তিনি কিষান সম্মান নিধি (PM-KISAN) এর 17 তম কিস্তিও হস্তান্তর করবেন, যার পরিমাণ 20,000 কোটি টাকার বেশি, প্রায় 9.6 কোটি কৃষকদের কাছে।

কৃষি সখীদের সংবর্ধনা কৃষিতে নারীদের অবদানের প্রশংসা করে গ্রামীণ সম্প্রদায়ের কাছে তার নাগালের প্রসারিত করার জন্য মোদী সরকারের আন্তরিক প্রচেষ্টার ইঙ্গিত দেয়।

কৃষি সখী কনভারজেন্স প্রোগ্রাম (KSCP) সম্পর্কে

KSCP কৃষি ও পল্লী উন্নয়ন মন্ত্রকের তত্ত্বাবধানে একটি উচ্চাভিলাষী উদ্যোগ এবং গ্রামীণ মহিলাদের দক্ষতা বাড়ানো এবং কৃষি-সম্পর্কিত পেশাগুলিতে তাদের অবদান বৃদ্ধির লক্ষ্য।

KSCP গ্রামীণ মহিলাদের কৃষি সখী হিসাবে ক্ষমতায়নের মাধ্যমে গ্রামীণ ভারতে পরিবর্তন আনার লক্ষ্য রাখে, কৃষি সখীদের প্যারা-এক্সটেনশন কর্মী হিসাবে প্রশিক্ষণ ও শংসাপত্র প্রদানের মাধ্যমে।

উল্লেখযোগ্যভাবে, প্রোগ্রামটি কেন্দ্রের উচ্চাভিলাষী 'লখপতি দিদি' উদ্যোগের একটি সম্প্রসারণ যার অধীনে 3 কোটি লখপতি দিদিকে একত্রিত করার জন্য একটি রোডম্যাপ তৈরি করা হয়েছে৷ কৃষি সখীরাও লখপতি দিদি প্রোগ্রামের উদ্দেশ্যগুলির সাথে সঙ্গতি রেখে একটি সার্টিফিকেশন কোর্সের মধ্য দিয়ে যাবে৷

কৃষি সখীরা প্যারা-এক্সটেনশন কর্মী হিসেবে

যেহেতু গ্রামীণ নারীদের কৃষিতে পূর্ব অভিজ্ঞতা রয়েছে, তাই এই কর্মসূচি তাদের দক্ষতা ও ক্ষমতাকে কাজে লাগাবে। কৃষি সখী প্রোগ্রাম একটি বিশ্বস্ত সম্প্রদায়ের সম্পদ তৈরি করবে।

কৃষি সখীদের 56 দিনের প্রশিক্ষণ দেওয়া হবে এবং মাটির স্বাস্থ্য, মৃত্তিকা সংরক্ষণ অনুশীলন, সমন্বিত চাষ পদ্ধতি, পশুসম্পদ ব্যবস্থাপনা এবং আরও অনেক কিছু সহ কৃষির বিভিন্ন দিক সম্পর্কে শেখানো হবে। তাদেরকে কৃষক মাঠ বিদ্যালয়ের আয়োজনের সুবিধা এবং কৃষি বাস্তুসংক্রান্ত অনুশীলন সম্পর্কেও অবহিত করা হবে৷ এই কৃষি সখীরা ম্যানেজ-এর সাথে সমন্বয় করে DAY-NRLM সংস্থাগুলির মাধ্যমে প্রাকৃতিক চাষ এবং মৃত্তিকা স্বাস্থ্য কার্ডের উপর বিশেষ ফোকাস সহ রিফ্রেশার প্রশিক্ষণের মধ্য দিয়ে যাবে৷

কৃষি সখীদের উপার্জন সম্পর্কে

সার্টিফিকেশন কোর্সের পরে, কৃষি সখীদের একটি দক্ষতা পরীক্ষা দিতে হবে। যারা যোগ্যতা অর্জন করবে তাদেরকে প্যারা-এক্সটেনশন কর্মী হিসেবে প্রত্যয়িত করা হবে, তারা একটি নির্দিষ্ট রিসোর্স ফিতে কৃষি ও পল্লী উন্নয়ন মন্ত্রকের অধীনে দায়িত্ব পালন করতে সক্ষম হবে। কৃষি সখীরা বছরে গড়ে 60,000 থেকে 80,000 টাকা আয় করতে পারে।

আজ অবধি, 70,000 টির মধ্যে 34,000 কৃষি সখীকে প্যারা-এক্সটেনশন কর্মী হিসাবে প্রত্যয়িত করা হয়েছে৷ 12টি রাজ্যে প্রোগ্রাম চলছে

কৃষি সখী প্রশিক্ষণ কর্মসূচী কমপক্ষে 12টি রাজ্যে বাস্তবায়িত হয়েছে এবং শীঘ্রই অন্যান্য রাজ্যে সম্প্রসারিত হবে। প্রথম ধাপে গুজরাট, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, কর্ণাটক, মহারাষ্ট্র, রাজস্থান, ওড়িশা, ঝাড়খণ্ড, অন্ধ্রপ্রদেশ এবং মেঘালয়ের মতো রাজ্যগুলিকে অন্তর্ভুক্ত করা হয়েছে।