নয়াদিল্লি [ভারত], দ্রুত চলমান ভোগ্যপণ্য (FMCG) সেক্টর চলতি অর্থবছরে 7-9 শতাংশ রাজস্ব বৃদ্ধি দেখতে পাবে, রেটিং সংস্থা CRISIL তার প্রতিবেদনে বলেছে৷ উচ্চ আয়তন, গ্রামীণ চাহিদার পুনরুজ্জীবন এবং অবিচলিত শহুরে চাহিদার দ্বারা এই খাতের প্রবৃদ্ধি ঘটবে।

প্রতিবেদনে যোগ করা হয়েছে যে খাদ্য ও পানীয় (এফএন্ডবি) বিভাগের প্রধান কাঁচামালের দামে সামান্য বৃদ্ধির সাথে পণ্যের প্রাপ্তিগুলি পরিমিতভাবে বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে, যখন ব্যক্তিগত যত্ন (পিসি) এবং হোম কেয়ার (এইচসি) সেগমেন্টের দাম স্থিতিশীল থাকবে।

রেটিং এজেন্সি আরও যোগ করেছে যে প্রিমিয়ামাইজেশন এবং ভলিউম বৃদ্ধি অপারেটিং মার্জিনকে 50-75 বেসিস পয়েন্ট দ্বারা 20-21 শতাংশে প্রসারিত করবে, যদিও তীব্র প্রতিযোগিতার কারণে ক্রমবর্ধমান বিপণন ব্যয় আরও সম্প্রসারণকে সীমিত করবে।

পণ্য উপলব্ধি বাজারের প্রয়োজনীয়তা, প্রযুক্তিগত ক্ষমতা এবং সংস্থানগুলিকে নতুন পণ্য ডিজাইন এবং প্রয়োজনীয় উত্পাদন এবং ক্ষেত্র সমর্থন প্রক্রিয়াগুলিকে সংজ্ঞায়িত করে।

রেটিং এজেন্সির অধ্যয়ন করা 77টি FMCG কোম্পানি, গত অর্থবছরে সেক্টরের 5.6 লাখ কোটি টাকার রাজস্বের প্রায় এক তৃতীয়াংশের প্রতিনিধিত্ব করে, হাইলাইট করে যে F&B সেগমেন্ট খাতের রাজস্বের প্রায় অর্ধেক, হোম এবং পার্সোনাল কেয়ার সেগমেন্ট সহ, প্রতিটি অ্যাকাউন্ট এক চতুর্থাংশের জন্য।

ভাল বর্ষা দ্বারা সমর্থিত, 2025 অর্থবছরে গ্রামীণ ভোক্তাদের পরিমাণ বৃদ্ধি 6-7 শতাংশে প্রত্যাশিত। উচ্চ ন্যূনতম সমর্থন মূল্য, এবং গ্রামীণ অবকাঠামোতে সরকারী ব্যয় বৃদ্ধিও গ্রামীণ প্রবৃদ্ধিতে যোগ করবে।

ক্রমবর্ধমান নিষ্পত্তিযোগ্য আয় এবং প্রিমিয়াম পণ্যগুলিতে ফোকাস দ্বারা চালিত শহুরে ভোক্তাদের পরিমাণ বৃদ্ধি 7-8 শতাংশে স্থির থাকবে বলে অনুমান করা হয়েছে৷

সামগ্রিক দৃষ্টিভঙ্গির উপর আশাবাদ ব্যক্ত করে, প্রতিবেদনে যোগ করা হয়েছে যে 1-2 শতাংশের পরিমিত আদায় বৃদ্ধি এবং প্রিমিয়াম অফার বাড়ানোর উপর ফোকাস থেকে রাজস্ব উপকৃত হবে।

F&B সেগমেন্ট 8-9 শতাংশ, PC সেগমেন্ট 6-7 শতাংশ এবং HC সেগমেন্ট 8-9 শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে, CRISIL রেটিং-এর ডিরেক্টর আদিত্য ঝাভের বলেছেন, "আমরা 6-7 শতাংশ ভলিউম বৃদ্ধির আশা করছি৷ 2025 অর্থবছরে গ্রামীণ ভোক্তাদের কাছ থেকে (সামগ্রিক রাজস্বের 40 শতাংশ), কৃষি উৎপাদনে সুবিধাজনক বর্ষা এবং ন্যূনতম সমর্থন মূল্য বৃদ্ধির মাধ্যমে গ্রামীণ অবকাঠামোতে উচ্চতর সরকারী ব্যয়, প্রাথমিকভাবে প্রধানমন্ত্রী আবাস যোজনার মাধ্যমে। সাশ্রয়ী মূল্যের বাড়ির জন্য গ্রামীণ (PMAY-G), গ্রামীণ ভারতে উচ্চতর সঞ্চয় করতে সাহায্য করবে, তাদের আরও ব্যয় করার ক্ষমতাকে সমর্থন করবে।"