ওয়াশিংটন, ভারত একটি কৌশলগত অংশীদার যার সাথে এটি একটি পূর্ণ এবং খোলামেলা সংলাপে জড়িত, মার্কিন যুক্তরাষ্ট্র সোমবার বলেছে যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মস্কোতে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন৷

স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, "ভারত একটি কৌশলগত অংশীদার যার সাথে আমরা একটি পূর্ণ ও খোলামেলা সংলাপে নিযুক্ত। এবং এর মধ্যে রাশিয়ার সাথে তাদের সম্পর্কের বিষয়ে আমাদের উদ্বেগ রয়েছে।"

তিনি পুতিনের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার জন্য মোদির মস্কো সফর নিয়ে প্রশ্নের জবাব দিচ্ছিলেন।

"আমরা শুধু মোদিকে দেখেছি, যেমন (হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর) অরবান, (ইউক্রেনীয়) প্রেসিডেন্ট (ভলোদিমির) জেলেনস্কির সাথে দেখা করেছেন। আমরা ভেবেছিলাম এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ ছিল। এবং আমরা ভারতকে অনুরোধ করব, যেমন আমরা যে কোনো দেশের মতো করে রাশিয়ার সাথে জড়িত, এটা স্পষ্ট করার জন্য যে ইউক্রেনের সংঘাতের যেকোন সমাধান এমন হতে হবে যা জাতিসংঘের সনদকে সম্মান করে, যা ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা, ইউক্রেনের সার্বভৌমত্বকে সম্মান করে,” মিলার বলেন।

"আমি প্রধানমন্ত্রী মোদির জনসাধারণের মন্তব্যের দিকে তাকিয়ে দেখব যে তিনি কী বিষয়ে কথা বলেছেন। কিন্তু আমি যেমন বলেছি, আমরা রাশিয়ার সাথে তাদের সম্পর্কের বিষয়ে আমাদের উদ্বেগগুলি ভারতের সাথে সরাসরি স্পষ্ট করে দিয়েছি। তাই আমরা আশা করব ভারত এবং অন্য কোনো দেশ, যখন তারা যুক্ত হবে। রাশিয়ার সাথে, স্পষ্ট করে দেবে যে রাশিয়ার উচিত জাতিসংঘের সনদকে সম্মান করা, ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করা উচিত,” তিনি এক প্রশ্নের জবাবে বলেছিলেন।

পুতিন সোমবার রাতে নভো-ওগারিওভোতে তার সরকারী বাসভবনে একটি "ব্যক্তিগত ব্যস্ততার" জন্য মোদীকে স্বাগত জানান, যেখানে তিনি দেশের অগ্রগতির জন্য যে কাজের জন্য সফররত ভারতীয় নেতার প্রশংসা করেছিলেন।

দুই বছরেরও বেশি সময় আগে ইউক্রেন আক্রমণের পর এটাই মোদির প্রথম রাশিয়া সফর।