লন্ডন, ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান-বেলজিয়ান অভিনেতা রুমানা মোল্লার পরিচালনায় নাসিরুদ্দিন শাহ অভিনীত এই বছরের ইউকে এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল (ইউকেএএফএফ) 2 মে এখানে একটি ওয়ার্ল্ড প্রিমিয়ারের মাধ্যমে উদ্বোধন হবে।

'মিনিমাম', একটি মর্মান্তিক অভিবাসী গল্প হিসাবে বর্ণিত, একটি ভারতীয় পরিবারের প্রেক্ষাপটে বেলজিয়ামে সেট করা হয়েছে এবং অভিনেতা নমিত দাস, সাবা আজাদ এবং গীতাঞ্জলি কুলকার্নির সাথে মোল্লা একটি মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন।

এটি 12 মে পর্যন্ত লন্ডন, লিসেস্টার, অক্সফোর্ড এবং গ্লাসগো জুড়ে বার্ষিক উত্সবের অংশ হিসাবে শাবানা আজমির মতো সুপরিচিত ভারতীয় শিল্পীদের জন্য চলচ্চিত্র এবং শ্রদ্ধার্ঘ্যের সূচনা করে।

ইউকেএএফএফ-এর প্রতিষ্ঠাতা ও পরিচালক ডি পুষ্পিন্দর চৌধুরী বলেন, "এই বছর ইউকে এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল নারীবাদ, বৈচিত্র্য একটি ক্ষমতায়নকারী উদীয়মান ব্রিটিশ এশীয় প্রতিভাকে উদযাপন করছে।"

"বিএফআই সাউথব্যাঙ্কে আমাদের 'ক্রিয়েটিভ মাইন্ডস অফ টুমরো' উদ্যোগটি শিল্প বিশেষজ্ঞদের নেতৃত্বে একচেটিয়া, নেপথ্যের অন্তর্দৃষ্টি এবং দক্ষতার কর্মশালা অফার করে, যা উচ্চাকাঙ্ক্ষী চলচ্চিত্র নির্মাতাদের বৈচিত্র্যময় আখ্যান তৈরিতে ক্ষমতায়ন করে," তিনি বলেন।

"অনন্য সিনেম্যাটিক অভিজ্ঞতার মাধ্যমে, আমরা তাদের পরিচয় গঠন, আত্মবিশ্বাস বাড়াতে এবং বিভিন্ন দৃষ্টিকোণ থেকে শেখার উৎসাহিত করার লক্ষ্য রাখি," তিনি বলেন।

উৎসবের জন্য এই বছরের "পরিবর্তনের জলবায়ু" থিম, এখন এটির 26 তম বছরে এমন একটি অনুভূতি প্রতিফলিত করার জন্য বেছে নেওয়া হয়েছে যে সাম্প্রতিক অতীতের জীবিত অভিজ্ঞতাগুলি থেকে বায়ু পরিবর্তন হচ্ছে।

“আমাদের প্রোগ্রামটি পরিচিত চ্যালেঞ্জিং কমফোর্ট জোন থেকে দূরে একটি যাত্রায় সম্প্রদায়কে নিয়ে যাবে রূপান্তরকে আলিঙ্গন করার জন্য৷ রাজনৈতিক ও অর্থনৈতিক অনিশ্চয়তার এই সমালোচনামূলক সন্ধিক্ষণে, আমাদের উৎসব একটি ভিটা প্ল্যাটফর্ম হিসেবে আবির্ভূত হয়েছে, কণ্ঠস্বরকে প্রসারিত করে, কথোপকথনকে প্রজ্বলিত করে এবং সহানুভূতি বৃদ্ধি করে,” বলেছেন UKAFF ক্রিয়েটিভ ডিরেক্টর সমীর ভামরা।

লন্ডনের কিলন থিয়েটারে উৎসবের সমাপনী অনুষ্ঠানে প্লেব্যাক গায়িকা কবিতা কৃষ্ণমূর্তি এবং অভিনেত্রী কারিশমা কাপুরকে শৈল্পিক দৃশ্য এবং হিন্দি সিনেমায় অবদানের জন্য পুরস্কার দিয়ে সম্মানিত করা হবে।

এই বছরের উৎসবের থিমের সাথে সারিবদ্ধভাবে, ফ্যাশন সাসটেইনেবিলিটি ভারতীয় ডিজাইনার রিনা ঢাকার সাথে উদযাপন করা হবে, কারণ তিনি তার পরিবেশ-বান্ধব সংগ্রহ এবং ক্যারিয়ারের গতিপথ নিয়ে আলোচনা করেছেন এবং তার সাথে তার বছরের সবচেয়ে আইকনিক পিসগুলির একটি রানওয়া শো নিয়ে আলোচনা করেছেন।

একটি বিশেষ 'ম্যাজিকাল মেলোডিস: সেলিব্রেটিং মোহাম্মদ রফি' ট্রিবিউট ইভেন্ট কিংবদন্তি ভারতীয় গায়কের 100 বছরের মিউজিক্যাল যাত্রা উদযাপন করবে যা গত কয়েক বছরে সবচেয়ে আইকনিক হিন্দি ছবিতে তার প্রাণবন্ত প্লেব্যাক গানের জন্য পরিচিত।

অক্সফোর্ডের ‘সেলিব্রেটিং দ্য গোল্ডেন গার্ল: শাবানা আজমি’ ইভেন্টটি প্রবীণ ভারতীয় অভিনেত্রীর 50 ইন্ডাস্ট্রি বছর উদযাপন করবে এবং ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র এবং থিয়েটার জুড়ে তার কাজ, অক্সফোর্ড ইন্ডিয়া সেন্টার ফর সাসটেইনেবল ডেভেলপমেন্টে স্কলারশিপ সমর্থন করার জন্য তহবিল সংগ্রহে সহায়তা করবে।

2024 সালের উৎসবের সমাপনী ফিল্মটি প্রশংসিত অভিনেতা আংশুমান ঝা-এর পরিচালনায় অভিষেক, 'লর্ড কার্জন কি হাভেলি'-এর ইউকে প্রিমিয়ারকে চিহ্নিত করবে, এটি একটি ডার্ক কমেড থ্রিলার যা যুক্তরাজ্যে বিদেশে চার দক্ষিণ এশীয়দের গল্প বলে।