ওয়াশিংটন, ডিসি [ইউএস], মার্কিন যুক্তরাষ্ট্র বুধবার বলেছে যে ভারত খালিস্তানিপন্থী সন্ত্রাসবাদী গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার কথিত বিদেশী চক্রান্তের বিষয়ে তার উদ্বেগের বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছে এবং দুই দেশের মধ্যে গঠনমূলক আলোচনা হয়েছে।

বুধবার একটি অনলাইন ব্রিফিংয়ে ভাষণ দেওয়ার সময়, মার্কিন উপ-রাষ্ট্রমন্ত্রী কার্ট ক্যাম্পবেল বলেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্র ধারাবাহিকভাবে ওয়াশিংটনের দ্বারা ভাগ করা নিরাপত্তা উদ্বেগগুলি দেখার জন্য ভারতীয় তদন্ত কমিটির তদন্তের আপডেটের জন্য বলেছে।

"আমরা এই বিষয়ে ভারতের সাথে একটি গঠনমূলক আলোচনা করেছি এবং আমি বলব যে তারা আমাদের উদ্বেগের প্রতি সাড়া দিয়েছে। আমরা স্পষ্ট করে দিয়েছি যে আমরা ভারত সরকারের কাছে জবাবদিহি চাই এবং আমরা ধারাবাহিকভাবে ভারতীয় কমিটির আপডেট চেয়েছি। তদন্তের তদন্ত সম্পর্কে আমি শুধু বলব যে আমরা এই সমস্যাটি সরাসরি ভারত সরকারের সাথে উত্থাপন করেছি...আমাদের উভয় পক্ষের মধ্যে সবচেয়ে সিনিয়র স্তরে," তিনি বলেছিলেন।

মার্কিন কর্মকর্তা বলেছেন যে ভারত প্রয়োজনীয় সম্ভাব্য প্রাতিষ্ঠানিক সংস্কারের দিকে মনোযোগ দিয়ে দেখছে।

"আমি ইতিমধ্যে যা বলেছি তাতে যোগ করার জন্য আমার আসলেই আর কিছু নেই। আমি বলব যে আমরা এটাও বিশ্বাস করি যে ভারতীয় সহকর্মীরা কী সম্ভাব্য প্রাতিষ্ঠানিক সংস্কারের প্রয়োজন হতে পারে সেদিকে মনোযোগ সহকারে দেখছেন," ক্যাম্পহেল বলেছিলেন।

"আপনি বর্ণনা করেছেন এমন কিছু অভিযোগ এবং প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে, তাই দেখুন এই আলোচনাগুলি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের মধ্যে অব্যাহত রয়েছে এবং আমি মনে করি আইন প্রয়োগকারী চ্যানেলগুলির মাধ্যমে আরও কিছু আসতে পারে," তিনি যোগ করেছেন।

ভারতীয় নাগরিক নিখিল গুপ্তা ভারতের মনোনীত সন্ত্রাসী পান্নুনকে হত্যার চক্রান্তে জড়িত থাকার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের সন্দেহ হয়।

গত সপ্তাহে, MEA মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেছিলেন যে মন্ত্রক নিখিল গুপ্তের কাছ থেকে কনস্যুলার অ্যাক্সেসের জন্য কোনও অনুরোধ পায়নি।

"তাকে 14 জুন মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করা হয়েছিল। আমরা নিখিল গুপ্তের কাছ থেকে কনস্যুলার অ্যাক্সেসের জন্য কোনও অনুরোধ পাইনি। তবে তার পরিবার আমাদের সাথে যোগাযোগ করেছে... এবং আমরা বিষয়টি দেখছি কি করা যায়। তাদের অনুরোধে।"

এদিকে, গুপ্তা 17 জুন মার্কিন যুক্তরাষ্ট্রের একটি ফেডারেল আদালতে দোষী নন। পরবর্তী শুনানি 28 জুন ধার্য করা হয়েছে।

সংগঠিত অপরাধী, সন্ত্রাসী এবং অন্যান্যদের নেটওয়ার্কে ওয়াশিংটনের দ্বারা ভাগ করা নিরাপত্তা উদ্বেগগুলি দেখার জন্য সরকার একটি উচ্চ-স্তরের কমিটি গঠন করেছিল।