একত্রীকরণ এবং অধিগ্রহণ (M&A) এবং প্রাইভেট ইক্যুইটি (PE) ডিল একসাথে 467 এ দাঁড়িয়েছে, যার মূল্য $14.9 বিলিয়ন যা ভলিউমের 9 শতাংশ বৃদ্ধি, গ্রান্ট থর্নটন ভারত ডিলট্র্যাকার অনুসারে।

এই ঊর্ধ্বগতি মূলত শিল্প উপকরণ এবং বন্দর খাতে আদানি গ্রুপের চারটি উচ্চ-মূল্যের চুক্তির কারণে হয়েছিল, যা ত্রৈমাসিকের মোট M&A মূল্যের 52 শতাংশের জন্য দায়ী।

FY25-এর দ্বিতীয় ত্রৈমাসিকে এক বিলিয়ন-ডলারের চুক্তি এবং 30টি উচ্চ-মূল্যের ডিল ($100 মিলিয়নেরও বেশি) বৈশিষ্ট্যযুক্ত, যা আগের ত্রৈমাসিকের তুলনায় উচ্চ-মূল্যের লেনদেনে 58 শতাংশ বৃদ্ধি চিহ্নিত করে, যার মধ্যে তিনটি সহ মাত্র 19টি উচ্চ-মূল্যের ডিল ছিল। বিলিয়ন ডলারের চুক্তি।

"ত্রৈমাসিক শক্তিশালী প্রাইভেট ইক্যুইটি কার্যকলাপ এবং বড় অভ্যন্তরীণ লেনদেনের সাক্ষী ছিল। ভূ-রাজনৈতিক অনিশ্চয়তার কারণে আন্তঃসীমান্ত চুক্তি কমে যাওয়া সত্ত্বেও, অভ্যন্তরীণ বিনিয়োগ শক্তিশালী ছিল," বলেছেন শান্তি বিজয়া, পার্টনার, গ্রোথ, গ্র্যান্ট থর্নটন ভারত।

ফার্মা এবং ম্যানুফ্যাকচারিংয়ের মতো ঐতিহ্যবাহী খাতগুলিও শক্তিশালী চুক্তির প্রবাহ দেখেছিল, সম্মিলিতভাবে প্রায় অর্ধেক চুক্তির মূল্যে অবদান রাখে।

"সাম্প্রতিক নির্বাচনের পর সরকার তৃতীয় মেয়াদে প্রবেশ করার সাথে সাথে, শিল্প নীতির ধারাবাহিকতা প্রত্যাশা করে, যা চুক্তির কার্যকলাপকে ইতিবাচকভাবে চালিত করবে," বিজয়া যোগ করেছেন।

ভারতীয় কর্পোরেটগুলি অভ্যন্তরীণভাবে ক্রমবর্ধমান বিনিয়োগ করছে, যা স্থানীয় বিনিয়োগের পরিবেশে দৃঢ় আস্থা প্রতিফলিত করছে।

2024 সালের দ্বিতীয় প্রান্তিকে M&A কার্যকলাপ $6.2 বিলিয়ন মূল্যের 132টি ডিল দেখেছে, যা ভলিউমের সামান্য বৃদ্ধিকে চিহ্নিত করেছে।

Q2 2024-এ, PE ল্যান্ডস্কেপ উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে, মোট $8.7 বিলিয়ন ডলারের 335টি ডিল রেকর্ড করেছে, যা 2024 সালের Q1 থেকে 9 শতাংশ পরিমাণ বৃদ্ধি এবং মূল্যের উল্লেখযোগ্য 55 শতাংশ বৃদ্ধি চিহ্নিত করেছে৷

2.3 বিলিয়ন ডলারে 20টি যোগ্য প্রাতিষ্ঠানিক প্লেসমেন্ট (QIP) ছিল, যা আগের ত্রৈমাসিকের তুলনায় মান এবং ভলিউম উভয়েরই বৃদ্ধি দেখায়, ভলিউমগুলি Q4 2017 থেকে দ্বিতীয় সর্বোচ্চ চিহ্নিত করে, রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

আইপিও-এর ক্ষেত্রে, 2024 সালের দ্বিতীয় প্রান্তিকে $4.2 বিলিয়ন মূল্যের 14টি আইপিও ছিল, যা 2022 সালের দ্বিতীয় ত্রৈমাসিক আইপিও আকারের প্রতিনিধিত্ব করে।

ভলিউম 7 শতাংশ হ্রাস সত্ত্বেও খুচরা এবং ভোক্তা খাত ডিল কার্যকলাপে একটি প্রভাবশালী শক্তি হিসাবে আবির্ভূত হয়েছে, Q1 2024-এর তুলনায় মূল্যে 18 শতাংশ বৃদ্ধি দেখায়।