মুম্বাই (মহারাষ্ট্র) [ভারত], আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বৃহস্পতিবার বলেছেন যে ভারতীয় আর্থিক ব্যবস্থা একটি "অনেক শক্তিশালী অবস্থানে" রয়েছে যা শক্তিশালী মূলধনের পর্যাপ্ততা, নিম্ন স্তরের অ-পারফর্মিং অ্যাসেট এবং ব্যাঙ্কগুলির স্বাস্থ্যকর লাভজনকতা দ্বারা চিহ্নিত করা হয়েছে। -ব্যাংকিং ঋণদাতা।

আর্থিক খাতের মধ্যে একটি ভবিষ্যৎ-প্রস্তুত নীতি-নৈতিকতা গড়ে তোলার প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে, দাস সিস্টেমিক ঝুঁকি কমাতে সময়োপযোগী তত্ত্বাবধায়ক হস্তক্ষেপের গুরুত্বপূর্ণ ভূমিকার উপর জোর দেন।

মুম্বাইয়ের IGIDR ক্যাম্পাসে কলেজ অফ সুপারভাইজার দ্বারা আয়োজিত আর্থিক স্থিতিস্থাপকতার উদ্বোধনী গ্লোবাল কনফারেন্সে ভাষণ দেওয়ার সময় আরবিআই গভর্নর একথা বলেন।"ভারতের অভ্যন্তরীণ আর্থিক ব্যবস্থা এখন আমরা কোভিড সংকটের সময়কালে প্রবেশ করার আগে অনেক শক্তিশালী অবস্থানে রয়েছে৷ ভারতীয় আর্থিক ব্যবস্থা এখন অনেক শক্তিশালী অবস্থানে রয়েছে, যা শক্তিশালী মূলধনের পর্যাপ্ততা, নিম্ন স্তরের অ-পারফর্মিং সম্পদ, এবং ব্যাঙ্ক এবং নন-ব্যাঙ্কিং ঋণদাতাদের সুস্থ মুনাফা, এটি হল NBFCs, "তিনি বলেছিলেন।

তিনি যোগ করেছেন, "আমি ব্যাঙ্ক এবং অন্যান্য আর্থিক খাতের সংস্থাগুলিকে এমন একটি দুর্দান্ত পারফরম্যান্সের জন্য অভিনন্দন জানাতে চাই যা 31 শে মার্চ শেষ হয়েছে৷ আত্মতুষ্টির কোনও জায়গা নেই কারণ বিশ্ব পরিবর্তন হচ্ছে, চ্যালেঞ্জ আসছে, জটিলতাগুলি ক্রমবর্ধমান, এবং সমস্যাগুলি দেশের অভ্যন্তরে আর্থিক ব্যবস্থার যেকোন কোণ থেকে, বা বিশ্বের এমন কিছুর কারণে উদ্ভূত হতে পারে যা আপনার এবং আমার সাথে সম্পূর্ণভাবে সম্পর্কহীন হতে পারে..."

গভর্নর দাস মার্কিন যুক্তরাষ্ট্র সহ বিশ্বব্যাপী ব্যাঙ্কিং ব্যর্থতা এবং ক্রেডিট সুইসের মতো প্রতিষ্ঠানগুলির মুখোমুখি চ্যালেঞ্জগুলি উল্লেখ করে শুরু করেছিলেন, এই ধরনের ঘটনা থেকে শিক্ষা নেওয়ার উপর জোর দিয়েছিলেন।তিনি ইউএস ফেডারেল রিজার্ভ দ্বারা ব্যাঙ্কের ব্যর্থতার উপর পরিচালিত বিশদ বিশ্লেষণ স্বীকার করেছেন এবং সংকট প্রতিরোধে সক্রিয় নিয়ন্ত্রক ব্যবস্থার গুরুত্বের উপর জোর দিয়েছেন।

আরবিআই-এর সক্রিয় দৃষ্টিভঙ্গি হাইলাইট করে, গভর্নর দাস ইয়েস ব্যাঙ্কের সঙ্কটে হস্তক্ষেপকে কেন্দ্রীয় ব্যাঙ্কের আর্থিক অস্থিতিশীলতা মোকাবেলা করার ক্ষমতার প্রমাণ হিসাবে উল্লেখ করেছেন।

তিনি কার্যকরভাবে সঙ্কট পরিচালনার জন্য ব্যাঙ্কিং কার্যক্রমের বিভিন্ন দিককে কাজে লাগানোর ক্ষেত্রে RBI-এর সমন্বিত পদ্ধতির সুবিধাগুলি উল্লেখ করেছেন।আর্থিক সংকটের বিভিন্ন উত্সকে সম্বোধন করে, গভর্নর দাস সংস্থাগুলির মধ্যে অভ্যন্তরীণ ঘাটতিগুলি, জলবায়ু পরিবর্তনের মতো বাহ্যিক কারণগুলি, প্রযুক্তিগত বিঘ্ন এবং সম্ভাব্য অনুঘটক হিসাবে অনাবিষ্কৃত জালিয়াতি চিহ্নিত করেছেন।

তিনি তত্ত্বাবধায়কদের তাদের পদ্ধতিগুলি উন্নত করতে এবং সময়ের সাথে সাথে বিকশিত স্ট্রেস পরিস্থিতিতে তাদের সারিবদ্ধ করার প্রয়োজনীয়তার উপর জোর দেন।

গভর্নর দাস RBI-এর সাম্প্রতিক তত্ত্বাবধায়ক উদ্যোগগুলির রূপরেখা দিয়েছেন, যার মধ্যে অনিরাপদ ঋণের সংযম এবং নন-ব্যাঙ্কিং আর্থিক সংস্থাগুলির (NBFCs) কাছে ব্যাঙ্কের এক্সপোজার হ্রাস সহ ভবিষ্যতের ঝুঁকিগুলিকে অগ্রাহ্য করার লক্ষ্যে।দাস বলেন, "সৌভাগ্যবশত, ভারতের সমস্ত স্টেকহোল্ডার, যথা, রিজার্ভ ব্যাঙ্ক, ব্যাঙ্ক এবং নন-ব্যাঙ্কিং আর্থিক সংস্থাগুলি (এনবিএফসি), এবং সরকার এই দিকে বাস্তব প্রচেষ্টা চালিয়েছে। ভারতের অভ্যন্তরীণ আর্থিক ব্যবস্থা এখন অনেক শক্তিশালী। অবস্থান, শক্তিশালী মূলধনের পর্যাপ্ততা, নিম্ন স্তরের অকার্যকর সম্পদ এবং ব্যাঙ্ক ও NBFC-এর সুস্থ মুনাফা দ্বারা চিহ্নিত করা হয়েছে।"

তিনি বর্তমান সেক্টরাল স্থিতিশীলতা সত্ত্বেও ক্রমাগত সতর্কতার গুরুত্বের উপর জোর দিয়েছিলেন, আর্থিক প্রতিষ্ঠানগুলিকে শক্তিশালী শাসন ও নৈতিক মান বজায় রেখে প্রযুক্তিগত অগ্রগতি গ্রহণ করার আহ্বান জানান।

তিনি জালিয়াতি প্রতিরোধ এবং অপারেশনাল দক্ষতার ক্ষেত্রে এআই এবং মেশিন লার্নিং-এর প্রধান ভূমিকা তুলে ধরেন, ব্যবসায়িক লক্ষ্যগুলির সাথে সুরক্ষিত প্রযুক্তিগত সংহতকরণের প্রয়োজনীয়তার উপর জোর দেন।দাস বলেছেন, "এআই এবং এমএল ভবিষ্যদ্বাণীমূলক বিশ্লেষণকে উন্নত করতে পারে এবং ব্যাঙ্ক এবং এনবিএফসিগুলিকে সম্ভাব্য ঝুঁকি এবং প্রবণতাগুলি আরও সঠিকভাবে সনাক্ত করতে সক্ষম করে৷ এই প্রযুক্তিগুলি রিয়েলটাইমে অস্বাভাবিক নিদর্শন এবং লেনদেনগুলিকে স্বীকৃতি দিয়ে জালিয়াতি সনাক্তকরণকে উন্নত করতে পারে৷ এইভাবে, তারা প্রতিষ্ঠান এবং তাদের গ্রাহকদের রক্ষা করতে পারে৷ আর্থিক অপরাধ এবং জালিয়াতি থেকে।"

তিনি আরও যোগ করেছেন, "রুটিন কাজগুলির অটোমেশনের মাধ্যমে অপারেশনাল দক্ষতা উন্নত করা যেতে পারে, যা মানুষের ত্রুটি হ্রাস করে এবং আরও কৌশলগত ক্রিয়াকলাপের জন্য সংস্থানগুলিকে মুক্ত করে৷ রোবোটিক প্রক্রিয়া অটোমেশন (RPA) ডেটা এন্ট্রি এবং লেনদেনের মতো উচ্চ-ভলিউম এবং পুনরাবৃত্তিমূলক কাজগুলি পরিচালনা করতে পারে৷ প্রক্রিয়াকরণ, মানুষের তুলনায় আরো দ্রুত এবং সঠিকভাবে।"

সামনের দিকে তাকিয়ে, গভর্নর দাস একটি বিষয়ভিত্তিক এবং কার্যকলাপ-ভিত্তিক তদারকি পদ্ধতির উপর জোর দিয়ে নিয়ন্ত্রক স্থিতিশীলতার জন্য আরবিআই-এর প্রতিশ্রুতির রূপরেখা দিয়েছেন।তিনি একটি ইউনিফাইড তত্ত্বাবধান বিভাগ প্রতিষ্ঠা করার এবং ব্যাঙ্ক বোর্ডগুলির সাথে ঘনিষ্ঠ সহযোগিতা বৃদ্ধির জন্য সিনিয়র অফিসারদের নিযুক্ত করার জন্য RBI-এর প্রচেষ্টার কথা তুলে ধরেন।

গভর্নর দাস RBI এর শতবর্ষের কাছাকাছি আসার সাথে সাথে একটি সামগ্রিক, গ্রাহক-কেন্দ্রিক নিয়ন্ত্রক কাঠামোর পক্ষে ওকালতি করে উদীয়মান অর্থনীতির জন্য নিজেকে একটি মডেল হিসাবে অবস্থান করার জন্য আরবিআই-এর উচ্চাকাঙ্ক্ষা প্রকাশ করেছেন।

গভর্নর দাস একটি একীভূত তত্ত্বাবধান বিভাগ তৈরি এবং নিয়ন্ত্রক কার্যকারিতা বাড়ানোর জন্য অপ্রচলিত পদ্ধতি গ্রহণ সহ আরবিআই-এর চলমান উদ্যোগের উপর জোর দিয়েছেন।তিনি রিজার্ভ ব্যাঙ্কের তত্ত্বাবধানের অগ্রাধিকারগুলিকে শক্তিশালী করার জন্য ব্যাঙ্ক বোর্ডগুলির সাথে নির্বাহী পরিচালক স্তরের সিনিয়র অফিসারদের সক্রিয় সম্পৃক্ততার কথা তুলে ধরেন।

গভর্নর দাস তার শতবর্ষের জন্য আরবিআই-এর দৃষ্টিভঙ্গি পুনর্ব্যক্ত করেছেন, একটি সামগ্রিক, গ্রাহক-কেন্দ্রিক নিয়ন্ত্রক কাঠামোর মাধ্যমে প্রতিষ্ঠানটিকে গ্লোবাল সাউথের জন্য একটি মানদণ্ড হিসাবে স্থাপন করার লক্ষ্য।

এই উদ্যোগগুলি গতিশীল বৈশ্বিক আর্থিক ল্যান্ডস্কেপে আর্থিক স্থিতিস্থাপকতা বৃদ্ধি এবং শাসনের উচ্চ মান বজায় রাখার জন্য RBI-এর প্রতিশ্রুতিকে আন্ডারস্কোর করে।