কাঠমান্ডু, প্রত্যন্ত উত্তর-পশ্চিম নেপালে শুক্রবার ভারতের 41.40 মিলিয়ন NR এর আর্থিক সহায়তায় এবং এই অঞ্চলে বৌদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্য সংরক্ষণে সহায়তায় নির্মিত একটি সন্ন্যাসীর স্কুলের ছাত্রাবাস ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে।

লোও নাইফুগ নামড্রোল নরবুলিং মনাস্টিক স্কুলের ছাত্রাবাসের ভিত্তিপ্রস্তর, যা শিক্ষা এবং ধর্মীয় কার্যকলাপের উন্নয়নে সহায়তা করবে, নেপালে ভারতের রাষ্ট্রদূত নবীন শ্রীবাস্তব এবং মুস্তাংয়ের লোমানথাং গ্রামীণ পৌরসভার চেয়ারম্যান তাসি নারবু গুরুং যৌথভাবে স্থাপন করেছিলেন। উত্তর-পশ্চিম নেপালের পবিত্র মুক্তিনাথ মন্দিরের কাছে অবস্থিত জেলা।

কাঠমান্ডুতে ভারতীয় দূতাবাসের এক বিবৃতিতে বলা হয়েছে, ভারত সরকার এবং নেপাল সরকারের মধ্যে একটি চুক্তির অধীনে হাই ইমপ্যাক্ট কমিউনিটি ডেভেলপমেন্ট প্রজেক্ট (HICDP) এর সামগ্রিক ছাতার অধীনে প্রকল্পটি নেপাল-ভারত উন্নয়ন সহযোগিতার অংশ।

অনুদান সহায়তা বিভিন্ন সুযোগ-সুবিধা সহ দ্বিতল ডরমেটরি ভবন নির্মাণে সহায়তা করবে এবং মঠের শিক্ষার্থীদের উন্নত শিক্ষা ও আবাসন সুবিধা প্রদানের জন্য উপযোগী হবে।

"এটি শেখার জন্য একটি উন্নত পরিবেশ তৈরিতেও সাহায্য করবে এবং শিক্ষা ও ধর্মীয় কার্যকলাপের বিকাশে অবদান রাখবে এবং এই অঞ্চলে বৌদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্য সংরক্ষণে সহায়তা করবে," বিবৃতিতে বলা হয়েছে।

2003 সাল থেকে, ভারত নেপালে বিভিন্ন সেক্টরে 551টিরও বেশি HICDP গ্রহণ করেছে এবং 490টি প্রকল্প সম্পন্ন করেছে। এর মধ্যে, মুস্তাংয়ের 17টি প্রকল্প সহ বিভিন্ন সেক্টরে 59টি প্রকল্প গন্ডকী প্রদেশে রয়েছে।

এগুলি ছাড়াও, ভারত সরকার নেপালের বিভিন্ন হাসপাতাল, স্বাস্থ্য পোস্ট এবং শিক্ষা প্রতিষ্ঠানে 1009টি অ্যাম্বুলেন্স এবং 300টি স্কুল বাস উপহার দিয়েছে।

এর মধ্যে, গন্ডাকি প্রদেশে 119টি অ্যাম্বুলেন্স এবং 40টি স্কুল বাস উপহার দেওয়া হয়েছে, যার মধ্যে 11টি অ্যাম্বুলেন্স এবং 5টি স্কুল বাস মুস্তাং জেলায় দেওয়া হয়েছে।

ঘনিষ্ঠ প্রতিবেশী হিসেবে ভারত ও নেপাল বিস্তৃত এবং বহু-ক্ষেত্রগত সহযোগিতা ভাগ করে নেয়। HICDP-এর বাস্তবায়ন নেপাল সরকারের জনগণের উন্নয়ণ এবং অগ্রাধিকার খাতের ক্ষেত্রে পরিকাঠামো বাড়ানোর প্রচেষ্টাকে জোরদার করার জন্য ভারত সরকারের অব্যাহত সমর্থনকে প্রতিফলিত করে।