নয়াদিল্লি [ভারত], সি শক্তি, কুমারগুরু কলেজ অফ টেকনোলজি (কেসিটি), কোয়েম্বাটোর, ভারতের একটি 15-সদস্যের দল মোনাকোতে 1 জুলাই থেকে জুলাই পর্যন্ত অনুষ্ঠিতব্য 11 তম মোনাকো এনার্জি বোট চ্যালেঞ্জ (MEBC) 2024-এ অংশগ্রহণ করবে 6. , দলটি পরিচ্ছন্ন শক্তি দ্বারা চালিত তার উদ্ভাবনীভাবে ডিজাইন করা হালকা ওজনের টুইন-প্রপালশন বোটের সাথে প্রতিযোগিতা করতে প্রস্তুত।

সমুদ্র শক্তি দল কুমারগুরু ইনস্টিটিউটের বিভিন্ন শাখার 15 জন তরুণ প্রকৌশলীর সমন্বয়ে গঠিত, যারা সামুদ্রিক সেক্টরে একটি টেকসই ভবিষ্যত তৈরির অভিন্ন দৃষ্টিভঙ্গি দ্বারা একত্রিত হয়েছে। টেকসই শ্রেষ্ঠত্বের জন্য তার ক্রমাগত সাধনা তাকে টেকসই বিকল্পের জন্য উকিল করে।

“প্রতি বছর, শিক্ষার্থীরা নিজেদেরকে ছাড়িয়ে যায়। তারা ধারণার একটি চমৎকার উৎস। তাদের সম্ভাবনা দেখতে আকর্ষণীয়, এবং আমরা তাদের শিল্প খেলোয়াড়দের সাথে সংযোগ করতে পেরে আনন্দিত যারা এই তরুণ ইঞ্জিনিয়ারদের দৃঢ়ভাবে সমর্থন করে। সী পাওয়ার টিমকে স্বাগত জানানো একটি মহান সম্মানের বিষয়, যার উত্সর্গ তরুণ প্রকৌশলী এবং নেতৃস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলির জন্য এই ইভেন্টের গুরুত্বকে বোঝায়, "ইয়ট ক্লাব ডি মোনাকো (ওয়াইসিএম) এর মহাসচিব বার্নার্ড ডি'আলেসান্দ্রি বলেছেন।

টিম সি শক্তি MEBC 2023-এ টানা দ্বিতীয়বার কমিউনিকেশন অ্যাওয়ার্ড জিতে একটি ঐতিহাসিক কৃতিত্ব অর্জন করেছে। গত বছর, দলটি সামগ্রিকভাবে ষষ্ঠ স্থান অর্জন করেছিল এবং "মোনাকো টাউন হল কাপ" পেয়েছিল। সম্মিলিত "মোনাকো, ক্যাপিটাল অফ অ্যাডভান্সড ইয়টিং” দৃষ্টিভঙ্গি এবং YCM দ্বারা সংগঠিত, এই ইভেন্টটি ইয়টিং সেক্টরে বিকল্প চালনা এবং স্থায়িত্বকে উন্নীত করার জন্য স্বপ্নদর্শী ইঞ্জিনিয়ারদের সাথে মেরিটাইম শিল্পের অগ্রগামীদের একত্রিত করে। ইভেন্টটি ইতিমধ্যে বিদ্যমান বা বাজারে প্রবেশ করা ইয়ট এবং উদ্ভাবনী প্রোটোটাইপগুলির একটি অনন্য সঙ্গম প্রদর্শন করে। প্রতিযোগিতাটি বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়গুলির জন্য উন্মুক্ত এবং 6 জুলাই শক্তি দক্ষতা এবং/অথবা কার্বন হ্রাসের জন্য সেরা প্রযুক্তিগত সমাধান প্রদান করবে৷

"আমরা 25,000 ইউরো অনুদান দিয়ে বিশ্ববিদ্যালয়ের বিভাগের উন্নয়নে অর্থায়নে সহায়তা করার জন্য এই পুরস্কারটি চালু করতে পেরে আনন্দিত," অলিভিয়ার বলেছেন। "আমরা আশা করি যে বিজয়ী তাদের ফলিত গবেষণা অনুসরণ করতে সক্ষম হবেন তাকে উত্সাহিত করা হবে এবং সম্ভবত সেই প্রোটোটাইপগুলিকে আরও শিল্প সমাধানের দিকে এগিয়ে যেতে সহায়তা করবে।" ওয়েন্ডেন, মোনাকো ফাউন্ডেশনের প্রিন্স আলবার্ট II এর ভাইস-প্রেসিডেন্ট। একবার পুরস্কৃত হলে, বিজয়ী উপস্থাপন করবেন মোনাকো এনার্জি বোট চ্যালেঞ্জে 2025 সালে শুরু হওয়া তিন বছরের জন্য তার প্রকল্পের অগ্রগতি।

11 তম সংস্করণের জন্য লাইনআপ আকার নিচ্ছে। সোলার ক্লাসে প্রবেশকারীরা তাদের উপস্থিতি নিশ্চিত করেছে, ভারত সহ 14 টি দেশের 15 টি দল এই ঐতিহাসিক বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করবে। ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়, চিলির পন্টিফিকাল ক্যাথলিক ইউনিভার্সিটি, পলিটেকনিকো ডি মিলানো এবং বার্লিনের টেকনিক্যাল ইউনিভার্সিটির মতো মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠানগুলি কানাডা, ক্রোয়েশিয়া, পেরু, চিলি এবং চীন সহ দেশগুলির প্রতিনিধিত্ব করবে৷ অংশগ্রহণকারীরা বিখ্যাত শিপইয়ার্ডগুলির সাথে দেখা করার সুযোগ পাবেন৷ যেমন মোনাকো মেরিন, ওশেনকো, ফেরেটি গ্রুপ এবং সানলোরেঞ্জো।

হাইড্রোজেনকে অনেকের কাছে একটি ক্লিনার, আরও টেকসই ভবিষ্যতে রূপান্তরের প্রধান শক্তির উৎস হিসাবে বিবেচনা করা হয়, যা বিস্তৃত শক্তির চাহিদা পূরণ করে। একটি শক্তি বাহক হিসাবে, হাইড্রোজেন জীবাশ্ম জ্বালানির একটি প্রতিশ্রুতিশীল বিকল্প প্রস্তাব করে, যা সৌর এবং বায়ুর মতো নবায়নযোগ্য উত্স থেকে বা প্রাকৃতিক গ্যাস ডিকার্বনাইজেশন প্রক্রিয়ার মাধ্যমে উত্পাদিত হয়। অনেক প্রতিযোগী এই সমাধানটি বেছে নিয়েছে। বৈদ্যুতিক প্রপালশন ব্যবহার করে শক্তি বিভাগের 21 টি দলের মধ্যে, প্রায় 50% (দশটি দল) হাইড্রোজেনের উপর ভিত্তি করে হাইব্রিড প্রযুক্তি উপস্থাপন করবে, অন্য 11 টি দল তাদের শক্তির 100% লিথিয়াম-আয়ন ব্যাটারিতে সঞ্চয় করবে।