রমন রিসার্চ ইনস্টিটিউট, বেঙ্গালুরু, যা ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির (ডিএসটি) একটি স্বায়ত্তশাসিত ইনস্টিটিউট, একটি সিস্টেমে লেগেট গার্গ অসমতা (এলজিআই) "কোয়ান্টামনেস" বলা হয় তার লঙ্ঘন প্রদর্শন করার জন্য একটি ফটোনিক পরীক্ষা করেছে। ফাঁকি-মুক্ত পদ্ধতি।

টিমটি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (IISc), বেঙ্গালুরু, IISER-তিরুবনন্তপুরম এবং বোস ইনস্টিটিউট, কলকাতার গবেষকদের সহযোগিতায় ব্যাপক গবেষণা চালিয়েছে, যাতে একটি সম্পূর্ণ অনাবিষ্কৃত ডোমেনে এই ধরনের LGI লঙ্ঘন ব্যবহার করা যায়, ডিভাইস টেম্পারিং এবং অসম্পূর্ণতা থেকে সুরক্ষিত।

ক্রিপ্টোগ্রাফিক কী জেনারেশন, নিরাপদ পাসওয়ার্ড তৈরি এবং ডিজিটাল স্বাক্ষরের মতো অ্যাপ্লিকেশনগুলিতে এই সংখ্যাগুলি গুরুত্বপূর্ণ।

আরও প্রকৌশলী হস্তক্ষেপ এবং উদ্ভাবনের সাথে, এই পদ্ধতি গ্রহণকারী ডিভাইসগুলি কেবল সাইবার নিরাপত্তা এবং ডেটা এনক্রিপশনেই নয় বরং অর্থনৈতিক সমীক্ষা এবং ড্রাগ ডিজাইনিং/পরীক্ষার মতো বিভিন্ন ক্ষেত্রেও শক্তিশালী অ্যাপ্লিকেশন খুঁজে পেতে পারে।

"আমরা সফলভাবে লেগেট গার্গ অসমতা (এলজিআই) লঙ্ঘনের দ্বারা প্রত্যয়িত সাময়িক পারস্পরিক সম্পর্ক ব্যবহার করে র্যান্ডম সংখ্যা তৈরি করেছি," বলেছেন অধ্যাপক উর্বসী সিনহা, রামন রিসার্চ ইনস্টিটিউটের কিউআইসি ল্যাবের ফ্যাকাল্টি এবং ফিজিক্যালে প্রকাশিত গবেষণাপত্রের সংশ্লিষ্ট লেখক। পর্যালোচনা চিঠি.

"আমাদের পরীক্ষামূলক সেটআপ এলজিআই-এর লঙ্ঘন-মুক্ত লঙ্ঘন নিশ্চিত করে, লুফহোল-মুক্ত এলোমেলোতা তৈরি করার একটি অতিরিক্ত সুবিধা প্রদান করে," অধ্যাপক সিনহা যোগ করেছেন।

গবেষকদের মতে, এই নতুন পদ্ধতিটি "পাসওয়ার্ডগুলি এনক্রিপ্ট করতে ব্যবহার করা হবে এমন কীগুলি তৈরি করতে সত্যিকারের র্যান্ডম সংখ্যা ব্যবহার করে আমাদের দৈনন্দিন জীবনে আমাদের সকলের প্রয়োজন" উন্নত সুরক্ষা প্রদান করে৷

এই পদ্ধতি ব্যবহার করে প্রত্যয়িত র্যান্ডম সংখ্যা তৈরি করার জন্য বেশ কিছু সুবিধা রয়েছে।

"এর মধ্যে রয়েছে দৃঢ়ভাবে সুরক্ষিত পাসওয়ার্ড তৈরি করা, পাশবিক আক্রমণ প্রতিরোধ করে অ্যাকাউন্টের নিরাপত্তা উন্নত করা, স্বতন্ত্রতা, সততা নিশ্চিত করা যার ফলে জালিয়াতি প্রতিরোধ করা এবং বহু-ফ্যাক্টর প্রমাণীকরণের সাথে টোকেন জেনারেশন, এই দুর্বল সাইবার বিশ্বে একটি গুরুত্বপূর্ণ নিরাপত্তা স্তর যোগ করা," ব্যাখ্যা করেন ড. দেবাশিস সাহা, IISER তিরুবনন্তপুরম অনুষদ এবং গবেষণার সহ-লেখক।

পরীক্ষাটি প্রায় 4,000 বিট/সেকেন্ডের দ্রুত হারে 9,00,000 র্যান্ডম বিট তৈরি করেছে।