সবজির দাম মাসে 29.32 শতাংশ বেড়েছে কারণ উত্তরের রাজ্যগুলিতে জ্বলন্ত তাপপ্রবাহ উৎপাদনে আঘাত করেছে, যখন ডালের দাম মাসে 16.07 শতাংশ বেড়েছে।

এই মাসে খাদ্যশস্যের দামও বেড়েছে ৮.৬৫ শতাংশ।

এপ্রিল মাসে মূল্যস্ফীতি 4.83 শতাংশে নেমে আসার পরে মে মাসে 12 মাসের সর্বনিম্ন 4.75 শতাংশে নেমে এসেছিল, যা 11 মাসের সর্বনিম্ন ছিল। জুনের পরিসংখ্যান সাম্প্রতিক মাসগুলিতে যে পতনশীল প্রবণতা সেট করেছিল তার একটি বিরতি চিহ্নিত করে৷

যাইহোক, রান্নার তেলের দামের পতনের প্রবণতা জুন মাসে 2.68 শতাংশ কমেছে। মসলার দাম মে মাসে 4.27 শতাংশ থেকে কমে 2.06 শতাংশে নেমে এসেছে।

খাদ্য মূল্যস্ফীতি, যা সামগ্রিক ভোক্তা মূল্যের ঝুড়ির প্রায় অর্ধেক, মে মাসে 7.87 শতাংশের তুলনায় 8.36 শতাংশ বেড়েছে।

প্রবৃদ্ধি পুনরুজ্জীবিত করার জন্য সুদের হার কমানোর আগে আরবিআই খুচরা মুদ্রাস্ফীতির জন্য 4 শতাংশের একটি মধ্য-মেয়াদী লক্ষ্য নির্ধারণ করেছে।

আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বৃহস্পতিবার বলেছেন যে অনিশ্চিত অর্থনৈতিক পরিবেশ এবং মূল্যস্ফীতি 5 শতাংশের কাছাকাছি থাকার কারণে সুদের হার কমানোর বিষয়ে কথা বলা খুব তাড়াতাড়ি।

“বিশ্বব্যাপী এবং ভারতে সামগ্রিক অর্থনৈতিক পরিবেশ সুদের হার কমানোর ক্ষেত্রে কথা বলা এতটাই অনিশ্চিত। সিপিআই শিরোনাম মুদ্রাস্ফীতি 5 শতাংশের কাছাকাছি অব্যাহত রয়েছে এবং করা সমীক্ষা অনুসারে এটি 5 শতাংশ বন্ধ হবে বলে আশা করা হচ্ছে এবং আমি মনে করি সুদের হার কমানোর বিষয়ে কথা বলা খুব তাড়াতাড়ি, "গভর্নর বলেছিলেন।

RBI স্থিতিশীলতার সাথে বৃদ্ধি নিশ্চিত করতে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে আগ্রহী এবং এই মাসের শুরুর দিকে তার দ্বি-মাসিক মুদ্রানীতিতে টানা অষ্টমবারের জন্য রেপো রেট 6.5 শতাংশে স্থিতিশীল রাখে।

যদিও আরবিআই 2024-25 এর জন্য তার অনুমান জিডিপি বৃদ্ধির অনুমান 7 শতাংশ থেকে বাড়িয়ে 7.2 শতাংশ করেছে, এটি খুচরা মুদ্রাস্ফীতির জন্য তার অনুমান 4.5 শতাংশে রেখেছে।