে দেউলিয়া এবং দেউলিয়াত্ব কোড এবং নমনীয় মুদ্রাস্ফীতি টার্গেটিং ফ্রেমওয়ার্ক প্রবর্তন - সবগুলি এই বৃদ্ধিতে সহায়তা করেছে।শ্রী দাস আরও বলেছেন যে ভারতের প্রবৃদ্ধির গল্প বহু সেক্টরাল ছিল এবং থাকবে। "140 কোটি জনসংখ্যার একটি দেশ, যেটি পঞ্চম বৃহত্তম অর্থনীতি, 2047 সালের মধ্যে তৃতীয় বৃহত্তম এবং একটি উন্নত অর্থনীতিতে পরিণত হতে আকাঙ্ক্ষিত, একটি একক খাতের উপর নির্ভর করতে পারে না।" তিনি উল্লেখ করেছেন যে কীভাবে প্রবৃদ্ধি 7.2% এ চলতি বছরের আউটলুক সহ ভালভাবে টিকে আছে। "মুদ্রাস্ফীতি নিম্নমুখী ঝুঁকি সহ 4.7 শতাংশে রয়েছে, আমাদের লক্ষ্য এটিকে 4%-এ নামিয়ে আনা, তবে এটি অর্জন করতে আমাদের সময় লাগবে।"

তিনি সেন্ট্রাল ব্যাংক ডিজিটাল কারেন্সি (সিবিডিসি) সম্পর্কেও কথা বলেছিলেন এবং বলেছিলেন যে এটি অর্থের ভবিষ্যত। তিনি যোগ করেছেন যে ডিজিটাল মুদ্রা UPI এর সাথে প্রতিযোগিতায় থাকবে না এবং পরিবর্তে, উভয়ই সহ-অস্তিত্ব করবে এবং আন্তঃপরিচালনযোগ্য হবে।

তার ভাষণ শেষ করে, শ্রী দাস বলেন, "একটি কেন্দ্রীয় ব্যাঙ্ক হিসাবে, আমরা RBI@100 এর জন্য আমাদের এজেন্ডা জারি করেছি। আমরা প্রযুক্তি গ্রহণ এবং উদ্ভাবনের ক্ষেত্রে সর্বাগ্রে রয়েছি এবং এর জন্য অর্পিত সমস্ত আদেশ এবং দায়িত্ব এবং ভারতের বৃদ্ধির গল্পকে সমর্থন করার জন্য আমরা সম্পূর্ণরূপে প্রতিশ্রুতিবদ্ধ।"তার সভাপতির ভাষণে, রীতেশ তিওয়ারি, বিদায়ী সভাপতি, বম্বে চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং সিএফও, হিন্দুস্তান ইউনিলিভার এবং ইউনিলিভার দক্ষিণ এশিয়া, চেম্বারের বিভিন্ন পাথ ব্রেকিং উদ্যোগের রূপরেখা তুলে ধরেন এবং বলেন, "বম্বে চেম্বারের অব্যাহত প্রোগ্রামেটিক শিক্ষামূলক হস্তক্ষেপ, যেমন আমরা করেছি অনেকের মতো। এই বছর, সারা দেশে ডিজিটাইজেশনের গতিকে ত্বরান্বিত করার জন্য সর্বোত্তম, যা এই সম্ভাবনাকে পুঁজি করে প্যান ইন্ডিয়ার উদ্ভাবনের জন্য প্রয়োজন।"

তিওয়ারি বম্বে চেম্বার দ্বারা জমা দেওয়া অ্যাডভোকেসি পেপারগুলির উচ্চ মানের এবং ব্যবসা করার সহজতা উন্নত করার জন্য SEBI বিশেষজ্ঞ কমিটির কাছে তাদের কার্যকর সুপারিশগুলিও তুলে ধরেন। তিনি উল্লেখ করেছেন যে এই সুপারিশগুলির বেশিরভাগই গৃহীত হয়েছে এবং এখন জনসাধারণের পরামর্শের জন্য উন্মুক্ত, জোর দিয়ে যে চেম্বারের এই ধরনের সমর্থনের একটি উল্লেখযোগ্য এবং বাস্তব প্রভাব রয়েছে।

তার মিশনের বিবৃতি প্রদান করতে গিয়ে, বোম্বে চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং পরিচালক, আদিত্য বিড়লা সান লাইফ ইন্স্যুরেন্সের সভাপতি মনোনীত পিঙ্কি মেহতা বলেছেন, "ভারতকে একটি উন্নত জাতি হিসাবে গড়ে তোলার আমাদের সরকারের দৃষ্টিভঙ্গির সাথে তাল মিলিয়ে, আমি আমার মিশন বিবৃতিটি বলতে চাই। একটি Viksit Bharat এর দিকে সহযোগিতামূলক উন্নয়ন' মিশনের একই চারটি গুরুত্বপূর্ণ দিক (1) ডিজিটালাইজেশনকে আলিঙ্গন করা (2) ইএসজিকে ব্যবসার কেন্দ্রে নিয়ে আসা (3) ব্যবসা করার সহজতা বৃদ্ধি করা এবং (4) উত্সাহিত করা। বৈচিত্র্য, সমতা এবং অন্তর্ভুক্তি।"ইভেন্টে, চেম্বার তার উদ্বোধনী স্থায়িত্ব অনুশীলন সমীক্ষার ফলাফলও উন্মোচন করে। অনির্বাণ ঘোষ, বোম্বে চেম্বারের সাসটেইনেবিলিটি কমিটির চেয়ারম্যান এবং মাহিন্দ্রা ইউনিভার্সিটির সেন্টার ফর সাসটেইনেবিলিটির প্রধান, মূল হাইলাইটগুলি উপস্থাপন করেন।

Viksit Bharat@2047-এর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দৃষ্টিভঙ্গির সাথে সাদৃশ্যপূর্ণ, সন্ধ্যায় এই বিষয়ে একটি প্যানেল আলোচনাও দেখা গেছে। প্যানেলটি পরিচালনা করেন ডক্টর সচ্চিদানন্দ শুক্লা, চেয়ারম্যান, ইপিআরডি কমিটি, বোম্বে চেম্বার এবং গ্রুপ চিফ ইকোনমিস্ট, লারসেন অ্যান্ড টুব্রো লিমিটেড, এবং নিলেশ শাহ, সাবেক প্রেসিডেন্ট, বোম্বে চেম্বার এবং গ্রুপ প্রেসিডেন্ট এবং এমডি, কোটাক মাহিন্দ্রা অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি, নবনীত ছিলেন। মুনোট, ডিরেক্টর, বম্বে চেম্বার এবং এমডি এবং সিইও, এইচডিএফসি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি, নীলকান্ত মিশ্র, চিফ ইকোনমিস্ট, অ্যাক্সিস ব্যাঙ্ক এবং এমডি এবং হেড অফ গ্লোবাল রিসার্চ, অ্যাক্সিস ক্যাপিটাল এবং সান্তনু সেনগুপ্ত, চিফ ইন্ডিয়া ইকোনমিস্ট, গোল্ডম্যান শ্যাক্স৷ তারা 2047 সালের মধ্যে একটি Viksit Bharat এর লক্ষ্যে পৌঁছানোর জন্য ভারতের জন্য যে পদক্ষেপগুলি নেওয়া দরকার তা নিয়ে আলোচনা করেছিল - যদিও দেশটি ইতিমধ্যে ডিজিটাল পরিকাঠামোর পরিপ্রেক্ষিতে উন্নত হয়েছে, সেখানে জলবায়ু পরিবর্তন, প্রযুক্তি, উল্লেখযোগ্য দিকগুলির মতো গুরুত্বপূর্ণ দিকগুলি দেখার প্রয়োজন রয়েছে৷ স্বাস্থ্য এবং আয় বৈষম্য, এবং প্রবৃদ্ধি দারিদ্র্য থেকে মধ্যম আয়ে স্থানান্তর নিশ্চিত করে। GST, প্রত্যক্ষ কর এবং শহুরে পরিকাঠামোর মতো ক্ষেত্রেও সংস্কার প্রয়োজন, যেখানে আমাদের জন্য সবচেয়ে বড় ত্রুটি যেমন উন্নত দেশগুলি হল পুঁজির স্টক।

রাজীব আনন্দ, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, বম্বে চেম্বার এবং ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর, অ্যাক্সিস ব্যাঙ্ক ধন্যবাদ জ্ঞাপন করেন।(অস্বীকৃতি: উপরের প্রেস রিলিজটি HT সিন্ডিকেশন দ্বারা সরবরাহ করা হয়েছে এবং এই বিষয়বস্তুর কোন সম্পাদকীয় দায়িত্ব নেবে না।)