নিউইয়র্ক, নিউইয়র্কে ভারতের কনস্যুলেট জেনারেল নিউইয়র্কে একটি মন্দির ভাঙচুরের তীব্র নিন্দা করেছেন, বলেছেন যে এটি "জঘন্য কাজ" এর অপরাধীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য মার্কিন আইন প্রয়োগকারী কর্তৃপক্ষের কাছে বিষয়টি উত্থাপন করেছে।

"নিউ ইয়র্কের মেলভিলে BAPS স্বামীনারায়ণ মন্দিরের ভাঙচুর অগ্রহণযোগ্য," ভারতীয় কনস্যুলেট X সোমবার একটি পোস্টে বলেছে।

এটি যোগ করেছে যে কনস্যুলেট "সম্প্রদায়ের সাথে যোগাযোগ করছে এবং এই জঘন্য কাজের অপরাধীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য মার্কিন আইন প্রয়োগকারী কর্তৃপক্ষের কাছে বিষয়টি উত্থাপন করেছে"।

মেলভিল লং আইল্যান্ডের সাফোক কাউন্টিতে অবস্থিত এবং 16000 আসনবিশিষ্ট নাসাউ ভেটেরান্স মেমোরিয়াল কলিজিয়াম থেকে প্রায় 28 কিলোমিটার দূরে যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 22 সেপ্টেম্বর একটি মেগা কমিউনিটি ইভেন্টে ভাষণ দেবেন।

অনলাইনে শেয়ার করা ফুটেজ অনুযায়ী, মন্দিরের বাইরে রাস্তা এবং সাইনবোর্ডে বিস্ফোরক স্প্রে করা হয়েছে। ঘটনার পর বিকেলে মন্দিরে একটি প্রার্থনা সভা অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে।

হিন্দু আমেরিকান ফাউন্ডেশন X-এর একটি পোস্টে বলেছে যে বিচার বিভাগ এবং হোমল্যান্ড সিকিউরিটি বিভাগকে মন্দিরে হামলার "তদন্ত করতে হবে" "হিন্দু প্রতিষ্ঠানগুলির সাম্প্রতিক হুমকির পরে এই সপ্তাহান্তে কাছাকাছি নাসাউ কাউন্টিতে একটি বিশাল ভারতীয় সম্প্রদায়ের সমাবেশের পরিকল্পনা করা হয়েছে" .

“একজন নির্বাচিত নেতার প্রতি ঘৃণা ছড়ানোর জন্য যারা হিন্দু মন্দিরে হামলা চালাবে তাদের সম্পূর্ণ কাপুরুষতা বোঝা কঠিন। হিন্দু ও ভারতীয় প্রতিষ্ঠানে সাম্প্রতিক হুমকির পর এই হামলাকে অবশ্যই সেই হুমকির প্রেক্ষাপটে দেখা উচিত, "হিন্দু আমেরিকান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সুহাগ শুক্লা এক্স-এ একটি পোস্টে বলেছেন।