নয়াদিল্লি, ইন্ডিয়ান বায়োগ্যাস অ্যাসোসিয়েশন (আইবিএ) সবুজ এবং নীল হাইড্রোজেনের উপর বিশেষ জোর দিয়ে জৈব-ভিত্তিক শক্তি সমাধান প্রচার করতে হাইড্রোজ অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (HAI)-এর সাথে অংশীদারিত্ব করেছে।

আইবিএর চেয়ারম্যান গৌরব কেডিয়ার সাথে কথা বলতে গিয়ে বলেন, "দেশের মধ্যে গ্রী এনার্জির উৎপাদনকে উন্নীত করার লক্ষ্যে আইবিএ এবং এইচএআই একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে"।

এই কৌশলগত জোট বিস্তৃত পদক্ষেপগুলিকে সহজতর করবে -- প্রশিক্ষণ, সক্ষমতা বৃদ্ধি এবং নীতি সমর্থন সহ -- সবুজ এবং নীল হাইড্রোজেনের উপর বিশেষ ফোকাস সহ জৈব-ভিত্তিক শক্তি সমাধানগুলির প্রচার এবং অগ্রগতির দিকে নির্দেশিত।

ভারতের সবুজ হাইড্রোজেন বাজার 2030 সালের মধ্যে মোট 8 বিলিয়ন মার্কিন ডলার এবং 2050 সালের মধ্যে 340 বিলিয়ন মার্কিন ডলার অর্জনের পূর্বাভাস দেওয়া হয়েছে, কেডিয়া জানিয়েছে।

আমদানি করা শক্তির উত্সের উপর দেশের নির্ভরতা হ্রাস করার একটি যৌথ উদ্দেশ্য নিয়ে, সমঝোতা স্মারকটি টেকসই শক্তি উদ্যোগকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য যৌথ প্রচেষ্টার প্রতিশ্রুতি চিহ্নিত করে।

চুক্তিটি উভয় অ্যাসোসিয়েশনের সমন্বয় সাধনের উপর ফোকাস করছে যার ফলে ক্রমবর্ধমান জৈব-ভিত্তিক শক্তি সেক্টরের ক্রমাগত বৃদ্ধিকে অনুঘটক করা হচ্ছে।

ভারতীয় বায়োগ্যাস অ্যাসোসিয়েশন বায়োগা শিল্পের অগ্রগতির জন্য নিবেদিত রয়ে গেছে, হাইড্রোজেন অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া ব্যাপক পরিষেবা প্রদান করতে এবং হাইড্রোজেন সেক্টরের বৈচিত্র্যময় শিল্পের সম্পূর্ণ অংশ জুড়ে, মূল স্টেকহোল্ডারদের জন্য সর্বোত্তম সমাধান খুঁজতে প্রতিশ্রুতিবদ্ধ।

অংশীদারিত্ব নীল হাইড্রোজেনের প্রতি অতিরিক্ত ধাক্কা দিতে পারে, যার প্রক্ষেপণ ইঙ্গিত করে যে এটি নির্গমন-মুক্ত জ্বালানী উত্স গ্রহণকে উত্সাহিত করার জন্য আরও কঠোর প্রবিধান প্রয়োগ করার জন্য বিশ্বব্যাপী চলমান সরকারী প্রচেষ্টার ভিত্তিতে 2050 সালের মধ্যে 80 মিলিয়ন মেট্রিক টনে উন্নীত হওয়ার জন্য প্রস্তুত। বলেছেন

"ইস্পাত শিল্পের মধ্যে হাইড্রোজেনের ব্যবহারকে ঘিরে বক্তৃতাটি উল্লেখযোগ্য মনোযোগ আকর্ষণ করেছে৷ যাইহোক, এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে প্রক্রিয়াটিতে কার্বো অপরিহার্য রয়ে গেছে৷

"বায়োগ্যাসের মধ্যে অন্তর্নিহিত মিথেন অণুগুলিকে ভেঙ্গে, আমরা একই সাথে কার্বন এবং হাইড্রোজেন উভয়ই উৎপাদন করতে পারি, যার ফলে এই প্রয়োজনীয়তা পূরণের জন্য একটি কার্যকর সমাধান প্রস্তাব করা যায়," তিনি যোগ করেন।

HAI সভাপতি আর কে মালহোত্রা জৈব-হাইড্রোজেন এবং বায়োগ্যাস ইকোসিস্টেমের জন্য নীতি সমর্থনের গুরুত্বের উপর জোর দিয়েছেন।

এই সহযোগিতামূলক পদ্ধতির লক্ষ্য হল এই সেক্টরের মধ্যে সরকারি উদ্যোগগুলিকে কাজে লাগানো এবং শেষ পর্যন্ত দেশের টেকসই বৃদ্ধিকে সমর্থন করে ভারতের সবুজ শক্তির লক্ষ্যগুলি অর্জনে শিল্পকে ক্ষমতায়ন করা।