নয়াদিল্লি, পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্কর অফিসে তার টানা দ্বিতীয় মেয়াদে বিদেশী প্রথম দ্বিপাক্ষিক সফরে বৃহস্পতিবার শ্রীলঙ্কা সফর করবেন।

এই সফর ভারতের 'নেবারহুড ফার্স্ট পলিসি'কে পুনঃনিশ্চিত করে এবং শ্রীলঙ্কার প্রতি তার "ঘনিষ্ঠ" সামুদ্রিক প্রতিবেশী এবং সময়ের পরীক্ষিত বন্ধু হিসেবে নয়া দিল্লির অব্যাহত প্রতিশ্রুতিকে জোরদার করে, বিদেশ মন্ত্রক (MEA) বলেছে।

এমইএ বলেছে যে জয়শঙ্করের সফর দুই দেশের মধ্যে সেক্টর জুড়ে সংযোগ প্রকল্প এবং অন্যান্য পারস্পরিক উপকারী সহযোগিতার গতি বাড়াবে।

জয়শঙ্কর গত সপ্তাহে ইতালির আপুলিয়া অঞ্চলে G7 আউটরিচ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতিনিধি দলের অংশ ছিলেন।

11 জুন দ্বিতীয় মেয়াদে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর শ্রীলঙ্কার সফরটি জয়শঙ্করের স্বতন্ত্র দ্বিপাক্ষিক সফর হবে।

এমইএ জানিয়েছে যে বিদেশী বিষয়ক মন্ত্রী শ্রীলঙ্কার নেতৃত্বের সাথে বিস্তৃত বিষয় নিয়ে বৈঠক করবেন।

"প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অধীনে নতুন সরকার গঠনের পর এটিই হবে বিদেশমন্ত্রীর প্রথম দ্বিপাক্ষিক সফর।"

এমইএ এক বিবৃতিতে বলেছে, "ভারতের প্রতিবেশী প্রথম নীতির পুনর্নিশ্চিত করে, এই সফরটি শ্রীলঙ্কার নিকটতম সামুদ্রিক প্রতিবেশী এবং সময়ের পরীক্ষিত বন্ধু হিসাবে ভারতের প্রতি অবিরত প্রতিশ্রুতিকে নির্দেশ করে।"

"এই সফরটি সংযোগ প্রকল্প এবং অন্যান্য খাত জুড়ে পারস্পরিকভাবে উপকারী সহযোগিতার গতি যোগ করবে," এটি বলেছে।

শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে ভারতের প্রতিবেশী এবং ভারত মহাসাগর অঞ্চলের সাতজন শীর্ষ নেতাদের মধ্যে ছিলেন যারা 9 জুন রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী মোদী এবং কেন্দ্রীয় মন্ত্রী পরিষদের শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন।