নয়াদিল্লি, ব্রিটিশ কাউন্সিল বৃহস্পতিবার ভারতের যুবক ও সম্প্রদায়কে জলবায়ু প্রভাবের প্রতি স্থিতিস্থাপক হয়ে ওঠার জন্য প্রয়োজনীয় দক্ষতায় সজ্জিত করার জন্য একটি উদ্যোগ শুরু করেছে এবং দেশের নেট-জিরো অর্থনীতিতে রূপান্তরে অবদান রাখতে পারে৷

HSBC ইন্ডিয়ার সাথে অংশীদারিত্বে চালু করা হয়েছে, "জলবায়ু দক্ষতা: ট্রানজিশন ইন্ডিয়ার বীজ" প্রকল্পটি ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী আন্তর্জাতিক প্রচেষ্টার অংশ যা তরুণদের ক্ষমতায়ন করার জন্য একটি বৈশ্বিক জলবায়ু দক্ষতার দৃষ্টিভঙ্গি প্রতিষ্ঠা করার জন্য, বিকল্প জলবায়ু শিক্ষার কৌশল সম্পর্কে সিদ্ধান্ত গ্রহণকারীদের অবহিত করার জন্য। , এবং তৃণমূল, জাতীয় এবং বৈশ্বিক জলবায়ু চ্যালেঞ্জ মোকাবেলা, একটি বিবৃতিতে বলা হয়েছে।

এই প্রোগ্রামটি সরকার, সম্প্রদায় এবং প্রতিষ্ঠানগুলির সাথে অংশীদারিত্বের জন্য ভবিষ্যতের প্রজন্মের জন্য জলবায়ু পরিবর্তনের প্রভাবকে জীবনের সমস্ত দিক জুড়ে আরও ভালভাবে বুঝতে এবং জলবায়ু সহনশীল হওয়ার জন্য প্রয়োজনীয় দক্ষতার সাথে সজ্জিত করার জন্য বাস্তব সমাধান তৈরি করতে চায়, এতে বলা হয়েছে।

একটি বিবৃতিতে বলা হয়েছে, এটি ভারতে সরাসরি 2,000 যুবকদের জড়িত করা এবং 300 জন মাস্টার প্রশিক্ষককে প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্য রাখে।

ফেব্রুয়ারী 2026 পর্যন্ত চলমান, প্রকল্পটি ভারত, ব্রাজিল, ইন্দোনেশিয়া, মেক্সিকো এবং ভিয়েতনাম - পাঁচটি দেশে 18 থেকে 30 বছর বয়সী ব্যক্তিদের লক্ষ্য করে।

ব্রিটিশ কাউন্সিলের প্রধান নির্বাহী স্কট ম্যাকডোনাল্ড বলেন, "তরুণদের প্রয়োজনীয় জলবায়ু স্থিতিস্থাপক দক্ষতার সাথে সজ্জিত করার মাধ্যমে, তারা সবুজ অর্থনীতিতে উত্তরণ ঘটাতে পারে এবং তাদের সম্প্রদায়ে ইতিবাচক পরিবর্তন আনতে পারে৷ এই দক্ষতাগুলি ক্রমবর্ধমানভাবে গুরুত্বপূর্ণ কারণ আমরা অনুমানগুলি বিবেচনা করি৷ আমাদের গ্রহের জীবন এবং এর প্রাকৃতিক সম্পদ।"