আয়কর দিবসে তার ভাষণে তিনি আরও বলেন যে প্রযুক্তির ব্যবহারে আয়কর বিভাগের ফোকাস করদাতাদের পরিষেবা উন্নত করার জন্য বিশ্বব্যাপী অনুশীলনের সাথে তুলনীয়।

কর বিভাগ যে দ্রুত গতিতে কাজ করছে তা তুলে ধরে, তিনি বলেছিলেন যে মূল্যায়ন বছরের 2024-25 এর জন্য 7.28 কোটির বেশি আয়কর রিটার্ন যা 31 জুলাই, 2024 পর্যন্ত দাখিল করা হয়েছিল, এর মধ্যে 4.98 কোটি আইটিআর (আয়কর রিটার্ন) রয়েছে। ইতিমধ্যেই প্রক্রিয়া করা হয়েছে, এবং করদাতাদের কাছে তথ্য পাঠানো হয়েছে।

"এর মধ্যে, 15 দিনেরও কম সময়ে 3.92 কোটি আইটিআর প্রক্রিয়া করা হয়েছে," তিনি মন্তব্য করেছেন।

তিনি বলেন যে আয়কর বিভাগ কর বেস দ্বিগুণ করতে সফল হয়েছে এবং মুখবিহীন ব্যবস্থা, ই-ভেরিফিকেশন, নির্বিঘ্ন ই-ফাইলিং প্রবর্তনের মাধ্যমে করদাতাদের জন্য সম্মতি সহজতর হয়েছে।

তার উদ্বোধনী ভাষণে, কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ডের (সিবিডিটি) চেয়ারম্যান রবি আগরওয়াল লক্ষ্য করেছেন যে বছরের পর বছর ধরে বিভাগ করদাতাদের পরিষেবা বাড়ানো এবং সম্মতিগুলি সহজ করার জন্য প্রযুক্তির সুবিধার দিকে মনোনিবেশ করেছে। অগ্রবাল গত অর্থবছরে কিছু অর্জনের একটি সংক্ষিপ্ত বিবরণ দিয়েছেন, যার মধ্যে নেট সংগ্রহে অর্জিত 17.7 শতাংশ বৃদ্ধি এবং আগের বছরের তুলনায় (31 জুলাই, 2024 পর্যন্ত) ফাইল করা আইটিআরগুলির সংখ্যা 7.5 শতাংশ বৃদ্ধি সহ।

আগরওয়াল আরও উল্লেখ করেছেন যে নতুন ট্যাক্স ব্যবস্থার অধীনে 72 শতাংশ রিটার্ন দাখিল করা হয়েছিল, এটির ব্যাপক গ্রহণযোগ্যতাকে নির্দেশ করে - 58.57 লাখ রিটার্নে প্রথমবার ফাইলকারীরা করের ভিত্তি প্রসারিত করার একটি ন্যায্য ইঙ্গিত।

তিনি অগ্রিম মূল্য নির্ধারণের চুক্তির ক্ষেত্রে অর্জনগুলিও তুলে ধরেন যেখানে গত অর্থবছরে রেকর্ড সংখ্যক 125টি এপিএ স্বাক্ষরিত হয়েছিল এবং আরও উল্লেখ করেছেন যে 10 তম আয়কর ওভারসিজ ইউনিট আবুধাবি, সংযুক্ত আরব আমিরাতের প্রসারিত করার জন্য বিভাগের প্রতিশ্রুতি প্রদর্শন করে চালু করা হয়েছে। বিশ্বব্যাপী নাগাল।

CBDT চেয়ারম্যান আয়কর আইন, 1961-এর পর্যালোচনার গুরুত্বের উপর জোর দিয়ে CPC-TDS, ITBA এবং TAXNET প্রকল্পগুলির নতুন সংস্করণগুলির অনুমোদনের উদ্ধৃতি দিয়ে প্রযুক্তির আপগ্রেডেশনে বিভাগের ফোকাসকে আরও জোরদার করেছেন।