ঢাকা [বাংলাদেশ], নৌবাহিনী প্রধান (সিএনএস) এডমিরাল দীনেশ কুমার ত্রিপাঠী ঢাকায় বাংলাদেশের প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল তারেক আহমেদ সিদ্দিক (অব.) এর সাথে মতবিনিময় করেছেন এবং প্রতিরক্ষা সহযোগিতার মাধ্যমে দুই দেশের মধ্যে দীর্ঘস্থায়ী সম্পর্ক বৃদ্ধির বিষয়ে আলোচনা করেছেন।

এক্স-এর একটি পোস্টে, ভারতীয় নৌবাহিনীর মুখপাত্র বলেছেন, "এডএম দীনেশ কে ত্রিপাঠি, #সিএনএস #ঢাকায় বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল তারেক আহমেদ সিদ্দিক (অব.) এর সাথে আলাপচারিতা করেছেন। আলোচনাগুলি উন্নত করার উপর দৃষ্টি নিবদ্ধ করে। প্রতিরক্ষা সহযোগিতার মাধ্যমে দুই দেশের দীর্ঘস্থায়ী সম্পর্ক #BangladeshVision2041 এবং #IndoPacific Outlook of Bangladesh, এবং ভারতের ভিশন 2047: #ViksitBharat, #SAGAR হাইলাইট করা হয়েছে।"

এর আগে 2শে জুলাই অ্যাডমিরাল দিনেশ কে ত্রিপাঠি প্রতিবেশী দেশে তার চলমান সফরের অংশ হিসেবে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন। আলোচনাকালে শেখ হাসিনা ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের অবদানের প্রশংসা করেন।

"এডম দীনেশ কে ত্রিপাঠী সিএনএস, বাংলাদেশে একটি সরকারী সফরে, # 02 জুলাই 24 তারিখে বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাত করেন। আলোচনা চলাকালীন, বাংলাদেশের প্রধানমন্ত্রী বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতের অবদানের কথা স্মরণ করেন এবং প্রশংসা করেন। 1971, "ভারতীয় নৌবাহিনী প্রধান এবং শেখ হাসিনার মধ্যে বৈঠকের পরে, ভারতীয় নৌবাহিনী এক্স-এ একটি পোস্টে বলেছে।

"সিএনএস ভারতীয় নৌবাহিনী এবং বাংলাদেশ নৌবাহিনীর সাথে চলমান দ্বিপাক্ষিক সামুদ্রিক ব্যস্ততার অগ্রগতি সম্পর্কে প্রধানমন্ত্রীকে অবহিত করেছে," পোস্টটিতে আরও বলা হয়েছে।

মঙ্গলবার, অ্যাডমিরাল দীনেশ কুমার ত্রিপাঠি ন্যাশনাল ডিফেন্স কলেজের কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল মোঃ সাইফুল আলম, ফ্যাকাল্টি এবং স্টাফদের সাথে মতবিনিময় করেন এবং নৌ-দৃষ্টিকোণ থেকে বৃহত্তর ইন্দো-প্যাসিফিক অঞ্চলে নিরাপত্তা পরিবেশে প্রবাহের একটি ওভারভিউ প্রদান করেন।

বাংলাদেশে সরকারি সফরে থাকা নৌবাহিনী প্রধান মঙ্গলবার ন্যাশনাল ডিফেন্স কলেজ পরিদর্শন করেন। পরিদর্শনকালে তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজের কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল, ফ্যাকাল্টি, স্টাফ এবং অফিসারদের সঙ্গে মতবিনিময় করেন।

"এডএম দীনেশ কে ত্রিপাঠি #সিএনএস, ন্যাশনাল ডিফেন্স কলেজে তার পরিদর্শনের সময়, #এনডিসি বাংলাদেশ কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল মোঃ সাইফুল আলম, ফ্যাকাল্টি এবং স্টাফ এবং এনডিসির অধীনে থাকা অফিসারদের সাথে মতবিনিময় করেছেন," ভারতীয় নৌবাহিনী এক্স-এ একটি পোস্টে বলেছে। .

আরও, NDC "ক্লাস অফ 2024"-এ তার ভাষণে নৌবাহিনী প্রধান ভূ-রাজনৈতিক প্রবণতাগুলির একটি ওভারভিউ প্রদান করেন।

"NDC #Classof2024-এ তার ভাষণে, "Turbulent Tides and Times - Steering a Steady Course" বিষয়ের উপর #CNS বৃহত্তর #IndoPacific Region #IPR-এ নিরাপত্তা পরিবেশে ভূ-রাজনৈতিক প্রবণতা এবং প্রবাহের একটি ওভারভিউ প্রদান করেছে নৌ-দৃষ্টিকোণ থেকে। ", ভারতীয় নৌবাহিনী জানিয়েছে।

সিএনএস এই প্রবণতাগুলিকে আরও জোর দিয়েছিল যাতে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে সমমনা দেশগুলির জন্য একটি মুক্ত, উন্মুক্ত, শান্তিপূর্ণ এবং অন্তর্ভুক্তিমূলক ইন্দো-প্যাসিফিক নিশ্চিত করার জন্য SAGAR-এর ভারত সরকারের দৃষ্টিভঙ্গির সাথে একত্রিত হয়ে সহযোগিতা ও সহযোগিতা করার সুযোগ রয়েছে।

"#CNS একটি অবাধ, উন্মুক্ত, শান্তিপূর্ণ এবং অন্তর্ভুক্তিমূলক #IPR নিশ্চিত করার জন্য #SAGAR এবং #IPOI-এর GoI দৃষ্টিভঙ্গির সাথে একত্রিত হয়ে সহযোগিতা ও সহযোগিতা করার জন্য #IPR-এ সমমনা দেশগুলির সুযোগ সহ এই প্রবণতাগুলির "তাহলে কী" হাইলাইট করেছে। #IndianOceanRegion-এর সমস্ত উপকূলীয় অঞ্চলের জন্য শান্তি ও সমৃদ্ধি ভাগ করে নিয়েছে," ভারতীয় নৌবাহিনী X-তে জানিয়েছে।

নৌবাহিনী প্রধান ঢাকায় বাংলাদেশ নৌবাহিনীর প্রধান এডমিরাল এম নাজমুল হাসানের সাথে দ্বিপাক্ষিক আলোচনা করবেন এবং ৪ জুলাই চট্টগ্রামে বাংলাদেশ নেভাল একাডেমিতে (বিএনএ) পাসিং আউট প্যারেড পর্যালোচনা করবেন। মুক্তি যোগ করা হয়েছে।

এডমিরাল দীনেশ কে ত্রিপাঠি ১ থেকে ৪ জুলাই চারদিনের জন্য বাংলাদেশে সরকারি সফরে আসছেন। ভারতীয় নৌবাহিনীর এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই সফরের লক্ষ্য ভারত ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সম্পর্ক সুসংহত করা এবং নৌবাহিনীর সহযোগিতার জন্য নতুন উপায় অন্বেষণ করা।

ভারত ও বাংলাদেশ ইতিহাস, ভাষা, সংস্কৃতি এবং অন্যান্য অনেক মিলের বন্ধন ভাগ করে নেয়। চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্ক সার্বভৌমত্ব, সমতা, আস্থা এবং বোঝাপড়ার উপর ভিত্তি করে একটি সর্বব্যাপী অংশীদারিত্ব প্রতিফলিত করে যা একটি কৌশলগত অংশীদারিত্বের বাইরেও যায়।