কোচি, ভারতের 'দুঃসাহসী' লক্ষ্য এবং নিরলস মানসিকতা রাশিয়া, জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মতো বিগবিগদের ছাড়িয়ে তার চন্দ্র মিশন অর্জনে মুখ্য ছিল, প্রাক্তন নাসার মহাকাশচারী এবং প্রযুক্তি নির্বাহী, স্টিভ লি স্মিথ বৃহস্পতিবার বলেছেন।

স্মিথ গত বছর চাঁদে দেশের চন্দ্রযান-৩ মিশনের কথা উল্লেখ করেছিলেন, যা ভারতকে প্রথম দেশ হিসেবে চন্দ্র দক্ষিণ মেরু অঞ্চলে সফলভাবে একটি মহাকাশযান অবতরণ করেছিল।

মার্কিন মহাকাশচারী এখানে দেশের প্রথম ইন্টারন্যাশনাল জেনারেটিভ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (জেনাআই) কনক্লেভে 'একটি স্কাইওয়াকার থেকে শিক্ষা নেওয়া' একটি অধিবেশনে বক্তব্য রাখছিলেন।

IBM-এর সহযোগিতায় কেরালা স্টেট ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট কর্পোরেশন (KSIDC) এই কনক্লেভের আয়োজন করেছে।

একজন প্রবীণ নভোচারী, স্মিথ, 16 মিলিয়ন মাইল জুড়ে NASA-তে তার কর্মকালের সময় স্পেস শাটলে 28,000 KMH এ চারবার মহাকাশে উড়েছিলেন। তিনি হাবল স্পেস টেলিস্কোপের মেরামত সহ সাতটি স্পেসওয়াকও করেছেন।

একজন নভোচারীর কাজ মিশন-চালিত বলে উল্লেখ করে, স্মিথ বলেছিলেন যে ভারত তার অগ্রগতির জন্য গর্বিত হতে পারে এবং স্থিতিস্থাপকতা এবং দৃঢ়তার সাথে মহাকাশ প্রোগ্রামকে এগিয়ে নিয়ে যেতে পারে।

স্মিথ ভারতীয় বংশোদ্ভূত মার্কিন মহাকাশচারী কল্পনা চাওলার সাথে তার বন্ধুত্বের কথা স্মরণ করেন এবং তার মহাকাশচারী প্রোগ্রামের জন্য আবেদন করার সময় NASA দ্বারা চারবার প্রত্যাখ্যাত হওয়ার অভিজ্ঞতাও উল্লেখ করেন।

"আমি এটির জন্য সাহসিকতার সাথে কাজ চালিয়ে গিয়েছিলাম এবং অবশেষে, আমি এটি তৈরি করতে সক্ষম হয়েছি। নাসার একজন নভোচারী হিসাবে এটি আমার জন্য একটি অবিশ্বাস্য যাত্রা ছিল।"

স্মিথ আরও বলেছিলেন যে এটি AI এর একটি দুর্দান্ত উত্তেজনাপূর্ণ সময় কারণ আমরা জীবনকে সহজ করতে পারি এবং এর সাথে জিনিসগুলিকে অগ্রাধিকার দিতে পারি।

তিনি যোগ করেছেন যে সরকারী ব্যবস্থাকে নিশ্চিত করতে হবে যে তারা দক্ষ এআই মডেল তৈরি করছে এবং পর্যাপ্ত দক্ষতার সাথে লোকেদের প্রশিক্ষণ দিচ্ছে।

স্মিথ, যার বাবা 50 বছর ধরে IBM-এ কাজ করেছিলেন, ইভেন্টের প্রথম দিনেই লাইমলাইট হয়েছিলেন যেখানে ডেভেলপার, ব্যবসায়ী নেতা, শিক্ষাবিদ এবং ছাত্র, মিডিয়া এবং বিশ্লেষক, সরকারী কর্মকর্তা, IBM ক্লায়েন্ট এবং এর অংশীদারদের অন্তর্ভুক্ত ছিল। .

ভারতে এআই-এর ভবিষ্যতকে রূপ দিতে পারে এমন ধারণা এবং অন্তর্দৃষ্টি বিনিময়ের জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করার জন্যও এই ইভেন্টের পরিকল্পনা করা হয়েছে।