20টি সিমেন্ট প্রস্তুতকারকের ক্রিসিল রেটিং বিশ্লেষণ অনুসারে, শিল্পের ইনস্টল করা সিমেন্ট গ্রাইন্ডিং ক্ষমতার 80 শতাংশের বেশি (31 মার্চ পর্যন্ত), প্রত্যাশিত ব্যয় হবে বিগত তিন অর্থবছরে মূলধনের 1.8 গুণ, তবুও ঋণ ঝুঁকি নির্মাতাদের প্রোফাইল স্থিতিশীল থাকবে।

এটি তাদের ক্রমাগত কম ক্যাপেক্সের তীব্রতা এবং শক্তিশালী ব্যালেন্স শীট এবং শক্তিশালী লাভের পিছনে 1x এর নিচে টিকে থাকা আর্থিক লিভারেজের কারণে হয়েছে, প্রতিবেদনে বলা হয়েছে।

ক্রিসিল রেটিং-এর সিনিয়র ডিরেক্টর এবং ডেপুটি চিফ রেটিং অফিসার মণীশ গুপ্তা বলেছেন, 2025-2029 অর্থবছরের তুলনায় 7 শতাংশের চক্রবৃদ্ধি বার্ষিক বৃদ্ধির হার সহ সিমেন্টের চাহিদার দৃষ্টিভঙ্গি সুস্থ রয়েছে।

পরবর্তী তিন অর্থবছরে মূলধন বৃদ্ধি প্রাথমিকভাবে এই ক্রমবর্ধমান চাহিদা এবং সেইসাথে সিমেন্ট নির্মাতাদের তাদের জাতীয় উপস্থিতি উন্নত করার আকাঙ্খা পূরণ করবে।

"মোট 130 মিলিয়ন টন (এমটি) সিমেন্ট গ্রাইন্ডিং ক্ষমতা (বিদ্যমান ক্ষমতার প্রায় এক চতুর্থাংশ) এই সময়ের মধ্যে খেলোয়াড়দের দ্বারা যোগ করার সম্ভাবনা রয়েছে," গুপ্তাকে জানান।

সরকারের মতে, কয়লা, সিমেন্ট, ইস্পাত এবং বিদ্যুতের মতো খাতগুলির মধ্যে আটটি মূল শিল্প গত বছরের একই মাসের তুলনায় এই বছরের জুন মাসে 4 শতাংশ বৃদ্ধি পেয়েছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে গত তিন অর্থবছরে সিমেন্টের চাহিদার একটি স্বাস্থ্যকর 10 শতাংশ বার্ষিক বৃদ্ধি ক্ষমতা বৃদ্ধির বৃদ্ধিকে ছাড়িয়ে গেছে, 2024 অর্থবছরে ব্যবহারের স্তরকে 70 শতাংশের দশকাল সর্বোচ্চে ঠেলে দিয়েছে এবং নির্মাতাদের ক্যাপেক্স প্যাডেল চাপতে প্ররোচিত করেছে।

অঙ্কিত কেডিয়া, ডিরেক্টর, ক্রিসিল রেটিং-এর মতে, কম ক্যাপএক্স তীব্রতা নির্মাতাদের ব্যালেন্স শীটকে শক্তিশালী রাখবে এবং স্থিতিশীল ক্রেডিট প্রোফাইল নিশ্চিত করবে।

2027 সালের মধ্যে তিনটি অর্থবছরে প্রক্ষিপ্ত মূলধনের 80 শতাংশের বেশি অপারেটিং নগদ প্রবাহের মাধ্যমে অর্থায়ন করা হতে পারে, যার ফলে অতিরিক্ত ঋণের ন্যূনতম প্রয়োজন হয়।

"এছাড়াও, বর্তমান নগদ এবং তরল 40,000 কোটি টাকার বেশি বিনিয়োগ বাস্তবায়ন-সম্পর্কিত বিলম্বের ক্ষেত্রে একটি কুশন প্রদান করবে," কেডিয়া উল্লেখ করেছেন।