বৃহস্পতিবার প্রকাশিত আরবিআই-এর আর্থিক স্থিতিশীলতার প্রতিবেদন অনুসারে, উন্নত ব্যালেন্স শীটের সাথে, দেশের ব্যাঙ্ক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলি টেকসই ক্রেডিট সম্প্রসারণের মাধ্যমে অর্থনৈতিক কার্যকলাপকে সমর্থন করছে।

প্রতিবেদনে বলা হয়েছে, তফসিলি বাণিজ্যিক ব্যাংকগুলির গ্রস নন-পারফর্মিং অ্যাসেট (জিএনপিএ) অনুপাত বহু বছরের সর্বনিম্ন 2.8 শতাংশে এবং নেট নন-পারফর্মিং অ্যাসেট (এনএনপিএ) অনুপাত 2024 সালের মার্চ শেষে 0.6 শতাংশে নেমে এসেছে।

নন-ব্যাংকিং আর্থিক সংস্থাগুলিও (NBFCs) সুস্থ থাকে, CRAR 26.6 শতাংশ, GNPA অনুপাত 4.0 শতাংশ এবং সম্পদের উপর রিটার্ন (RoA) যথাক্রমে 3.3 শতাংশে, মার্চ 2024-এর শেষে, এটি যোগ করে।

আরবিআই-এর রিপোর্ট অনুসারে, মূলধন থেকে ঝুঁকি-ভারযুক্ত সম্পদ অনুপাত (CRAR) এবং তফসিলি বাণিজ্যিক ব্যাঙ্কগুলির (SCBs) সাধারণ ইক্যুইটি টায়ার 1 (CET1) অনুপাত মার্চের শেষে যথাক্রমে 16.8 শতাংশ এবং 13.9 শতাংশে দাঁড়িয়েছে। 2024।

প্রতিবেদনে বলা হয়েছে যে ক্রেডিট ঝুঁকির জন্য ম্যাক্রো স্ট্রেস পরীক্ষাগুলি প্রকাশ করে যে SCBগুলি ন্যূনতম মূলধনের প্রয়োজনীয়তাগুলি মেনে চলতে সক্ষম হবে, 2025 সালের মার্চ মাসে সিস্টেম-স্তরের CRAR বেসলাইনের অধীনে যথাক্রমে 16.1 শতাংশ, 14.4 শতাংশ এবং 13.0 শতাংশে অনুমান করা হয়েছিল। , মাঝারি এবং গুরুতর চাপের পরিস্থিতি।

এই পরিস্থিতিগুলি অনুমানমূলক শকগুলির অধীনে কঠোর রক্ষণশীল মূল্যায়ন এবং ফলাফলগুলিকে পূর্বাভাস হিসাবে ব্যাখ্যা করা উচিত নয়।

আর্থিক স্থিতিশীলতার প্রতিবেদনে আরও দেখা গেছে যে দীর্ঘস্থায়ী ভূ-রাজনৈতিক উত্তেজনা, উচ্চতর পাবলিক ঋণ এবং মূল্যস্ফীতির শেষ মাইলে ধীর অগ্রগতির কারণে বিশ্ব অর্থনীতি উচ্চতর ঝুঁকির সম্মুখীন হচ্ছে।

এই চ্যালেঞ্জ সত্ত্বেও, বিশ্বব্যাপী আর্থিক ব্যবস্থা স্থিতিশীল এবং আর্থিক অবস্থা স্থিতিশীল রয়েছে।