নয়াদিল্লি, সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার বিচার বিভাগীয় আধিকারিকদের বকেয়া পেনশন এবং অন্যান্য অবসরকালীন সুবিধাগুলি প্রদানের বিষয়ে দ্বিতীয় জাতীয় বিচার বিভাগীয় বেতন কমিশনের সুপারিশগুলি মেনে না নেওয়ার জন্য বেশ কয়েকটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের প্রধান এবং অর্থ সচিবদের তলব করেছে।

SNJPC-এর সুপারিশগুলি মেনে না চলায় তীব্র ক্ষোভ প্রকাশ করে, প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি জে বি পারদিওয়ালা এবং মনোজ মিশ্রের একটি বেঞ্চ বলেন, "আমরা জানি কীভাবে এখন সম্মতি বের করতে হয়। আমরা যদি বলি যে মুখ্য সচিব উপস্থিত থাকবেন তাহলে। হলফনামা দাখিল না হলে তা দাখিল করা হবে না।

"আমরা তাদের কারাগারে পাঠাচ্ছি না তবে তাদের এখানে থাকতে দিন এবং তারপর একটি হলফনামা জমা দেওয়া হবে। তারা এখন ব্যক্তিগতভাবে উপস্থিত হতে দিন," বেঞ্চ বলেছে।

যদিও রাজ্যগুলিকে সাতটি সুযোগ দেওয়া হয়েছে, তবে দেখা যাচ্ছে যে সম্পূর্ণ সম্মতি প্রভাবিত হয়নি এবং বেশ কয়েকটি রাজ্য ডিফল্টে রয়েছে, এটি বলেছে।

"প্রধান এবং অর্থ সচিবদের ব্যক্তিগতভাবে উপস্থিত থাকতে হবে। সম্মতি না হলে, আদালত অবমাননা শুরু করতে বাধ্য হবে," এতে বলা হয়েছে।

শুনানির সময় যে বিশদগুলি বেরিয়ে আসে, আদালত দেখেছে যে অন্ধ্রপ্রদেশ, পশ্চিমবঙ্গ, ছত্তিশগড়, দিল্লি, আসাম, অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, মিজোরাম, জম্মু ও কাশ্মীর, ঝাড়খণ্ড, হিমাচল প্রদেশ, কেরালা, মেঘালয়, মধ্যপ্রদেশ, তামিল নাড়ু, মণিপুর, ওড়িশা, রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, সিকিম এবং ত্রিপুরা ছিল অ-অনুশীলিত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল।

বেঞ্চ এই রাজ্যগুলির শীর্ষ দুই আমলাকে 23 আগস্ট ব্যক্তিগতভাবে হাজির হওয়ার নির্দেশ দিয়েছে।

বিস্তারিত আদেশের অপেক্ষায় রয়েছে।

বেঞ্চ স্পষ্ট করে বলেছে যে এটি আর কোনো এক্সটেনশন দেবে না।

এটি দাখিলের নোট নেওয়ার পরে এবং আইনজীবী কে পরমেশ্বর দ্বারা প্রদত্ত নোটটি অনুধাবন করার পরে আদেশ দেয় যিনি আদালতকে অ্যামিকাস কিউরি (আদালতের বন্ধু) হিসাবে সহায়তা করছেন৷

শুরুতে, তিনি বর্তমান এবং অবসরপ্রাপ্ত বিচার বিভাগীয় কর্মকর্তাদের কারণে ভাতার উপর রাজ্যগুলি দ্বারা উৎসে কর কর্তনের কথাও উল্লেখ করেছিলেন।

"ভাতার উপর TDS (উৎস থেকে কর্তন করা) থেকে আয়কর আইনের অধীনে যেখানেই ছাড় পাওয়া যায়, রাজ্য সরকারগুলি নিশ্চিত করবে যে কোনও কর্তন করা হবে না। যেখানেই টিডিএস ভুলভাবে কাটা হয়, সেই পরিমাণ বিচারিক অফিসারদের কাছে ফেরত দেওয়া হবে, "বেঞ্চ বলল।

বেঞ্চ বিভিন্ন রাজ্যের দ্বারা SNJPC সম্মতির উপর দাখিল শুনেছে।

এটি পশ্চিমবঙ্গের মতো রাজ্যগুলির দাখিল প্রত্যাখ্যান করেছে, যা বিচার বিভাগীয় কর্মকর্তাদের বকেয়া এবং অন্যান্য সুবিধা প্রদানের সুপারিশগুলি মেনে চলার অভিযোগে আসাম, অন্ধ্রপ্রদেশ, দিল্লি, হিমাচল প্রদেশ এবং কেরালা আরও এক বছরের সময় চেয়েছিল।

বেঞ্চ খেলাপি রাজ্যগুলিকে 20 আগস্টের মধ্যে সম্মতির রিপোর্ট করার নির্দেশ দিয়েছে এবং তাদের মুখ্য সচিব এবং অর্থ সচিবদের 23 আগস্ট ব্যক্তিগতভাবে উপস্থিত হতে বলেছে।

এটি আসামের জোরালো দাখিল প্রত্যাখ্যান করেছে যে রাজ্যটি ব্যাপক বন্যা পরিস্থিতির মুখোমুখি হওয়ায় আদেশটি স্থগিত করা হবে।

বেঞ্চ দিল্লির জমা দেওয়ার অনুমতি দেয়নি যে এটি কেন্দ্রের অনুমোদনের জন্য অপেক্ষা করছে।

"আমরা এটি নিয়ে উদ্বিগ্ন নই। আপনি কেন্দ্রের সাথে এটি সমাধান করুন," সিজেআই বলেছিলেন।

10 জানুয়ারী, শীর্ষ আদালত তার রায়ে বলেছিল যে সারা দেশে বিচার বিভাগীয় কর্মকর্তাদের চাকরির শর্তে অভিন্নতা বজায় রাখা দরকার।

এটি এসএনজেপিসি অনুসারে বিচার বিভাগীয় কর্মকর্তাদের বেতন, পেনশন এবং অন্যান্য অবসরকালীন সুবিধার আদেশ বাস্তবায়নের তত্ত্বাবধানের জন্য প্রতিটি উচ্চ আদালতে একটি দুই-বিচারক কমিটি গঠনের নির্দেশ দিয়েছে।

শীর্ষ আদালত বলেছিল যে এটি একটি গুরুতর উদ্বেগের বিষয় যে যদিও অন্যান্য পরিষেবার অফিসাররা 1 জানুয়ারী, 2016 পর্যন্ত তাদের পরিষেবার শর্তগুলির সংশোধনের সুবিধা নিয়েছেন, বিচার বিভাগীয় অফিসারদের সাথে সম্পর্কিত একই সমস্যাগুলি এখনও চূড়ান্তের অপেক্ষায় রয়েছে। সিদ্ধান্ত আট বছর পর।

এতে বলা হয়েছে যে বিচারকরা চাকরি থেকে অবসর নিয়েছেন এবং যারা মারা গেছেন তাদের পারিবারিক পেনশনভোগীরাও সমাধানের অপেক্ষায় রয়েছেন।

SNJPC সুপারিশগুলি জেলা বিচার বিভাগের পরিষেবার শর্তগুলির বিষয়গুলি নির্ধারণের জন্য একটি স্থায়ী ব্যবস্থা প্রতিষ্ঠার বিষয়ে কাজ করার পাশাপাশি বেতন কাঠামো, পেনশন এবং পারিবারিক পেনশন এবং ভাতাগুলিকে কভার করে।